ক্যারিবীয় দ্বীপপুঞ্জে যেসব ব্যক্তিগত মাইলফলকের সামনে তামিম

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৬:৫১ পিএম, ১৪ জুন ২০২২
ক্যারিবীয় দ্বীপপুঞ্জে যেসব ব্যক্তিগত মাইলফলকের সামনে তামিম

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এখন ওয়েস্ট ইন্ডিজে। সব কিছু ঠিক থাকলে টেস্ট ও ওয়ানডেতে সবক’টি ম্যাচেই খেলবেন তামিম ইকবাল খান। ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজ শুরুর আগে বেশ কয়েকটি ব্যক্তিগত মাইলফলকের সামনে দাঁড়িয়ে টাইগার ওপেনার। ভাগ্য বিপক্ষে না গেলে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজেই বেশির ভাগ মাইলফলক ছুঁয়ে ফেলবেন খান সাহেব। 

ক্যারিবিয়ানের উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে গণমাধ্যমের আলোচনায় ছিলেন টাইগার ওপেনার। জাতীয় দলের ব্যাটিং কোচ এক গণমাধ্যমকর্মীর ব্যাটিং অর্ডার পাল্টানোর প্রশ্নে তামিমকে চারে ব্যাট করার কথা বলেছিলেন। পরবর্তীতে তামিমকে এ বিষয়ে প্রশ্ন করা হলে প্রশ্নটাকে ‘স্টুপিড’ বলে ক্ষোভ প্রকাশ করেন।

ওয়েস্ট ইন্ডিজে ইতিমধ্যে ‘প্রেসিডেন্ট একাদশ’ দলের বিপক্ষে একটি প্রস্ততি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ওপেনিংয়ে নেমে দুর্দান্ত সেঞ্চুরি করে তামিম যেন বলতে চাইলেন ওপেনিং পজিশনই তার জন্য ঠিকঠাক।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার তামিম ইকবাল। নির্দিষ্ট করে  বললে ওপেনিং পজিশনে তার ধারেকাছে আসার মতো ব্যাটারও নেই টাইগার ক্রিকেটে। বাংলাদেশ ক্রিকেটে বেশ কয়েকটি রেকর্ড হয়েছে তার ব্যাটেই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর আগেও বেশ কয়েকটি মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় এই টাইগার ওপেনার।

প্রস্তুতি ম্যাচে সন্তুষ্ট বাংলাদেশ, দলে যোগ দিয়েছেন সাকিব

টেস্ট ক্রিকেট

চলতি বছরের মে’তে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল বাংলাদেশ। বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বপ্রথম ব্যাটার হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক গড়তে দুই ম্যাচে তামিমের প্রয়োজন ছিল ১৫২ রান।

চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম ইনিংসেই পাঁচ হাজার রান ছুঁয়ে ফেলার বড় সম্ভাবনা ছিল তামিমের। কিন্তু বিধি বাম! ১৩৩ রানে অপরাজিত থেকে ইনজুরিতে  মাঠ ছাড়তে হয় তাকে। পরবর্তীতে ইনজুরি থেকে ফিরে ব্যাট করতে নেমে প্রথম বলেই আউট হয়ে যান। ওই ম্যাচেই প্রথম বাংলাদেশী ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মুশফিকুর রহিম।

sportsmail24

ঢাকায় দ্বিতীয় টেস্টে আবারও তামিমের সুযোগ ছিল মাইলফলক ছোঁয়ার। দুই ইনিংসে প্রয়োজন ছিল মাত্র ১৯ রান। অথচ কোনো ইনিংসেই রানের খাতা খুলতে পারেননি এই টাইগার ওপেনার।

সমর্থকরা আশা করছেন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জেই সাদা পোশাকে দ্বিতীয় বাংলাদেশী ব্যাটার হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন তামিম। ভাগ্য বিপক্ষে না থাকলে প্রথম টেস্টেই হয়ে যাওয়ার কথা। রান যে লাগে মাত্র ১৯।

ওয়ানডে

ওয়ানডে ক্রিকেটে একগাদা প্রথমের সাথে জড়িত তামিম ইকবাল। টাইগার জার্সিতে সর্বপ্রথম ব্যাটসম্যান হিসেবে ৫,০০০, ৬,০০০ ও ৭,০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন তামিম। আট হাজার রানের মাইলফলকেও তামিমের সামনে প্রথম হওয়ার সুবর্ণ সুযোগ।

সুযোগ না বলে বলা ভালো তামিম নিশ্চিত ভাবেই আট হাজার রানেও প্রথমই হবেন। কারণ বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রহকারী তামিমের (৭৮২৬) ধারে কাছে কেউ নেই। দ্বিতীয় সর্বোচ্চ টাইগারদের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানের (৬৭৫৫)। ব্যবধানটা আসলেই চোখে পড়ার মতো।

sportsmail24

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। তিন ম্যাচে তামিমের প্রয়োজন ১৭৪ রান। এই রান করতে পারলেই বাংলাদেশের হয়ে ওয়ানডেতে প্রথম ব্যাটার হিসেবে আট হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন টাইগার ওপেনার।

একসময় বিধ্বংসী ব্যাটার হিসেবে নামডাক ছিল তামিমের। ব্যাট হাতে প্রতিপক্ষের বোলারদের উপর টর্নেডো চালাতেন তিনি। যদিও দলের প্রয়োজনে এখন তামিমকে খুব কম সময়েই পুরোনো মেজাজে ব্যাটিং করতে দেখা যায়।

ওয়ানডে ক্রিকেটে তামিম বলকে উড়িয়ে সীমানার বাইরে পাঠিয়েছেন ৯৯ বার। ৮৫টি ছয় মেরে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন মুশফিক। তিন ম্যাচে একটি ছয় মারতে পারলেই প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে ছক্কার সেঞ্চুরি করবেন তামিম ইকবাল।

তামিম এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে ৯৯৬৩ বল মোকাবিলা করেছেন, ওভার হিসেব করলে দাড়ায় ১৬৬০ ওভার ৩ বল। এখানেও দ্বিতীয় স্থানে থাকা মুশফিকের (৮৪৮১) থেকে যোজন যোজন এগিয়ে টাইগার ওপেনার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ মিলিয়ে মাত্র ৩৭ বলে খেলতে পারলেই প্রথম বাংলাদেশী ব্যাটার হিসেবে ১০,০০০ বল খেলার মাইলফলক স্পর্শ করবেন খান সাহেব।

আন্তর্জাতিক ক্রিকেটে…

বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডেতে রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষস্থান বেশ অনেক দিন ধরেই দখল করে আছেন তামিম ইকবাল। বাকি দুই ফরম্যাটে তার অবস্থান দুই নম্বরে।

বাংলাদেশের হয়ে সব ফরম্যাট মিলিয়ে বেশ বড় ব্যবধানেই সিংহাসনে আসিন তামিম ইকবাল খান। দ্বিতীয় স্থানে থাকা মুশফিকের সংগ্রহ ১৩২৪৭ এবং তৃতীয় স্থানে থাকা সাকিব আল হাসানের সংগ্রহ ১২৭৭৬ রান। তামিম ইকবাল সব ফরম্যাট মিলিয়ে রান করেছেন ১৪৫০৮ রান।

সব ফরম্যাট মিলিয়ে ১৫০০০ রানের মাইলফলক স্পর্শ করতে তামিমের প্রয়োজন ৪৯২ রান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি মিলিয়ে পাঁচ ম্যাচ খেলবেন তামিম। খুব একটা সহজ না হলেও তামিমের জন্য ক্যারিবায়েনেই এই রেকর্ড গড়া খুব একটা অসম্ভব হবে না।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন রাব্বি

টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন রাব্বি

ফুটবলে ‘থ্রো ইনের’ বদলি হতে পারে ‘কিক ইন’

ফুটবলে ‘থ্রো ইনের’ বদলি হতে পারে ‘কিক ইন’

র‍্যাঙ্কিংয়ে ভারতকে পিছনে ফেললো পাকিস্তান

র‍্যাঙ্কিংয়ে ভারতকে পিছনে ফেললো পাকিস্তান

২০২৩ এশিয়ান কাপ ফুটবলে খেলার যোগ্যতা অর্জন করলো ভারত

২০২৩ এশিয়ান কাপ ফুটবলে খেলার যোগ্যতা অর্জন করলো ভারত