ভারতীয় ক্রিকেটে সাত মাসে সাত অধিনায়ক!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩১ পিএম, ০৬ জুলাই ২০২২
ভারতীয় ক্রিকেটে সাত মাসে সাত অধিনায়ক!

ভারতীয় ক্রিকেটে যেন শুরু হয়েছে অধিনায়ক বদলের মিউজিক্যাল চেয়ার খেলা। বছরের যতই শেষের দিকে যাচ্ছে, ততই বেড়ে চলেছে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক সংখ্যা। বছরের সপ্তম মাসে সপ্তম অধিনায়কের হাতে দায়িত্ব তুলে দিয়েছে ভারতীয় দল।

বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে আগে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে সরিয়ে দেয় দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। 

তার জায়গায় অধিনায়ক হিসেবে দায়িত্ব পান রোহিত শর্মা। কিন্তু ইনজুরির কারণে আর ওই সিরিজে দায়িত্ব পালন করতে পারেননি তিনি। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে সেই দায়িত্ব পালন করছিলেন লোকেশ রাহুল।

এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন বিরাট কোহলি। এই সিরিজের পরেই অধিনায়কত্বের দায়িত্ব ভার ছেড়ে দেন এই ক্রিকেটার। তিনিই ছিলেন ২০২২ সালে ভারতের প্রথম অধিনায়ক। 

দক্ষিণ আফ্রিকার পর ঘরের মাঠে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দায়িত্ব সামলান নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। চলতি বছরে ভারতীয় দলের তৃতীয় অধিনায়ক ছিলেন তিনি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শেষে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলে ভারত। সেই সিরিজে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রাম দেয় বিসিসিআই। অধিনায়ক হিসেবে লোকেশ রাহুলের দায়িত্ব পালন করার কথা ছিল। কিন্তু ইনজুরির কারণে সেই দায়িত্ব পালন করতে পারেননি তিনি। তার বদলি সেই দায়িত্ব পান ঋষভ পান্থ। তার অধীনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ ড্র করে ভারতীয় দল।

আয়ারল্যান্ড সফরে আবারও অধিনায়ক পরিবর্তন করে ভারতীয় দল। এই সফরে আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দেওয়ার স্বাদ পান হার্দিক পান্ডিয়া। এর আগে অবশ্য আইপিএলে গুজরাট টাইটান্সকে চ্যাম্পিয়ন করার পথে নেতৃত্বের ভার সামলেছিলেন তিনি।

ইংল্যান্ডের বিপক্ষে আগের বছরে স্থগিত সিরিজেও নতুন অধিনায়কের দেখা পায় ভারত। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা করোনা আক্রান্ত হওয়ায় নতুন অধিনায়ক খুঁজতে বাধ্য হয় তারা।

এবার অধিনায়ক হিসেবে জাসপ্রীত বুমরাহর উপর ভরসা রাখে বিসিসিআই। আক্রমণত্মক অধিনায়কত্বে সেই ভরসা অবশ্য রেখেছেন তিনি। চলতি বছর ৬ষ্ঠ অধিনায়ক হিসেবে ভারতের দায়িত্ব সামলান তিনি।

চলতি ২০২২ সালের সপ্তম অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করতে প্রস্তুত হচ্ছেন শিখর ধাওয়ান। তার নেতৃত্বেই চলতি বছরের ২০ জুলাই থেকে ওয়েস্ট ইন্ডিজ সফর শুরু করবে ভারতীয় দল। এই সিরিজের দলে নেই ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। এছাড়াও মূল একাদশের গুরুত্বপূর্ণ সব ক্রিকেটারকেই বিশ্রামে রেখেছে বিসিসিআই। মূলত খেলার চাপ কমাতেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বোর্ড।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট র‍্যাঙ্কিংয়ে বেয়ারস্টোর বড় লাফ, দশের বাইরে কোহলি

টেস্ট র‍্যাঙ্কিংয়ে বেয়ারস্টোর বড় লাফ, দশের বাইরে কোহলি

দ্বিতীয় সারির দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে খেলবে ভারত

দ্বিতীয় সারির দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে খেলবে ভারত

ভারত ৪৫০ করুক, চেয়েছিলেন ইংলিশ অধিনায়ক স্টোকস

ভারত ৪৫০ করুক, চেয়েছিলেন ইংলিশ অধিনায়ক স্টোকস

ভারত-ইংল্যান্ড এজবাস্টন টেস্টের রেকর্ড সমূহ

ভারত-ইংল্যান্ড এজবাস্টন টেস্টের রেকর্ড সমূহ