বিশ্বসেরা বাঁহাতি একাদশে জায়গা হয়নি সাকিবের!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৯ পিএম, ১৪ আগস্ট ২০১৯
বিশ্বসেরা বাঁহাতি একাদশে জায়গা হয়নি সাকিবের!

১৩ আগস্ট বিশ্বজুড়ে বাঁ-হাতি দিবস পালিত হয়ে থাকে। ১৯৭৬ সালে যুক্তরাষ্ট্রের ডিন আর ক্যাম্পবেল চালু করেন এই প্রথা। তারপর থেকে প্রতি বছর এই দিনে বাঁ-হাতি মিথদের স্মরণ করে বিশ্ব। ঠিক সে উপলক্ষ্যেই বিশ্বের সর্বকালের সেরা ১১ জন বাঁ-হাতি ক্রিকেটারের একটি দল তৈরি করলেন বিশেষজ্ঞ ও ক্রিকেট ভক্তরা। দেখে নেয়া যাক সেই দলে জায়গা পেলেন কারা।

সৌরভ গাঙ্গুলি
ব্যাট হাতে অফ সাইডের 'গড' বলে পরিচিত ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে এই দলের তাঁর প্রিয় ওপেনিং স্লটে রাখা হয়েছে।

অ্যাডাম গিলক্রিস্ট
একদিনের ক্রিকেটে আগ্রাসী অথচ ক্যালকুলেটিভ ব্যাটিং কাকে বলে তা বিশ্বকে প্রথম দেখিয়েছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্ট। সৌরভের সঙ্গে গিলক্রিস্টকেও ওপেনিং স্লটে রাখা হয়েছে।

ব্রায়ান লারা
এই ক্যারিবিয়ান ব্যাটসম্যানকে ক্রিকেটের রাজপুত্র বলা হয়ে থাকে। লারাকে এই দলের তিন নম্বরে জায়গা দেওয়া হয়েছে।

অ্যালেস্টার কুক
ব্যাটিং ও নেতৃত্বের মাধ্যমে ইংল্যান্ড ক্রিকেটকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়া বাঁ-হাতি অ্য়ালেস্টার কুককে সে দেশে 'স্যার'-র মর্যাদা দেওয়া হয়েছে। পছন্দের ওপেনিং স্লট না পেলেও তাঁকে ব্যাটিং অর্ডারের চার নম্বরে রাখা হয়েছে।

সানাথ জয়সুরিয়া
১৫ ওভারের ফিল্ড রেস্ট্রিকশনের সুযোগ নিয়ে কীভাবে প্রতিপক্ষ দলের বোলারদের তুলে তুলে বাউন্ডারির বাইরে পাঠাতে হয়, তা প্রথম বিশ্বকে দেখিয়েছিলেন শ্রীলঙ্কার সানাথ জয়সুরিয়া। তিনি বাঁ-হাতিদের দলে ফিফথ ম্যান।

গ্রেম স্মিথ
দক্ষিণ আফ্রিকাকে ১০০টি টেস্ট ম্যাচে নেতৃত্ব দেওয়া গ্রেম স্মিথ ব্যাট হাতে ছিলেন বোলারদের ত্রাস। তিনি যে এই দলে নির্বাচিত হবেন, তা তো স্বাভাবিক।

অ্যান্ডি ফ্লাওয়ার
জিম্বাবুয়ে ক্রিকেটের ব্যাটিং লেজেন্ডদের তালিকা তৈরি করলে তার শীর্ষ থাকবেন বাঁ-হাতি অ্যান্ডি ফ্লাওয়ার। ক্রিকেট বিশ্বকে সুইপ শট দক্ষতার সঙ্গে মারতে শিখিয়েছিলেন তিনি। ফ্লাওয়ারকে এই দলে সাত নম্বরে রাখা হয়েছে।

কুমার সাঙ্গাকারা
জয়সুরিয়া-রানাতুঙ্গা-ডি সিলভা যুগের পর শ্রীলঙ্কান ব্যাটিং যাঁদের হাত ধরে বিকশিত হয়, তাঁদের মধ্যে অন্যতম কুমার সাঙ্গাকারা। বিশ্বের সর্বকালের সেরা বাঁ-হাতিদের দলে আট নম্বরে জায়গা করে নিয়েছেন সাঙ্গা।

ওয়াসিম আকরাম
সুইংয়ের সুলতান, ডেথ ওভারে ইয়র্কার স্পেশালিস্ট পাকিস্তানের লেজেন্ড ওয়াসিম আক্রম ব্যাট হাতেও দেশকে বহু ম্যাচ জিতিয়েছেন। তাই তাঁকে এই দলে ৯ নম্বরে নামাতে চান ক্রিকেট বিশেষজ্ঞরা।

মিচেল স্টার্ক
ছয় ফুট চার ইঞ্চি উচ্চতা সম্পন্ন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের বিষাক্ত পেস ও সুইংয়ের সামনে কোনো উত্তর খুঁজে পান না এ যুগের ব্যাটসম্যানরা। ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপে ২২ গজে কম্পন ধরানো স্টার্ক বাঁ-হাতি ক্রিকেটারদের দলে দশম।

ট্রেন্ট বোল্ট
এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা বোলার। ২০১৫ ও ২০১৯ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডকে ফাইনাল পর্যন্ত পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া বোল্ট এই দলে রয়েছেন একাদশতম স্থানে।

সাকিব আল হাসান
২০১৯ বিশ্বকাপে কার্যত একার কাঁধে বাংলাদেশকে লড়াইয়ে ফেরানো বাঁ-হাতি অল রাউন্ডার শাকিব আল হাসানকে দলের ১২তম সদস্য হিসেবে রাখা হয়েছে।

এ ছাড়া অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ম্যাথু হেডেন, শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা, পাকিস্তান ও ভারতের ব্যাটিং লেজেন্ড সাইদ আনোয়ার ও যুবরাজ সিংকে রিজার্ভ ক্যাটাগরিতে রাখা হয়েছে।


শেয়ার করুন :


আরও পড়ুন

চাকরি যেতে পারে টিম ইন্ডিয়ার ম্যানেজারের

চাকরি যেতে পারে টিম ইন্ডিয়ার ম্যানেজারের

মেসি প্রসঙ্গে রোনালদো : শ্রদ্ধার সঙ্গে কটাক্ষও

মেসি প্রসঙ্গে রোনালদো : শ্রদ্ধার সঙ্গে কটাক্ষও

কাশ্মীরের উত্তাপ খেলার মাঠে

কাশ্মীরের উত্তাপ খেলার মাঠে

আজ সুযোগ রোহিতের

আজ সুযোগ রোহিতের