মালয়েশিয়ায় হোম ভেন্যু বানাচ্ছে পাকিস্তান

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৫ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৮
মালয়েশিয়ায় হোম ভেন্যু বানাচ্ছে পাকিস্তান

ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে ধীরে ধীরে আস্থা ফিরিয়ে আনছে পাকিস্তান। দীর্ঘদিন ধরেই সংযুক্ত আরব আমিরাত ছিল ঘরের বাইরে পাকিস্তানের হোম ভেুন্য। কিন্তু এখন বিকল্প ভেন্যু হিসেবে মালয়েশিয়ার কথা ভাবছে পিসিবি।

চলতি বছরের শেষে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। আগে যা সাধারণত আরব আমিরাতে অনুষ্ঠিত হতো। কিন্তু শারজাহতে বিভিন্ন ধরনের টি-টোয়েন্টি লিগ আয়োজনের কারণে পিসিবি এখন বিকল্প কোন ভেন্যুর সন্ধান করছে।

প্রতি বছর জানুয়ারিতে এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) আয়োজনে শারজাহতে অনুষ্ঠিত হয় অ্যারারিয়ান ক্রিকেট লিগ, তারপরপরই এখানে অনুষ্ঠিত হয় পাকিস্তান ক্রিকেট লিগ।

ফেব্রুয়ারিতেই সাধারণত পিএসএল আয়োজিত হয়ে থাকে। চলতি বছর থেকে শুরু হওয়া আফগান টি-টোয়েন্টি লিগের আসরও প্রাথমিকভাবে শারজাহতে অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

সে কারণেই আগামী অক্টোবর ও নভেম্বরে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ নিয়ে এখন থেকেই পিসিবি বিকল্প ভাবনা শুরু করেছে। দুটি সিরিজেই পাঁচটি টেস্ট, কমপক্ষে পাঁচটি ওয়ানডে ও কয়েকটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের কথা রয়েছে।

এ সম্পর্কে পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠী বলেছেন, আমরা ইতোমধ্যেই ইসিবির কাছ থেকে আফগান সুপার লিগ ও অ্যারাবিয়ান ক্রিকেট লিগের ব্যপারে অবগত হয়েছি। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড যখন খেলতে আসবে ঐ সময়ই আফগান লিগ আয়োজনের সূচি রয়েছে। এ কারণেই সমস্যা দেখা দিয়েছে। দ্বিতীয়ত প্রতি বছর জানুয়ারিতে তারা অ্যারাবিয়ান লিগ চালু করেছে, আর আমাদের পিএসএল হয় ফেব্রুয়ারিতে। দুটি লিগ খুব কাছাকাছি হওয়াতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে। বিশেষ করে তারা যখন উভয় লিগেই আমাদের খেলোয়াড়দের চাচ্ছে তখন আমরা দ্বিধায় পড়ে যাচ্ছি।

তিনি বলেন, এ কারণেই অন্তত অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজটি যদি আরব আমিরাত থেকে সড়িয়ে অন্য কোথাও আয়োজন করা যায় সেটা দেখতেই আমি মালয়েশিয়ায় যাচ্ছি। যদিও এখনো কোন কিছুই নিশ্চিত নয়। সব ধরনের বিকল্পগুলো প্রস্তুত রাখতে চাইছি। এছাড়াও তারিখ পরিবর্তনের বিষয়টি নিয়েও আমরা ভাবছি, যাতে কোন ধরনের বিতর্ক না থাকে।

২০০৯ সাল থেকেই পাকিস্তানের সব ধরনের হোম সিরিজগুলো আয়োজনে দারুন সহায়তা করে আসছে ইসিবি। দুই বোর্ডের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলেও সম্প্রতী কিছু বিষয় নিয়ে দ্বন্দ্ব দেখা দিয়েছে। ২০১৬ সালে মাস্টার্স চ্যাম্পিয়নসই লিগ (এমসিএল) আয়োজনের সময় পিএসএল’র প্রথম আসর অনুষ্ঠিত হওয়া নিয়ে সমস্যা দেখা দেয়।

ইসিবি স্পষ্টভাবে পিসিবিকে জানিয়ে দিয়েছিল এমসিল দুবাই, আবু ধাবী ও শারজাহ- এই তিনটি স্টেডিয়ামের লিজ নিয়ে নিয়েছে। পরে বিকল্প হিসেবে পিসিবি দোহাকে বেছে নেয়। যদিও পরবর্তীতে ইসিবির সাথে সমঝোতা করে পিএসএল অনুষ্ঠিত হয়েছিল।


শেয়ার করুন :


আরও পড়ুন

সিলেট অভিষেকে ‌‘শেষ রক্ষায়’ বাংলাদেশ

সিলেট অভিষেকে ‌‘শেষ রক্ষায়’ বাংলাদেশ

তামিম ফিট, খেলবেন সিলেটে

তামিম ফিট, খেলবেন সিলেটে

চার বছর পর সিলেটে আন্তর্জাতিক ম্যাচ

চার বছর পর সিলেটে আন্তর্জাতিক ম্যাচ

বিশ্বকাপের ১০০ দিন আগেই ব্রাজিলের দল ঘোষণা

বিশ্বকাপের ১০০ দিন আগেই ব্রাজিলের দল ঘোষণা