১৫-০-৪, বল-ব্যাটে হতাশার এক সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১২ এএম, ২৯ মে ২০২১
১৫-০-৪, বল-ব্যাটে হতাশার এক সাকিব

নিষেধাজ্ঞা থেকে ফিরে রাজকীয় প্রত্যাবর্তন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাটে-বলে ছিল দুর্দান্ত পারফর্মেন্স। তবে লম্বা ছুটি কাটিয়ে জাতীয় দল ফেরাটা রাঙাতে পারলেন না। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে সিরিজের তিন ম্যাচেই করেছেন হতাশাজনক পারফরমেন্স।

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ইনিংসে দেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ব্যাট থেকে এসেছে মাত্র ১৯ রান; ১৫, ০ এবং ৪ রান। বল হাতেও খুব সফল ছিলেন না শ্রীলঙ্কা সিরিজে। সিরিজে শিকার করেছেন মাত্র তিনটি উইকেট।

ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে তা আইসিসিকে না জানানোর অপরাধে ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন সাকিব। সে সময়ে ছিলেন ক্যারিয়ারের সেরা ফর্মে। ২০১৯ বিশ্বকাপে আট ম্যাচে করেছিলেন ৬০৬ রান। নিষেধাজ্ঞা থেকে ফিরেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজে যে ফুরিয়ে যাননি তা প্রমাণ করেছিলেন। তবে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে পারলেন না।

আরও পড়ুন > ‘সাকিব ১০-১২ বছর ধরে নাম্বার ওয়ান, এটা হাসির বিষয় না’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে বিশ্বকাপের সে ফর্মে ফিববেন বলে ইঙ্গিত দিয়েছিলেন সাকিব আল হাসান। ওই সিরিজের পর দীর্ঘদিনের ছুটির কাটিয়ে ফিরেছেন জাতীয় দলে। তবে কেন যেন নিজেকে হারিয়ে খুঁজে ফিরছেন সাকিব আল হাসান।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে নিজের চাওয়া পছন্দের তিন নম্বরে ব্যাট করেছেন সাকিব। এ পজিশনে ব্যাট হাতে ফিরলেও রানের দেখা পাননি তিনি। প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হলেও বল হাতে তা পুষিয়ে দিয়েছেন তিনি। তবে তৃতীয় ম্যাচে বলে-ব্যাটে দুই বিভগেই ব্যর্থ।

সিরিজে প্রথম ওয়ানডেতে ৩৪ বলে করেছিলেন ১৫ রান। তবে বল হাতে ৪৪ রানে এক উইকেট শিকার করেছিলেন। দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ৩ বলে রানের খাতা খোলার আগেই ফিরেছেন প্যাভিলিয়নে। 

আরও পড়ুন > ১৮ ম্যাচ পর সাকিবের ‘ডাক’

তৃতীয় ম্যাচে বল হাতে উইকেট শূন্য থাকার পর ব্যাট হাতেও বর্থ হয়েছেন সাকিব। শুরুতে নাঈম শেখের উইকেট হারালে ব্যাট হাতে মাঠে নামেন সাকিব। দুই ম্যাচে বড় ইনিংস করতে না সাকিব এবার কিছু করবেন এমনটাই ভাবা হচ্ছিল। তবে ৭ বলে মাত্র ৪ রান করে দুশমন্থ চামিরার শিকারে পরিণত হন তিনি।

ব্যাটের আগে বল হাতে ১০ ওভারে কোটা পূরণ করে ৪৮ রান দিয়ে উইকেট শূন্য ছিলেন সাকিব। আইপিএল খেলে দেশের জার্সি গায়ে সাকিবের এমন পারফম্যান্স যে আলোচনা জন্ম দিবে তা আর বলার অপেক্ষা রাখে না।

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ছুটি নিয়েছিলেন সাকিব আল হাসান। কারণ ছিল, বিশ্বকাপ প্রস্তুতির জন্য আইপিএল খেলা। আইপিএলে ভালো মানের ক্রিকেটারদের সাথে প্রতিদ্বন্দ্বীতা করা। বিশ্বমানের কোচদের সাথে অনুশীলনে সময় কাটানো। তবে আইপিএল থেকে ফিরেই নিজেকে যেন আর আগের ফর্মে ফেরাতে পারছেন না সাকিব।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশের বিপক্ষে সিনিয়রদের বিশ্রাম দিতে চায় ইংল্যান্ড

বাংলাদেশের বিপক্ষে সিনিয়রদের বিশ্রাম দিতে চায় ইংল্যান্ড

ডিপিএল সফল হলে বিপিএল নিয়ে ভাববে বিসিবি

ডিপিএল সফল হলে বিপিএল নিয়ে ভাববে বিসিবি

যেভাবে সুপার লিগের শীর্ষে বাংলাদেশ

যেভাবে সুপার লিগের শীর্ষে বাংলাদেশ

টেস্ট চ্যাম্পিয়নশিপ : ফাইনালে নতুন নিয়ম করলো আইসিসি

টেস্ট চ্যাম্পিয়নশিপ : ফাইনালে নতুন নিয়ম করলো আইসিসি