টেস্ট অধিনায়কত্ব ছাড়লেন কেন উইলিয়ামসন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৮ পিএম, ১৫ ডিসেম্বর ২০২২
টেস্ট অধিনায়কত্ব ছাড়লেন কেন উইলিয়ামসন

ছয় বছর দায়িত্ব পালন শেষে নিউজিল্যান্ড টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন কেন উইলিয়ামসন। টেস্টের নেতৃত্ব ছাড়লেও ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব চালিয়ে যাবেন তিনি।

উইলিয়ামসন সরে যাওয়ায় পাকিস্তানের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিবেন অভিজ্ঞ পেসার টিম সাউদি। তার ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন টম লাথাম।

২০১৬ সালে টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব নেওয়া উইলিয়ামসন বলেছেন, “টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেওয়াটা বিশেষ সম্মানের। আমার কাছে টেস্ট ক্রিকেটেই খেলাটির সর্বোচ্চ চূড়া এবং টেস্ট দলকে নেতৃত্বের চ্যালেঞ্জ উপভোগ করেছি আমি। তবে অধিনায়কত্ব করা মানে মাঠের ভেতরে-বাইরে বাড়তি চাপ এবং ক্যারিয়ারের এ পর্যায়ে আমার মনে হয় এটাই সঠিক সিদ্ধান্ত।”

তিনি আরও বলেন, “নিউজিল্যান্ড ক্রিকেটের সাথে আমি এ বিষয়ে আলোচনা করেছি। তাদের সাথে আলোচনার পর আমাদের মনে হয়েছে আগামী দুই বছরে সাদা বলের দু’টি বিশ্বকাপে নেতৃত্ব দেওয়াটাই ভালো হবে।”

২০১৬ সালে ব্রেন্ডন ম্যাককালামের অবসরের পর নিউজিল্যান্ড টেস্ট দলের অধিনায়ক হন উইলিয়ামসন। তার অধীনে ৪০ টেস্টে ২২টি জয়, ১০টিতে হার ও ৮টিতে ড্র করেছে নিউজিল্যান্ড। জয়ের দিক দিয়ে নিউজিল্যান্ডের পক্ষে দ্বিতীয় সফলতম টেস্ট অধিনায়ক তিনি। এ তালিকায় সবার উপরে সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিং। তার নেতৃত্বে ৮০ টেস্টে ২৮টি জয়, ২৭টি হার ও ২৫টিতে ড্র করেছে নিউজিল্যান্ড।

অধিনায়ক হিসেবে উইলিয়ামসনের সেরা সাফল্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের শিরোপা জয়। শক্তিশালী ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড টেস্ট স্কোয়াড: টিম সাউদি (অধিনায়ক), মাইকেল ব্রেসওয়েল, টম ব্লান্ডেল, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, এজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, ইশ সোধি, ব্লেয়ার টিকনার, নেইল ওয়েগনার, কেন উইলিয়ামসন, উইল ইয়াং।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

হতাশ উইলিয়ামসনের দৃষ্টি ভারত বিশ্বকাপ

হতাশ উইলিয়ামসনের দৃষ্টি ভারত বিশ্বকাপ

রশিদের চোখে সেরা পাঁচ টি-টোয়েন্টি ক্রিকেটার

রশিদের চোখে সেরা পাঁচ টি-টোয়েন্টি ক্রিকেটার

‘চোকার্স’ মুক্ত হলো নিউজিল্যান্ড

‘চোকার্স’ মুক্ত হলো নিউজিল্যান্ড

ভারতের বিপক্ষে খেলা চ্যালেঞ্জিং : উইলিয়ামসন

ভারতের বিপক্ষে খেলা চ্যালেঞ্জিং : উইলিয়ামসন