টাইগার ব্যাটারদের দৃঢ়তার অভাব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৬ পিএম, ১৬ ডিসেম্বর ২০২২
টাইগার ব্যাটারদের দৃঢ়তার অভাব

বাংলাদেশের ব্যাটারদের আবারও ব্যাটিং ব্যর্থতায় ক্রিজে টিকে থাকার দৃঢ় মনোভাব ও অনিচ্ছার অভাব ফুটে উঠেছে। চট্টগ্রাম টেস্টে ভারতের ৪০৪ রানের জবাবে প্রথম ইনিংসে ১৫০ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। প্রথম ইনিংসেই খাদের কিনারায় পড়া টাইগারদের হার থেকে রক্ষা পাওয়া এখন কঠিন বলেই ধারণা করা হচ্ছে।

বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথের মতে ব্যাটারদের কোন টেকনিক্যাল সমস্যা ছিল না। ক্রিজে টিকে থাকতে কৌশলগত উপায় অবলম্বন করেনি এবং নির্দিষ্ট পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্ত নিতে পারেনি। এজন্য প্রতিটি টেস্ট ম্যাচে হারের মুখে পড়তে হচ্ছে টাইগারদের।

হেরাথ বলেন, “ক্রিকেটের কথা এলে আপনাকে সবসময় কৌশলী হতে হবে। আপনি একজন বোলার বা ব্যাটার হতে পারেন কিন্তু ক্রিজে থাকার জন্য আপনার সেই মানসিকতা থাকতে হবে। এটি সব সময় আপনার মন ও হৃদয় থেকে আসা উচিত।”

তিনি আরও বলেছেন, “এখানে ভুল, সামর্থ্য বা দক্ষতার কিছু নেই। আমি বলেছি, আমাদের এটির জন্য আরও কঠোর পরিশ্রমী হতে হবে এবং ক্রিজে আরও লড়াই করতে হবে। আপনি সেখানে একবার কিছু সময় কাটালে পরিস্থিতি সহজ হয়ে যাবে। এ জন্য আমাদের টিকে থাকতে হবে এবং সে সব সময়ের জন্য অপেক্ষা করতে হবে ও আমি আমাদের ছেলেদের কাছ থেকে এমনটাই আশা করি।”

হেরাথের মতে, আড়াই সেশনে আট উইকেট হারানো সত্ত্বেও টেস্ট বাঁচানোর সুযোগ আছে বাংলাদেশের যদি তারা নিজেদের আরও বেশি উজার করে দিতে পারে।

হেরাথ বলেন, “আট উইকেট হারানো হতাশাজনক। কিন্তু আপনি জানেন টেস্ট ক্রিকেটে আরও তিন দিন বাকি। আমাদের সেখানে টিকে থাকতে হবে এবং আমাদের কঠোর লড়াই করতে হবে। টেস্ট ক্রিকেট সহজ নয়। সব সময়ই আপনার সামর্থ্য, আপনার মানসিকতা, আপনার ধৈর্যের পরীক্ষা করা হয়। এ জন্য আপনাকে আরও বেশি কঠোর লড়াই করার মনোভাব থাকতে হবে।”

প্রথম দিনর প্রথম সেশনে ৪৮ রানে ভারতের ৩ উইকেট শিকার করে শুরুতেই এগিয়ে ছিল বাংলাদেশ। তবে সেখান থেকে ব্যাটারদের ধৈর্যশীল ব্যাটিং ভারতকে লড়াইয়ে ফেরায়। হেরাথ বলেন, লড়াইয়ে টিকে থাকতে কিছু পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্ত নিতে হবে বাংলাদেশকে।

তিনি বলেন, “আমরা কিছু পরিস্থিতিতে মোমেন্টাম পেয়েছি। কিন্তু কিছু সময়ে সেগুলো হারিয়েও ফেলছি। আমি মনে করি না এটি কৌশলগত, নির্দিষ্ট কিছু পরিস্থিতিতে সিদ্ধান্ত নিতে হবে। অশ্বিন এবং কুলদীপের জুটি প্রভাব ফেলেছে।”

হেরাথ আরও বলেন, “এক পর্যায়ে ভারতের রান ৩ উইকেটে ৪৮ ছিল। ঋষভ ও পূজারার জুটি, পরে পূজারা-আইয়ারের জুটি হয়। টেস্ট ক্রিকেটে এ ধরনের জুটি দরকার। আপনি যদি পূজারার ইনিংসটি দেখেন, ৯০ রান করেছেন। দৃঢ় মনোভাব নিয়ে অনেকগুলো বল খেলেছেন তিনি। তাই টেস্ট ক্রিকেটের জন্য আমাদের আরও বেশি জুটির দরকার রয়েছে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

১৫০ রানেই শেষ বাংলাদেশ, ভারতের লিড ২৫৪

১৫০ রানেই শেষ বাংলাদেশ, ভারতের লিড ২৫৪

ভারতকে ৪০৪ রানে থামালো বাংলাদেশ

ভারতকে ৪০৪ রানে থামালো বাংলাদেশ

টেস্ট দলে নতুন মুখ জাকির, দলে নেই তামিম

টেস্ট দলে নতুন মুখ জাকির, দলে নেই তামিম

সাদা পোশাকে কি মিলবে শুভ্রতা

সাদা পোশাকে কি মিলবে শুভ্রতা