প্রিয় মাঠে বিদায়ী ম্যাচে রঙ্গনা হেরাথ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ এএম, ০৬ নভেম্বর ২০১৮
প্রিয় মাঠে বিদায়ী ম্যাচে রঙ্গনা হেরাথ

ইংল্যান্ডের বিপক্ষে নিজের প্রিয় ভেন্যু গল-এ শুরু হওয়া সিরিজের প্রথম টেস্টে খেলোয়াড়ী জীবনের শেষ ম্যাচ খেলতে নামছেন লঙ্কান ক্রিকেটের ইতিহাসে সফলতম বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথ। আজ (মঙ্গলবার) থেকে গলে শুরু হচ্ছে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ।

১৯ বছরের টেস্ট ক্যারিয়ারে টেস্ট প্লেয়িং সব দেশের বিপক্ষেই ৫ উইকেট নেয়ার নজির রয়েছে ৪০ বছর বয়সি এ ক্রিকেটারের। লঙ্গার ভার্সনে ৪৩০ উইকেট শিকার করে সর্বকালের সর্বোচ্চ শিকারীর তালিকায় দশম স্থানে রয়েছেন অভিজ্ঞ এ স্পিনার।

যে ভেন্যুটি সব সময় তার প্রিয় ছিল। ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টে অভিষেক হয়েছিল এ স্পিন হিরোর। এ মাঠেই ৩১ বছর বয়সে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেট দখলের মাধ্যমে নিজের ক্যারিয়ারকে পূর্ণতা এনেছিলেন তিনি।

গলেই ২০১৬ সালে এ পাকিস্তানের বিপক্ষে হ্যাটট্রিক করা গৌরব অর্জন করেন হেরাথ। ক্যারিয়ারের শেষ ম্যাচে মাত্র একটি শিকার করতে পারলেই এ ভেন্যুতে ১০০ উইকেট শিকারের একটি বিরল মাইলফলকে পৌঁছে যাবেন এ টেস্ট ক্রিকেটার।

ইনজুরির কারণে সাম্প্রতিক সময়ে জাতীয় দলে তার উপস্থিতি কমে গিয়েছিল। টেস্ট ক্রিকেট ইতিহাসে এক ভেন্যুতে একশ উইকেট শিকারের কৃতিত্ব দেখিয়েছেন মাত্র দু’জন- শ্রীলঙ্কার মুত্তিয়া মুরলিধরন ও ইংল্যান্ড পেসার জেমস এন্ডারসন। মুরলিধরন নিজ দেশের তিন ভেন্যু গল, ক্যান্ডি এবং কলম্বোর সিংহলীজ স্পোর্টস ক্লাব মাঠে উইকেটের সেঞ্চুরি করেছেন। এন্ডারসনের রয়েছে ক্রিকেটের মক্কা লর্ডসে।

সুতরাং আর একটা উইকেট দখল করতে পারলেই কিংবদন্তী মুরলিধরন ও এন্ডারসনের কাতারে পৌঁছানোর সুযোগ পাচ্ছেন হেরাথ।

২০০৬ সালের মার্চের পর এই প্রথম ওপেনার এলিস্টার কুককে ছাড়া মাঠে নামতে যাচ্ছে ইংল্যান্ড। দলটি বেশ ভালো করেই জানে এখানে সিরিজ জয়ের বড় হুমকি হতে পারেন বাঁহাতি স্পিনার হেরাথ।

ইংলিশ দলের বাঁহাতি স্পিনার জ্যাক লিচ বলেছেন, ‘ইউটিউবে আমি তার খেলার কিছু ফুটেজ দেখেছি, তার খেলার ধরন আমার পছন্দ হয়েছে। তিনি যেভাবে বল ছোড়েন এবং কতটা সহজেই তিনি কাজটি করেন, সব কিছুই। তার বলকে বাউন্ডারি ছাড়া করতে হলে আপনাকে অবশ্যই বুদ্ধিমত্তার পরিচয় দিতে হবে।’

চলতি বছর নিজেদের মাঠে সফরকারী ভারতের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছিল ইংল্যান্ড। কিন্তু বিগত তিন বছরের মধ্যে এ্যাওয়ে সিরিজে তাদের সফলতা বলতে একটিই। তা হলো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একবার মাত্র জয়লাভ করা। ২০১২ সালে ভারতের মাটিতে স্মরণীয় জয়ের পর দক্ষিণ আফ্রিকায় একটি সফলতাই রয়েছে ইংলিশদের ঝুলিতে।

এদিকে সফরকারী ইংল্যান্ডের কাছে ৩-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ এবং একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে পরাজিত হওয়ার পর দিনেশ চান্ডিমালের নেতৃত্বাধীন লঙ্কান দলটি টেস্টে জয়ের মাধ্যমে ওই ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়াতে বদ্ধপরিকর।


শেয়ার করুন :


আরও পড়ুন

১৪৩ রানেই অলআউট বাংলাদেশ

১৪৩ রানেই অলআউট বাংলাদেশ

অস্ট্রেলিয়ার টানা সপ্তম হার

অস্ট্রেলিয়ার টানা সপ্তম হার

প্রীতির পঞ্জাব ছাড়লেন শেবাগ, গুঞ্জন অন্য কিছু

প্রীতির পঞ্জাব ছাড়লেন শেবাগ, গুঞ্জন অন্য কিছু

ঢাকাকে শিরোপা উপহার দিতে চান পোলার্ড

ঢাকাকে শিরোপা উপহার দিতে চান পোলার্ড