চার স্পিনার নিয়েই মিরপুর টেস্টের ছক কষছে টাইগাররা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০১:০৭ পিএম, ২৬ নভেম্বর ২০১৮
চার স্পিনার নিয়েই মিরপুর টেস্টের ছক কষছে টাইগাররা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশের স্পিনারদের চমৎকার সফলতার পর দ্বিতীয় টেস্টে চার স্পিনার নিয়ে ছক কষাটা হয়তো অকল্পনিয় কিছু না। তার এমনটাই ইঙ্গিত দিয়েছেন কোচ স্টিভ রোডস।

তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান ও নাঈম হাসান এই চার স্পিনার নিয়ে মিরপুরের দ্বিতীয় টেস্টে নামতে পারে বাংলাদেশ। আর েএটিকে কৌশল হিসেবে দেখছেন টাইগারদের গুরু।

এ বিষয়ে কোচ স্টিভ রোডস ‘ইতিহাস বলে টেস্টে বেশিরভাগ সময় দুই স্পিনার, তিন পেসার আর এক অল রাউন্ডার নিয়ে খেলা হয়ে আসছে। কিন্তু যখন ওয়েস্ট ইন্ডিজ চার পেসার এবং কোন স্পিনার ছাড়া নামত সেটা ছিল তাদের কৌশল। যদি আমরা মনে করি চার স্পিনারই ঠিক আছে, এটাই আমাদের কৌশল তাহলে সেটাই আমাদের অনুসরণ করা উচিত।’

একটা সমিকরণ দেখলেই বুঝা যায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই ইনিংশে স্পিনাররা কতটা ভূমিকা রাখতে। অতিথিদের বিপক্ষে চট্রগ্রাম টেস্টে বাংলাদেশের তাইজুল ইসলাম ৭টি, মেহেদী হাসান মিরাজ ৩টি, সাকিব আল হাসান  ৫ ও নাঈম হাসান ৫ উইকেট তুলে নেন। 

তবে বিশ্লেষকদের অনেকেই মনে করছে, চট্রগ্রামের উইকেটের মতো মিরপুরের উইকেট পুরোপুরি স্পিনার সহায়ক নাও হতে পারে।

 

প্রসঙ্গত, দুই ম্যাচ টেস্টের প্রথমটিতে ওয়েস্ট ইন্ডিজকে ৬৪ রানে হারায় বাংলাদেশ। স্পিনারদের সহযোগিতয়া আড়াই দিনের জয় তুলে নেয় টাইগাররা। ২০৪ রানের লক্ষ্যে বাংলাদেশের স্পিনারদের দাপটে ক্যারিবীয়দের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেছে ১৩৯ রানেই। এই জয়ে সিরিজে ১-০ তে রয়েছে টাইগাররা। ওয়েস্ট ইন্ডিসের বিপক্ষে আগামী ৩০ নভেম্বর মিরপুরে দ্বিতীয় টেস্ট খেলবে স্বাগতিকরা।


শেয়ার করুন :


আরও পড়ুন

স্পিনারদের দাপটে বাংলাদেশের  জয়

স্পিনারদের দাপটে বাংলাদেশের জয়

শঙ্কা কাটিয়ে মাঠে ফেরার রহস্য জানালেন সাকিব

শঙ্কা কাটিয়ে মাঠে ফেরার রহস্য জানালেন সাকিব

সাকিবের ২০০ উইকেটের মাইলফলক

সাকিবের ২০০ উইকেটের মাইলফলক

ঢাকা টেস্টে খেলতে পারবেন না গ্যাব্রিয়েল

ঢাকা টেস্টে খেলতে পারবেন না গ্যাব্রিয়েল