প্রতিশোধ নয়, তবে সাকিবের চোখে জয়টা স্পেশাল

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:৩০ এএম, ০৩ ডিসেম্বর ২০১৮
প্রতিশোধ নয়, তবে সাকিবের চোখে জয়টা স্পেশাল

ঢাকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৮৪ রানের ব্যবধানে হারিয়ে অবিস্মরণীয় এক জয়ের স্বাদ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। ২০০০ সালে টেস্ট আঙ্গিনায় পথ চলা শুরুর পর এবং ১১১টি টেস্ট খেলার পরও কোন প্রতিপক্ষকে ইনিংস ব্যবধানে হারালো বাংলাদেশ। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটিকে স্পেশাল বললেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান।

ঢাকা টেস্ট শেষে সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘আমরা একশ’র ওপরে টেস্ট ম্যাচ খেলেছি। এই প্রথম এমন কিছু করলাম। অবশ্যই স্পেশাল কিছু, তা না হলে তো ১৮ বছরে একশ’র বেশি টেস্ট খেলেছি। এই ফার্স্ট টাইম এরকম কিছু হলো। এর ভেতরে আমরা কিন্তু ছোট টিমের সাথেও খেলেছি। তারপরও আমরা এমন কিছু করতে পারিনি। তাই এটা আমাদের জন্য অনেক বড় একটা অর্জন বলে আমি মনে করি। এর আগে আমাদের ওপরের কোন টিমকে হোম কন্ডিশনে হোয়াইটওয়াশ করিনি। সব কিছু মিলিয়ে আমাদের জন্য সিরিজটি অনেক বড় পাওয়ার সিরিজ ছিল।’

গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফর করে বাংলাদেশ দল। দুই ম্যাচের সিরিজে ক্যারিবীয়দের কাছে হোয়াইটওয়াশ হয় টাইগাররা। সেই হারের বদলা একইভাবে দেশের মাটিতে নিয়ে নিল বাংলাদেশ। দুই ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইওয়াশ করলো টাইগাররা। তবে এই সিরিজ জয়কে বদলা বলছেন না সাকিব।

তিনি বলেন, ‘জবাব দেয়া না। তবে হোম অ্যান্ড অ্যাওয়ের একটা অ্যাডভান্টেজট থাকে। তারা তাদের হোমের অ্যাডভান্টেজট নিতে পেরেছে, আমরা আমাদের হোমের অ্যাডভান্টেজটটা নিতে পেরেছি। ওভাবে হারার পর আমাদের অবশ্যই অনেক কিছু প্রমাণের ছিল।

তারপরও ওয়েস্ট ইন্ডিজে ওই সিরিজ হারের দুঃস্মৃতি ভুলতে চেয়েছিল বাংলাদেশ বলে জানান সাকিব। বলেন, ‘আমি মনে করি, ওয়েস্ট ইন্ডিজ সিরিজে আমরা সব খেলোয়াড়ই ছিলাম, আমরা কেউই এ ধরনের পারফমেন্স আশা করি নাই। আমরা এমন হারের পর মিটিং করেছি, তারপর ওয়ানডে-টি-২০তে ভালো পারফরমেন্স করেছি। যেহেতু আমরা টেস্ট ফরম্যাটে ভালো করিনি, আমাদের হোমে একটা সুযোগ ছিল প্রমাণ করার।

কোচের কারণেই মাঠে নেমেছেন তিনি উল্লেখ করে সাকিব বলেন, ‘সত্যি কথা বলতে, প্রথম টেস্টটা আমি খেলতে চাইনি। একমাত্র কোচের কারণেই খেলাটা হয়েছে। আমি কখনই খেলতাম না। আমাকে যতবার বলা হয়েছে , আমি বলেছি আমি পারবো না। কারণ আমার ঐ বিশ্বাসই ছিল না।

টেস্ট সিরিজ অনায়াসে জিতলেও ওয়ানডে সিরিজে কঠিন পরীক্ষায় পড়তে হবে বাংলাদেশকে -এমনটাই বলে মনে করেন সাকিব। বলেন, ‘আমার কাছে মনে হয় ওয়ানডে অনেক কঠিন হবে। আমাদের সেভাবেই প্রস্তুত হতে হবে। যদিও আমরা ওয়ানডেতে খুবই ভালো খেলছি। কিন্তু আমরা বেশ ভালো একটা প্রতিপক্ষের সাথে তিনটা ওয়ানডে খেলব। তো আমাদের বেস্ট ক্রিকেটটাই খেলতে হবে যদি ভালো করতে হয়।’


শেয়ার করুন :


আরও পড়ুন

ইতিহাস গড়ে বাংলাদেশের টেস্ট সিরিজ জয়

ইতিহাস গড়ে বাংলাদেশের টেস্ট সিরিজ জয়

এমন জয় মনে রাখার মতো : পাপন

এমন জয় মনে রাখার মতো : পাপন

টেস্ট ইতিহাসে বাংলাদেশের রেকর্ড

টেস্ট ইতিহাসে বাংলাদেশের রেকর্ড

আন্তর্জাতিক গণমাধ্যমে ওয়েস্ট ইন্ডিজকে বাংলাওয়াশ

আন্তর্জাতিক গণমাধ্যমে ওয়েস্ট ইন্ডিজকে বাংলাওয়াশ