সৌরভকে ছুঁলেন কোহলি

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:১৫ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৮
সৌরভকে ছুঁলেন কোহলি

মেলবোর্নে সিরিজের তৃতীয় টেস্ট জিতে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গলিকে ছুঁলেন বিরাট কোহলি। এবার অস্ট্রেলিয়ায় ইতিহাস রচনা করে দেশে ফিরতে চান তিনি।

রোববার সকালের শুরুতেই অস্ট্রেলিয়াকে ১৩৭ রানে হারিয়ে সিরিজে ২-১-এ এগিয়ে যায় ভারত। অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে ১৫১ রানে শেষ করে দেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ২৬১ রানে শেষ করে দেন ভারতের বোলাররা। হাতে রয়েছে আর একটা ম্যাচ। যে কারণে ভারতের আর হারের কোনো সম্ভাবনা নেই।

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জিতে নিতে চান কোহলি। এদিকে এ জয়ের সঙ্গে বিরাট কোহলি অধিনায়ক হিসেবে বিদেশের মাটিতে ২৪টির মধ্যে ১১টি টেস্ট জিতে নিলেন। সৌরভ গঙ্গোপাধ্যায় ১১টি টেস্ট জিতেছিলেন ২৮টি টেস্ট খেলে। সেদিক থেকে সৌরভকে ছাপিয়ে গেছেন বিরাট কোহলি।

এমসিজি টেস্ট জয়ের সঙ্গেই ভারত ১৫০তম টেস্টটি জিতে নিল। যে রেকর্ড খুব কম দেশেরই রয়েছে। ভারতের দলে এ তালিকায় রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা।

এছাড়া এই নিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে সাতটি টেস্ট ম্যাচ জিতল ভারত এবং দ্বিতীয়বার যেখানে পাঁচ দিনের ম্যাচ একটির বেশি জিতল ভারত অস্ট্রেলিয়ার মাটিতে। ১৯৭৭-৭৮-এ দুটো টেস্ট ম্যাচ জিতেছিল ভারত। সেই সিরিজ ভারত হেরে গিয়েছিল ৩-২এ।

১৯৮৬-র পর এই প্রথম ভারত একটির বেশি টেস্ট ম্যাচ জিতল দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায়। এ জয়ের সঙ্গে অস্ট্রেলিয়ায় ভারতের সব থেকে সফলতম গ্রাউন্ড হিসেবে পাওয়া গেল এমসিজিকেই। এমসিজিতে তিনটি টেস্ট ম্যাচ জিতল ভারত। এখনও কোহলি টস জিতে টেস হারেননি।

বিরাট কোহলির নেতৃত্বে ভারত ১৮টি টেস্ট জিতেছে ও তিনটি ড্র করেছে এবং কখনও টস জিতে তিনি ম্যাচ হারেননি। ইংল্যান্ডে ভারত পাঁচটি ম্যাচেই টস হেরেছিল। দক্ষিণ আফ্রিকায় তিনটির মধ্যে একটি জিতেছিল।


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারিয়ে এগিয়ে গেল ভারত

অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারিয়ে এগিয়ে গেল ভারত

রেকর্ড করে টেস্ট সিরিজ জিতলো নিউজিল্যান্ড

রেকর্ড করে টেস্ট সিরিজ জিতলো নিউজিল্যান্ড

তিন বিভাগের সেরা মোমিনুল-মুশফিক-মাহমুদউল্লাহ

তিন বিভাগের সেরা মোমিনুল-মুশফিক-মাহমুদউল্লাহ

টেস্টে তাইজুল, ওয়ানডে-টি-২০তে মোস্তাফিজ

টেস্টে তাইজুল, ওয়ানডে-টি-২০তে মোস্তাফিজ