রেকর্ড গড়েই টি-টোয়েন্টি সিরিজ জিতলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৮ এএম, ২৬ জুলাই ২০২১
রেকর্ড গড়েই টি-টোয়েন্টি সিরিজ জিতলো বাংলাদেশ

ঘরের মাঠে বাংলাদেশে বিপক্ষে সর্বোচ্চ রানের সংগ্রহ গড়েছিল জিম্বাবুয়ে। তবে তাতেও শেষ রক্ষা হলো না। স্বাগতিক জিম্বাবুয়ের করা রেকর্ড রান তাড়া করে ৫ উইকেটে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। টেস্ট-ওয়ানডের পর টে-টোয়েন্টি সিরিজও নিজেদের করে নিয়ে সফর শেষ করলো বাংলাদেশ।

সিরিজের প্রথম দুই ম্যাচে ১-১ জয়ে শেষ ম্যাচটি পরিণত হয়েছিল অঘোষিত ফাইনালে। রোববার (২৫ জুলাই) সিরিজের সেই ফাইনাল ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৩ রানের বিশাল স্কোর গড়ে জিম্বাবুয়ে। যা দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের সর্বোচ্চ রানের রেকর্ড।

১৯৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪ বল বাকি থাকতেই ৫ উইকেটে জয় তুলে নেয় বাংলাদেশ। এর ফলে একমাত্র টেস্টের পর ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ এবং টি-টোয়েন্টি সিরিজও ২-১ ব্যবধানে নিজেদের করে নিলো বাংলাদেশ।

জিম্বাবুয়ের মাটিতে রেকর্ড রান তাড়া করতে নেমে ওপেনার সৌম্য সরকার টি-টোয়েন্টি ক্যারিয়ারের পঞ্চম অর্ধশত হাঁকান। বল হাতেও সফল ছিলেন তিনি। ফলে ম্যাচ সেরা পুরস্কারটাও হাত হাতেই উঠেছে।

৫৯ বলে ৬৮ রান করেন সৌম্য সিরিজ সেরাও নির্বাচিত হয়েছেন। এছাড়া সাকিব আল হাসান ১৩ বলে ২৫ এবং মাহমুদউল্লাহ রিয়াদ ২৮ বলে ৩৪ রান করেন। মাহমুদউল্লাহ রিয়াদের চলে যাওয়ার আগে অবশ্য ৫ বলে ১৪ রানের একটি ঝড়ো ইনিংস খেলেন আফিফ হোসেন ধ্রুব।
sportsmail24
এরপর ব্যাট হাতে চমক দেখান গত ম্যাচেই অভিষেক হওয়া শামীম পাটোয়ারী। ১৫ বলে অপরাজিত ৩১ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলকে জয় উপহার দেন। তার এ ইনিংসে কোন ছক্কার মার না থাকলেও ৬টি চারের মার ছিল।

এর আগে ওপেনার ওয়েসলি মাধেভেরে ৩৬ বলে ৫৪ রানের ইনিংসে ভর করে ১৯৩ রানের সংগ্রহ গড়ে স্বাগতিক জিম্বাবুয়ে। বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের এটি সর্বোচ্চ রানের ইনিংস ছিল।

২০১৩ সালের জানুয়ারিতে বাংলাদেশের খুলনায় ব্রেন্ডন টেইলরের নেতৃত্বাধীন জিম্বাবুয়ে ক্রিকেট দল প্রথমে ব্যাট করে ১৮৭ রানের সংগ্রহ গড়েছিল। হ্যামিল্টন মাসাকাদজার ম্যাচ সেরা ইনিংসে (৫৯) গড়া সেই ম্যাচে ৬ রানে জয় পেয়েছিল জিম্বাবুয়ে।

তবে এবার আর সেটি হয়নি। সিরিজ দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে হারিয়ে সমতায় ফেরা জিম্বাবুয়ে সিরিজ জিততে পারেনি। ২-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ সফর থেকে ছিটকে গেলেন অ্যারন ফিঞ্চ

বাংলাদেশ সফর থেকে ছিটকে গেলেন অ্যারন ফিঞ্চ

বাংলাদেশকে হারিয়ে সমতায় ফিরলো জিম্বাবুয়ে

বাংলাদেশকে হারিয়ে সমতায় ফিরলো জিম্বাবুয়ে

টি-টোয়েন্টিতে বাংলাদেশের ৭১তম ক্রিকেটার শামীম পাটোয়ারী

টি-টোয়েন্টিতে বাংলাদেশের ৭১তম ক্রিকেটার শামীম পাটোয়ারী

ম্যাচ শেষ করতে না পারায় সৌম্যের আক্ষেপ

ম্যাচ শেষ করতে না পারায় সৌম্যের আক্ষেপ