বিশ্বকাপের স্কোয়াড দিলো অস্ট্রেলিয়া, দলে টিম ডেভিড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৬ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২২
বিশ্বকাপের স্কোয়াড দিলো অস্ট্রেলিয়া, দলে টিম ডেভিড

দেড় মাস পর অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। প্রায় সব দেশই এখন বিশ্বকাপের স্কোয়াডের পরিকল্পনা নিয়েই ব্যস্ত। আর এদিকে স্বাগতিক অস্ট্রেলিয়া এখনই বিশ্বকাপের স্কোয়াড দিয়ে দিয়েছে। প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন সময়ের আলোচিত টি-টোয়েন্টি ব্যাটার টিম ডেভিড। 

সর্বোচ্চ পাঁচবার ওয়ানডে বিশ্বকাপ জিতলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ কিছুতেই ধরা দিচ্ছিল না। ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে শিরোপা জিতেই সেই আক্ষেপ মিটিয়েছে অস্ট্রেলয়া।

ঘরের মাঠে প্রায় সেই দলটাই খেলবে ট্রফি ধরে রাখার লড়াইয়ে। শুধুমাত্র সেই দল থেকে বাদ পড়েছেন লেগ স্পিনার মিচেল সোয়েপস। তার জায়গায় নতুন সংযোজন হার্ডহিটার ব্যাটার টিম ভেভিড।

বিশ্বজুড়ে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলেছেন টিম। প্রায় সবখানেই এখন হটকেক এই ‘অজি’ ব্যাটার। ধারবাহিক পারফর্মেন্সে অস্ট্রেলিয়া জাতীয় দলের দরজায় কড়া নাড়ছিলেন বেশ কয়েকদিন ধরেই, অবশেষে অজিদের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে মাঠের নামার দরজা খুলে গেল টিমের জন্য।

এশিয়া কাপ ও বিশ্বকাপে সাকিব দুর্দান্ত না খেললে অবাক হবো: ওয়াটসন

তবে বিশ্বকাপ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে না টিম’কে, তার আগেই পরতে পারেন অস্ট্রেলিয়ার জার্সি। চলতি মাসের ২০ থেকে ২৬ তারিখ ভারতে তিনটি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া। ওই সিরিজেই অভিষেক হতে পারে তার। 

শেষ দুই বছরে ৮৬টি টি-টোয়েন্টি খেলেছেন টিম। ব্যাট ঝড় তুলতে পছন্দ করা টিম এ সময়ে রান করেছেন ১৮৭৪, যেখানে তার স্ট্রাইক রেট ছিল ১৬৮.৪০! 

শেষ চার ওভারে যেন আরও বেশি ভয়ঙ্কর হয়ে ওঠেন অজিদের হয়ে বিশ্বকাপ মাতানোর অপেক্ষায় থাকা এই ডানহাতি ব্যাটার। ১৬-২০ ওভারে তার স্ট্রাইক রেট ২০৪.৮০! ব্যাট হাতে প্রতি ৪.৫ মেরেছেন একটি করে বাউন্ডারি।  

কয়েকদিন আগেই টিমের ভূয়সী প্রশংসা করেছিল অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। বলেছিলেন, টিম এমন একজন খেলোয়াড় যেকিনা বিশ্বকাপ জেতাতে পারবে। 

sportsmail24

তবে আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম খেলবেন না টিম, এর আগেও  বেশ কয়েকটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন। বাবা ও মা দু’জনেই অস্ট্রেলিয়ান হলেও  টিমের সিঙ্গাপুরে। তবে মাত্র দুই বছর বয়স থেকে অস্ট্রেলিয়ার পার্থ বসবাস করেন তিনি।

কিন্তু ২০১৯ সালে জুলাইয়ে সিঙ্গাপুরের জার্সিতে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার। দেশটির হয়ে ১৪টি টি-টোয়েন্টিও খেলেছেন তিনি। এ সময়ে চারটি ফিফটিসহ ৪৬.৫০ গড়ে ৫৫৮ রান এসেছে তার ব্যাট থেকে। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনাল খেলবে ভারত-অস্ট্রেলিয়া: পন্টিং

তবে এতে অস্ট্রেলিয়ার হয়ে খেলতে কোনো বাধা নেই টিমের সামনে। কারণ, আইসিসি নিয়ম অনুযায়ী সহযোগী দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেললেও, পূর্ণ সদস্য দেশের হয়ে পরেরদিনই খেলতে পারবেন। তবে যে দেশের হয়ে খেলবেন সেই দেশের পাসপোর্ট প্রয়োজন হবে। 

টিম ২০২২ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামে অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিলেন। সেখানে বাকিদের সঙ্গে কাড়াকাড়ি করে ১.৫৩ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারে টিমকে দলে ভেড়ায় মুম্বাই ইন্ডিয়ানস।পাকিস্তান সুপার লিগ (পিএসএল), ও টি-টোয়েন্টি ব্ল্যাস্টেও ব্যাট হাতে প্রতিপক্ষ বোলারদের উপর টর্নেডো চালিয়েছেন টিম। 

চলতি বছরের ১৭ অক্টোবর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাছাইপর্ব খেলতে না হচ্ছে না অস্ট্রেলিয়ার। ২২ অক্টোবর চূড়ান্ত পর্বের প্রথম নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে অজিরা।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

বেটিং কোম্পানির সাথে চুক্তি করে চাকরি হারালেন জনসন

বেটিং কোম্পানির সাথে চুক্তি করে চাকরি হারালেন জনসন

পাপুয়া নিউগিনি-ভানুয়াতুর ক্রিকেট উন্নয়নে কাজ করবে অস্ট্রেলিয়া

পাপুয়া নিউগিনি-ভানুয়াতুর ক্রিকেট উন্নয়নে কাজ করবে অস্ট্রেলিয়া

সূর্যকুমারের মধ্যে এবিডি ভিলিয়ার্সের সামর্থ্য দেখছেন পন্টিং

সূর্যকুমারের মধ্যে এবিডি ভিলিয়ার্সের সামর্থ্য দেখছেন পন্টিং

ইতিহাস গড়ে রাষ্ট্রীয় সম্মাননা পেলেন বাবর আজম

ইতিহাস গড়ে রাষ্ট্রীয় সম্মাননা পেলেন বাবর আজম