বেকহ্যাম থেকে কাভানি, ভক্তদের সাথে কোচ-খেলোয়াড়ের দশটি দ্বন্দ্ব

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ২৬ মে ২০২২
বেকহ্যাম থেকে কাভানি, ভক্তদের সাথে কোচ-খেলোয়াড়ের দশটি দ্বন্দ্ব

ফুটবল মাঠে কোচ-খেলোয়াড়দের সাথে সমর্থকদের ঝামেলা নতুন কিছু নয়। ইতিহাসে একাধিকবার এরকম ঘটনা ঘটেছে। ম্যাচ হেরে একাধিক কোচ-ফুটবলারই মেজাজ হারিয়ে ঝামেলায় জড়িয়েছেন। এইতো কিছুদিন আগেই ক্রিস্টাল প্যালেসের কোচ প্যাট্রিক ভিয়েরাও এক সমর্থকের সঙ্গে সরাসরি ঝামেলায় জড়ালেন। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা আলোনা-সমালোচনা হয়েছে ভিয়েরাকে নিয়ে।

ডেভিড বেকহাম থেকে শুরু করে হালের এডিসন কাভানিসহ অনেক বিখ্যাত খেলোয়াড়-কোচ গ্যালারিতে থাকা সমর্থকদের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন। কোচ-খেলোয়াড়দের এমন দশটি ঘটনার আদ্যোপান্ত পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম। 

সিজার আজপিলিকুয়েটা
২০১২ সাল থেকে চেলসির হয়ে খেলছেন স্প্যানিশ ডিফেন্ডার সিজার আজপিলিকুয়েটা। চলতি বছরের এপ্রিলে এক বয়স্ক চেলসি সমর্থকের সাথে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন চেলসির হয়ে ৩২৪ ম্যাচ খেলা এই ফুটবলার।

ইংলিশ প্রিমিয়ার লিগে আর্সেনালের বিপক্ষে চেলসির ম্যাচ ছিল সেদিন। গানারদের বিপক্ষে ২-৪ ব্যবধানে হেরে যায় চেলসি। এরপরই ড্রেসিংরুমে ফেরার পথে গ্যালারিতে থাকা সমর্থকের সাথে মৌখিক যুদ্ধে জড়ান সিজার। পরে অবশ্য সতীর্থরা তাকে টেনে নিয়ে গেলে ব্যাপারটা আর বেশিদূর গড়ায়নি। তবে সামাজিক মাধ্যমে সমালোচনার মুখে পড়তে হয়েছিল এই চেলসি ফুটবলারকে। 

নেইমার 
ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার নানা সময়ে তার বিতর্কিত কাজের জন্য সমালোচনার মুখে পড়েছেন। ২০১৯ সালেঅ তেমন একটি ঘটনার জন্ম দেন ব্রাজিলিয়ান তারকা। ঘটনার সূত্রাপাত কোপা ডি ফ্রান্স টুর্নামেন্টের ফাইনালে। সেবার প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে খেলেন নেইমার।

টাইব্রেকারে রেনেসের বিপক্ষে হেরে যায় নেইমারের দল পিএসজি। এরপর গ্যালারির মাঝখান দিয়ে নেইমার ও তার সতীর্থরা রানার্স আপ মেডেল আনতে যাচ্ছিলেন। সে সময় এক সমর্থক নেইমারকে কিছু একটা বলেন, যেটা নেইমারের একদমই পছন্দ হয়নি। রেগে গিয়ে ওই সমর্থককে হাত দিয়ে ধাক্কা দেন নেইমার। পরে অবশ্য তুমুল সমালোচনার মুখে ওই সমর্থকের কাছে ক্ষমা চেয়েছিলেন পিএসজি তারকা।

গ্রানাইট সাকা 
আর্সেনালের ফুটবলার গ্রানাইট সাকাও একবার সমর্থকদের সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন। ২০১৯ সালে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে খেলছিল আর্সেনাল। দুইবার এগিয়ে যাওয়ার পরও শেষ পর্যন্ত ২-৩ গোলের ব্যবধানে হেরে যায় গানাররা।

ম্যাচ শেষে সাকাকে দুয়োধ্বনি দেওয়া শুরু করে আর্সেনালের সমর্থকেরা। এরপর মেজাজ হারিয়ে সমর্থকদের সামনে নিজের কান চেপে ধরে ব্যঙ্গ করেন সাকা। এছাড়া নিজের জার্সি খুলে ছুঁড়ে মারেন মাটিতে। ওই সময়ে আর্সেনালের অধিনায়ক ছিলেন সাকা। এই ঘটনার রেশে সাকাকে অধিনায়কত্ব থেকে অব্যাহতি দিয়েছিল আর্সেনাল।

ডেবিড বেকহাম
২০০৯ সালে এলএ গ্যালাক্সির হয়ে খেলতেন বিখ্যাত ইংলিশ ফুটবলার ডেবিড বেকহাম। তখন সংবাদমাধ্যমে একবার গুঞ্জন উঠেছিল বেকহাম গ্যালাক্সি ছেড়ে ইতালিয়ান ক্লাব এসি মিলানে যাবেন। এটা ভালোভাবে নেয়নি গ্যালাক্সি সমর্থেকরা। এসি মিলানের বিপক্ষে গ্যালাক্সির ম্যাচে গ্যালারিতে বেকহামকে কটুক্তি করে একাধিক ব্যানার নিয়ে হাজির হন তারা। এছাড়া খেলার শুরু থেকেই বেকহামকে দুয়োধ্বনি দিতে থাকেন।

এসব দেখে নিজেকে সামলে রাখতে পারেননি সাবেক ইংলিশ তারকা। খেলার বিরতিতেই গ্যালারির দিকে তেড়ে যান তিনি। তাকে দুয়ো দেওয়া সমর্থকদের সঙ্গে সরাসরি কথা বলতে গ্যালারিতে যাওয়ার চেষ্টা করতে দেখা যায় তাকে। পরে যদিও তেমন কিছু হয়নি।

মিকা রিচার্ডস
এই ঘটনাটা প্রায় ছয় বছর আগের। তখন ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলার হয়ে খেলতেন ইংল্যান্ডের সাবেক ফুটবলার মিকা রিচার্ডস। এফ এ কাপে তৃতীয় রাউন্ডের ম্যাচে ওয়ান্ডারার্সের বিপক্ষে ১-১ গোলে ড্র করে ভিলা। ম্যাচ শেষে ভিলা সমর্থকেরা রিচার্ডসকে দুয়োধ্বনি দেওয়া শুরু করেন। মেজাজ সামলাতে না পেরে একাধিক সমর্থকের সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন রিচার্ডস। 

এরিক ডিয়ার
২০২০ সালে নরউইচ সিটির বিপক্ষে ম্যাচে ১-১- গোলের ব্যবধানে ড্র করে টটেনহাম হটস্পার। ম্যাচ চলাকালীন গ্যালারি থেকে এক সমর্থক অনবরত অশ্রাব্য ভাষায় গালি দিতে থাকে এরিক ডিয়ারকে। ম্যাচ শেষে ডিয়ার সরাসরি গ্যালারিতে ঢুকে পড়ে। ওই সমর্থককে ধরতে তার পিছনে ছুটেছিলেন। পরবর্তীতে এফএ টুর্নামেন্ট কর্তৃপক্ষ ডিয়ারকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করেছিল।

মার্কাস রাশফোর্ড
চলতি বছর চ্যাম্পিয়নস লিগে স্প্যানিশ ক্লাব আথলেটিকো মাদ্রিদের বিপক্ষে হেরে বাড়ি ফেরে ম্যানচেস্টার ইউনাইটেড। ওই ম্যাচ শেষে এক সমর্থকের সাথে তর্কাতর্কি করতে দেখা যায় রাশফোর্ডকে। সমালচোনার মুখে ঘটনার জন্য ওই সমর্থককেই দায়ী করেন রাশফোর্ড। তিনি বলেন, খেলা শুরু থেকেই সে (সমর্থক) তাকে বিরক্ত করছিল।

ব্রাইন ক্লো
এই ঘটনাটা প্রায় একশো বছর আগের! ১৯৮৯ সালে নটিংহাম ফরেস্টের কোচ থাকাকালীন ক্লাবের সমর্থকদের সাথে হাতাহাতিতে জড়িয়ে পড়েন। লিটলউডস কাপের একটি ম্যাচে এই ঘটনা ঘটে। ম্যাচটি অবশ্য ৫-২ গোলের বড় ব্যবধানে জিতেছিলো নটিংহাম।

প্যাট্রিক এভরা
২০১৭ সালে ইউররোপা লিগের এক ম্যাচের আগে গা গরমের অনুশীলন করছিলেন এভরা। সেই সময়ে গ্যালারি থেকে এভরাকে উদ্দেশ্য করে দুয়োধ্বনি আসতে থাকে। মেজাজ হারিয়ে পরবর্তীতে ওই সমর্থককে আক্রমণ করে বসেন। এমনকি ওই সমর্থককে লাথিও মেরেছিলেন এভরা।

এডিনসন কাভানি
এই তালিকায় নতুন নাম এডিসন কাভানি। সদ্য সমাপ্ত ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ ম্যাচ ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ০-১ গোলের ব্যবধানে হারে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচ শেষে বাসে ওঠার সময়ে কাভানিকে সমর্থকদের দিকে ‘মিডল ফিঙ্গার’ দেখাতে দেখা যায়। এই ঘটনায় পরে কি হয়েছিলো সেটা অবশ্য জানা যায়নি।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/এএইচবি


শেয়ার করুন :