পর্তুগালের বিদায় ঘণ্টা বাজিয়ে কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ২৮ জুন ২০২১
পর্তুগালের বিদায় ঘণ্টা বাজিয়ে কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম

পর্তুগাল এবং বেলজিয়াম; উয়েফা ইউরো ২০২০ আসরে দুই দলকেই ফেবারিট ভাবা হতো। তবে নকআউট পর্বে দু’দলের মুখোমুখি দেখায় স্বাভাবিকভাবেই একদলকে বিদায় নিতে হতো। সেই যাত্রা যাত্রী হলো ক্রিস্টিয়ানো রোনালদো পর্তুগাল। শেষ ষোলোর ম্যাচে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে বেলজিয়াম।

রোববার (২৭ জুন) দিনগত রাত ১টায় (বাংলাদেশ সময়) অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধের ৪১তম মিনিটে থরগান হ্যাজার্ডের গোলে পিছিয়ে পড়া পর্তুগাল আর সমতায় ফিরতে পারেনি। শেষ পর্যন্ত আধিপত্য বিরাজ করে খেললেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি রোনালদোরা। ফলে শেষ আটে পা রাখলো বেলজিয়াম।

ইউরো ২০২০ আসরে দুই দলই ছিল শক্ত প্রতিপক্ষ। ফলে যেকোন ভুলে যে বড় খেসারত দিতে হতে পারে তা দুই পক্ষেরই জানা ছিল। পর্তুগালের জন্য সেটিই হলো। আক্রমণে এগিয়ে থেকেও গোলে পিছিয়ে পড়ায় আর ফেরা হলো না।
sportsmail24
ম্যাচের প্রথমার্ধে বল দখলে প্রায় সমান থাকলেও আক্রমণে এগিয়ে ছিল পর্তুগাল। প্রথম ৪০ মিনিটে যে কয়েকটি সুযোগ তৈরি হয়েছিল তার সবগুলো পর্তুগালের ছিল। তবে ৪২তম মিনিটে উল্লেখযোগ্য প্রথম আক্রমণেই সাফল্য পেয়ে যায় বেলজিয়াম।

ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে গোল আদায় করে নেন থরগান হ্যাজার্ড। ফলে ১-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় পর্তুগাল। দ্বিতীয়ার্ধেও চাপ ধরে রাখে পর্তুগাল। তারই ধারাবিাহিকতায় ৫৮তম মিনিটে দারুণ সুযোগও পায়, তবে রোনালদোর পাস থেকে পাওয়া বল উড়িয়ে মারেন জটা।

গোল পরিশোধে মরিয়া পর্তুগাল এবং লিড ধরে রাখা বেলজিয়ামের মাঝে শেষ দিকে ম্যাচে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ম্যাচের ৭০-৮০ এই ১০ মিনিটে কেশ কয়েকটি ফাউল হয়। পর্তুগালের একজন এবং বেলজিয়ামের দু’জনক হলুদ কার্ডও দেখান রেফারি।
sportsmail24
উত্তেজনার মাঝেই শেষ দিকে পরপর দুটি দারুণ সুযোগ পেয়েও গোল করতে পারেনি পর্তুগাল। রুবেন দিয়াসের হেড গোলরক্ষক ফিরিয়ে দেন। এছাড়া রাফায়েল গেররোরর একটি শট পোস্টে বাধা পেয়ে ফিরে আসে। ফলে শেষ পর্যন্ত ১-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়েন ক্রিস্টিয়ানো রোনালদোরা।

এদিকে, এবারের আসরে শুরুটাও ভালো ছিল না পর্তুগালের। গ্রুপপর্বে হতাশ করেছে রোনালদোরা। ৩ ম্যাচে ১ জয় ১ হার আর ১ ড্র নিয়ে গ্রুপে তৃতীয় হয়ে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছিল ক্রিস্টিয়ানো রোনালদোর দল।

অন্যদিকে, দারুণভাবে শুরু করেছিল ফিফা র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান দল বেলজিয়াম। গ্রুপপর্বের ৩ ম্যাচের সবগুলোতেই জয় পেয়ে শেষ ষোলোতে উঠেছিল লুকাকু-ডি ব্রুইনারা। ফলে পর্তুগারের বিপক্ষে তাদের জয়টা প্রায় প্রাপ্যই ছিল।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নেদারল্যান্ডকে বিদায় দিয়ে কোয়ার্টারে চেক রিপাবলিক

নেদারল্যান্ডকে বিদায় দিয়ে কোয়ার্টারে চেক রিপাবলিক

ফর্মে থাকা পেরিসিসের শরীরে করোনার অস্তিত্ব

ফর্মে থাকা পেরিসিসের শরীরে করোনার অস্তিত্ব

দেশের জার্সিতে রোনালদোর গোলনামা

দেশের জার্সিতে রোনালদোর গোলনামা

হেরেও শেষ ষোলোতে ইতালির সঙ্গী ওয়েলস

হেরেও শেষ ষোলোতে ইতালির সঙ্গী ওয়েলস