দেশের জার্সিতে রোনালদোর গোলনামা

মো. রাকিবুল হক মো. রাকিবুল হক প্রকাশিত: ০৪:৪৬ এএম, ২৫ জুন ২০২১
দেশের জার্সিতে রোনালদোর গোলনামা

জাতীয় দলের জার্সিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। চলতি ইউরোতেও দারুণ ফর্মে রয়েছেন এ পর্তুগিজ তারকা। ইতিমধ্যেই আসরে দেশের হয়ে ৫টি গোলের পাশাপাশি করিয়েছেন ১টি গোল। সর্বাধিক ১০৯ গোল নিয়ে যৌথভাবে শীর্ষে রয়েছেন তিনি।

আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোলের রেকর্ডটা এতদিন ইরানের সাবেক ফুটবলার আলী দাইয়ের ছিল। তবে সেটি টপকে যাওয়ার একদম দ্বারপ্রান্তে রোনালদো। আর মাত্র ১টি গোল করতে পারলেই তিনি একক ভাবে আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোলের মালিক হবেন।

রোনালদো ১০৯টি গোল করতে খেলেছেন ১৭৮ টি ম্যাচ। এই ১০৯টি গোল করেছেন তিনি বিশ্বের ৪৩টি দেশের বিপক্ষে। তবে অবাক করা হলেও সত্যি, এখন পর্যন্ত ব্রাজিলের বিপক্ষে গোল করতে পারেননি রোনালদো। তবে এতে রোনালদোর কোন ব্যর্থতা নেই। পর্তুগাল ব্রাজিলের বিপক্ষে সর্বশেষ খেলেছে ২০১৩ সালে। যে ম্যাচে নেইমারের গোলে ৩-১ গোলে জয় পেয়েছিল ব্রাজিল।

sportsmail24

রোনালদো তার ক্যারিয়ারে গোল করেছেন ১০৯টি। এর মধ্যে এখন পর্যন্ত তিনি জাতীয় দলের হয়ে পেনাল্টি থেকে গোল করেছেন ১৪টি। আর পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন, অর্থাৎ পেনাল্টি মিস করেছেন ৬টি। পরিসংখ্যান অনুযায়ী, রোনালদো তার ক্যারিয়ারে জাতীয় দলের ১২.৮৪% গোলই করেছেন পেনাল্টি থেকে।

পেনাল্টি মতো ফ্রি কিক থেকেও রোনালদোর ক্যারিয়ারে রয়েছে দারুণ সব গোল। এখন পর্যন্ত সিআর৭ তার ক্যারিয়ারে সরাসরি ফ্রি কিক থেকে গোল করেছেন ১০টি। যা তার মোট গোলের ৯.১৭%।

আন্তর্জাতিক ক্যারিয়ারের পাশাপাশি অলিম্পিক দলের হয়ে সকল গোল মিলিয়ে ক্রিশ্চিয়ানো রোনালদো এখন পর্যন্ত ডান পায়ে গোল করেছেন ৫৯টি, বাঁ পায়ে তার গোল সংখ্যা ২৬টি ও হেড থেকে তার মোট গোল সংখ্যা ২৫টি।

আন্তর্জাতিক ক্যারিয়ারে রোনালদোর সর্বাধিক ৭টি গোল করেছেন লিথুনিয়া এবং সুইডেনের বিপক্ষে। ৬টি করে গোল করেছেন আন্ডোরা ফুটবল দলের বিপক্ষে। ৫টি করে গোল করেছেন মোট ৩টি দেশের বিপক্ষে। সে দেশগুলো হলো আরমেনিয়া, লাতভিয়া, লাক্সেমবার্গ।

পর্তুগিজ এই তারকা ৪টি করে গোল পেয়েছেন ইস্তনিয়া, ফাওরে আইসল্যান্ড, হাঙ্গেরি ও নেদারল্যান্ডসের বিপক্ষে। বেলজিয়াম, ডেনমার্ক, নরদার্ন আয়ারল্যান্ড, রাশিয়া, স্পেন, সুইজারল্যান্ড প্রতিটি দেশের বিপক্ষে রোনালদোর রয়েছে ৩টি করে গোল।

এছাড়া ২টি করে গোল রয়েছে আজেরবাইজান, বসনিয়া, ক্যামেরুন, সাইপ্রাস, চেক রিপাবলিক, মিশর, কাজাখাস্তান, ফ্রান্স ও সৌদি আরব। এছাড়া নূন্যতম ১টি গোল পেয়েছেন আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, ইকুয়েডর, ফিনল্যান্ড, ঘানা, গ্রীস, আইসল্যান্ড, ইরান, মরোক্কো, জার্মানি, ওয়েলস, ইউক্রেন, স্লোভাকিয়া, সার্বিয়া, পোল্যান্ড, পানামা, উত্তর কোরিয়া ও নিউজিল্যান্ড।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোল যাদের

আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোল যাদের

রোনালদোর বিশ্ব রেকর্ডে পর্তুগালের শেষ রক্ষা

রোনালদোর বিশ্ব রেকর্ডে পর্তুগালের শেষ রক্ষা

তবে কি ব্রাজিলের ছয়ে ছয়?

তবে কি ব্রাজিলের ছয়ে ছয়?

সোনালী সময়ের কিংবদন্তি ফুটবলার মুন্না

সোনালী সময়ের কিংবদন্তি ফুটবলার মুন্না