ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচে পার্থক্য গড়তে পারেন যারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১৯ এএম, ১১ জুলাই ২০২১
ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচে পার্থক্য গড়তে পারেন যারা

রাত পোহালেই (রবিবার, ১১ জুলাই) মাঠে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা। এই দুই দলের লড়াই মানেই অন্যরকম উত্তেজনা। কোপা আমেরিকার ফাইনালের বড় মঞ্ছে মেসি-নেইমাররা একে অপরের বিপক্ষে লড়বে। দুই দলেই রয়েছে বেশকিছু কৌশলী ফুটবলার। সবার নজর মেসি-নেইমারের দিকে থাকলেও দুই দলে এমন কিছু ফুটবলার রয়েছে যারা ম্যাচের চিত্রপট বদলে দেয়ার ক্ষমতা রাখে।

কোপার ফাইনালে মূল নজর থাকবে মেসি-নেইমারের উপর। মেসি বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার। নিজের দিনে তিনি যে কতটা ভয়ংকর তার প্রমাণ তিনি ইতিমধ্যেই দিয়েছেন। প্রতিপক্ষের এক আতঙ্কের নাম মেসি। অন্যদিকে, পিছিয়ে নেই নেইমারও। চলতি কোপাতে দুর্দান্ত ফর্মে রয়েছেন তিনি। ব্রাজিলের বর্তমান দলের সেরা এই ফুটবলার নিজের সবটুকু উজাড় করে দিচ্ছেন। ম্যাচের যে কোন মুহূর্তে নেইমারের ক্ষমতা রয়েছে চিত্রপট বদলে দেয়ার।

মেসি-নেইমার ছাড়াও এ ম্যাচে পার্থক্য গড়ে দিতে পারেন ব্রাজিলের গোলরক্ষক এডারসন। কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালে ক্লিনশিট রাখা এডারসন বাধা টপকে আর্জেন্টিনাকে গোল করতে হবে। তাছাড়া ব্রাজিলের শক্তিশালী ডিফেন্স লাইনও এডারসনের জন্য সহায়ক ভূমিকা রাখবে।

ফুটবলে অভিজ্ঞতা সব সময়ই বড় ভূমিকা রাখে। অভিজ্ঞতার দিক থেকে এবারের ফাইনালে আলাদা নজর রাখতে হবে আর্জেন্টিনার নিকোলাস ওটামেন্ডির উপরেও। ম্যানচেস্টার সিটির সাবেক এই ডিফেন্ডার ইতিমধ্যে জাতীয় দলের হয়ে খেলছেন ৮১টি ম্যাচ। নিজের অভিজ্ঞতা দিয়ে নেইমারদের আটকে রাখার মূল দায়িত্বটা তার উপরেই থাকবে।

আর্জেন্টিনার যেমন ওটামেন্ডি ঠিক তেমনি ব্রাজিলের ডিফেন্ডারদের মধ্যে আলাদা নজর রাখতে হবে থিয়াগো সিলভার উপর। পিএসজির এই তারকা খেলোয়াড় যেমন অভিজ্ঞ তেমনি প্রতিপক্ষের ফরোয়ার্ডদের যেন এক আতংক। মেসিদের গোল বঞ্চিত রাখার মূল কাজটা তাই থিয়াগো সিলভার নেতৃত্বেই করতে হবে ব্রাজিলকে।

নেইমার ছাড়াও আলাদা নজর রাখতে হবে লুকাস পাকুয়েতার উপর। চলমান কোপা অ্যামেরিকায় ফরাসি ক্লাব অলিম্পিক লিঁও’র এই মিডফিল্ডার নেইমারের সঙ্গে দারুণ বোঝাপড়ায় নজর কেড়েছেন। শেষ দুই ম্যাচে ভালো খেলায় ফাইনালে পূর্ণ আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবেন তিনি।

একাদশে নিয়মিত না থাকা ডি মারিয়াকে নিয়েও আর্জেন্টিনার কোচ স্কলানি বাজি ধরতে পারেন। সুপার সাব হিসেবে নেমে ম্যাচের চিত্রপট বদলে দেয়ার ক্ষমতা রয়েছে মারিয়ার।

কোপা আমেরিকার ফাইনালটা এবার আর শুধু মেসি-নেইমারের মধ্যে সীমাবদ্ধ নয়, বরং এবার দুই দলের একাধিক খেলোয়াড়ের মাঝেই লড়াইটা হবে। ফাইনাল ম্যাচের চাপকে জয়ী করে যারা নিজেদের সেরাটা খেলতে পারবে তারা ই নিজেদের করে নিবে কোপা আমেরিকার শিরোপা।

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

গ্রিজম্যানকে পেতে চায় ম্যানসিটি

গ্রিজম্যানকে পেতে চায় ম্যানসিটি

অনুর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ে কঠিন গ্রুপে বাংলাদেশ

অনুর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ে কঠিন গ্রুপে বাংলাদেশ

ইউরো-কোপার ফাইনালে থাকছেন ফিফা সভাপতি

ইউরো-কোপার ফাইনালে থাকছেন ফিফা সভাপতি

ব্রাজিলের পাশাপাশি রেফারির বিরুদ্ধেও জিততে হবে : লুইস চিলাভার্ট

ব্রাজিলের পাশাপাশি রেফারির বিরুদ্ধেও জিততে হবে : লুইস চিলাভার্ট