লাল কার্ড আর ফাউলে ভরপুর ম্যাচে ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২২ এএম, ২৮ জানুয়ারি ২০২২
লাল কার্ড আর ফাউলে ভরপুর ম্যাচে ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর

প্রতিপক্ষে মাঠে ম্যাচের শুরুতেই এগিয়ে গিয়েছিল ব্রাজিল। এরপর স্বল্প সময়ের ব্যবধানে দুই দলের দুইজনকে লাল কার্ড দেখে ছাড়তে হয় মাঠ। ফাউলের পর পাল্টা ফাউলের ভরপুর প্রথমার্ধ শেষে দ্বিতীয়ার্ধেও গোল ব্যবধানে এগিয়ে ছিল সফরকারীরা। তবে ম্যাচের শেষ দিকে গোল হজম করে ইকুয়েডরে সাথে নেইমার বিহীন ব্রাজিলের মাঠ ছাড়তে হয়েছে পয়েন্টের ভাগ নিয়ে।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বাংলাদেশ সময় রাতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। তবে ম্যাচটিতে সবকিছু ছাপিয়ে গেলে দুই দলের ফাউল খেলায়। দুই দল মিলে ম্যাচটিতে মোট ৩২ রান ফাউল করেছে। যার মধ্যে রেফারি ৫ বার হলুদ কার্ড দেখানোর পাশাপাশি দুটি লাল কার্ড দেখিয়েছেন।

ম্যাচের প্রথম ফাউল খেলা শুরু করে ব্রাজিল। শুরুর প্রথম মিনিটেই মোইজেজ কাইসেদোকে বাজে ফাউল করে হলুদ কার্ড দেখেন ব্রাজিলের এমেরসন। তিনিই আবার ২০তম মিনিটে এস্ত্রাদাকে পেছন থেকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে (লাল কার্ড) মাঠ ছাড়েন এ ডিফেন্ডার।

দল ১০ জনে পরিণত হওয়ার আগেই অবশ্য এগিয়ে যায় ব্রাজিল। নেইমারকে ছাড়া খেলতে নামা ব্রাজিল এগিয়ে যায় ষষ্ঠ মিনিটে। ব্রাজিল গোল ব্যবধানে এগিয়ে যাওয়ার ৯ মিনিট পর ইকুয়েডরের গোলরক্ষকও লাল কার্ড দেখেন। ফলে ব্রাজিলের আগেই ম্যাচের ১৫তম মিনিটে ইকুয়েডরও ১০ জনের দলে পরিণত হয়।

ম্যাচের ২৬তম মিনিটে ৯ জনের দলে পরিণত হতে বসেছিল ব্রাজিল। প্রতিপক্ষের পাল্টা আক্রমণ রুখে দিতে ডি-বক্স থেকে বের হয়ে শট নেন আলিসন। তবে তার পা গিয়ে লাগে এনের ভালেন্সিয়ার মাথায়। রেফারি প্রথমে লাল কার্ড দেখালেও ভিএআরে দেখে সিদ্ধান্ত পাল্টান।গোলরক্ষকক আলিসন হলুদ কার্ড দেখে বেঁচে যান।

ফাউল-পাল্টা ফাউলে প্রথমার্ধ শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধে পরিকল্পিত ফুটবল খেলে স্বাগতিকরা। ফলে ম্যাচের ৭৫তম মিনিটে সাফল্যের দেখা পায়। গনসালা প্লাতার কর্নারে হেড থকে গোল করে দলকে সমতায় ফেরান ফেলিক্স তরেস। এরপর বাকি সময়ে আর কোন দল তেমন সুযোগ
তৈরি করতে পারেনি।

এ ম্যাচে পয়েন্ট ভাগ করে নিলেও বিশ্বকাপ বাছাইয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলে সর্বোচ্চ ৩১ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড স্পর্শ করেছে ব্রাজিল। ১৯৫৪ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত সময়ে নিজেরাই রেকর্ডটি গড়েছিল পাঁচবারের বিশ্বকাপ জয়ীরা।

কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করা ব্রাজিলের পয়েন্ট ৩৬। নিজেদের খেলা ১৪ ম্যাচে ১১ জয় ও তিন ড্রয়ে এ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে তারা। অন্যদিকে, ১৫ ম্যাচে ৭ জয় ও ৩ ড্রয়ে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৩ নম্বরে রয়েছে ইকুয়েডর। আর ১৪ ম্যাচ খেলে ব্রাজিলের চেয়ে ৪ পয়েন্ট কম ৩২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

ভ্যাকসিন না নিলে ব্রাজিলের লিগে খেলতে পারবেন না ফুটবলাররা

ভ্যাকসিন না নিলে ব্রাজিলের লিগে খেলতে পারবেন না ফুটবলাররা

বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল স্কোয়াডে নেই নেইমার, ফিরলেন আলভেস

বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল স্কোয়াডে নেই নেইমার, ফিরলেন আলভেস

নেশনস লিগে নাম লেখাচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিল

নেশনস লিগে নাম লেখাচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিল

নিষিদ্ধ হলেন ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের রেফারি

নিষিদ্ধ হলেন ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের রেফারি