লিভারপুলের সেমি-ফাইনাল জয়ের নায়ক লুইস দিয়াজ!

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৮:১৩ পিএম, ০৪ মে ২০২২
লিভারপুলের সেমি-ফাইনাল জয়ের নায়ক লুইস দিয়াজ!

চ্যাম্পিয়নস লিগ সেমি-ফাইনালের প্রথম লেগে ঘরের মাঠে ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে এক পা দিয়ে রেখেছিল লিভারপুল। ম্যাচ শেষে ভিয়ারিয়াল কোচ উনাই এমেরি জানিয়েছিলেন, লিভারপুলের জন্য দ্বিতীয় লেগে অপেক্ষা করছে কঠিন পরিস্থিতি। কথা রেখেছে উনাই এমেরির দল, নিয়েছে অলরেডদের কঠিন পরীক্ষা। ইয়ুর্গেন ক্লপের দলের সেমি-ফাইনাল থেকে বাদ পড়ার শঙ্কাই জেগে উঠেছিল। কিন্তু লুইস দিয়াজের দারুণ পারফর্মেন্সে সেই পথ ধরতে হয়নি ইংলিশ ক্লাবটিকে।

মঙ্গলবার (৩ মে) ভিয়ারিয়ালের বিপক্ষে তাদের মাঠে লিভারপুলের প্রথম একাদশে ছিলেন না লুইস দিয়াজ। মাঠে নামেন দ্বিতীয়ার্ধে, নেমেই বদলে দেন মাঠের হালচাল। প্রথমার্ধের সমানে সমান লড়াই করা ভিয়ারিয়াল দ্বিতীয়ার্ধে নিজেদের ছন্দ খুঁজে পেতেই হয়ে পড়ে দিশেহারা। 

এই সুযোগে মোহাম্মদ সালাহ’র বাড়ানো পাস থেকে ফাবিনহোর গোলে ব্যবধান কমিয়ে আনে লিভারপুল। এর চার মিনিট পরেই শুরু লুইস দিয়াজ ঝলক।

স্কোরশিটে নাম তোলেন লুইস দিয়াজ। ট্রেন্ট অ্যালেকজান্ডার-আরন্যোল্ডের ক্রস থেকে বল পেয়ে লক্ষ্যভেদ করেন এই কলম্বিয়ান। ম্যাচের দ্বিতীয় গোলের আগে বেশ কয়েকবারই ভীতি ছড়িয়েছেন স্প্যানিশ ক্লাবটির রক্ষণে। এর ফলাফল ছিল দ্বিতীয় ওই গোল।

লিভারপুলের করা তৃতীয় গোলে ভুল করেছিলেন ভিয়ারিয়ালের গোলরক্ষক রুলি। এই ভুল থেকেই স্কোরশিটে নাম তোলেন সাদিও মানে। আর বলের জোগানদাতা ছিলেন লুইস দিয়াজ!

এক রকম লুইস দিয়াজে ভরসা করেই ভিয়ারিয়াল বাঁধা টপকে গেছে লিভারপুল। পাঁচবছরের মধ্যে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের স্বপ্ন দেখছে দলটি।

অথচ, যেই লুইস দিয়াজের সামনে এই রেখে লিভারপুল এই স্বপ্ন দেখছে, তার লিভারপুল ক্যারিয়ার মাত্র তিন মাসের। ২০২১-২২ শীতকালীন দল-বদলে পর্তুগিজ ক্লাব পোর্তো থেকে লিভারপুলে যোগ দেন তিনি।

তাকে দলে ভেড়াতে লিভারপুলের খরচ করতে হয়েছে ৫০ মিলিয়ন ইউরো। পোর্তোতে নিজের জাত চেনাননি লুইস দিয়াজ। তার ঝলকের শুরুটা সর্বশেষ কোপা আমেরিকায়। সেবার কলম্বিয়ার হয়ে নিজের জাত চিনিয়েছিলেন দিয়াজ।

কোপা আমেরিকায় তার দারুণ ছন্দ দেখা গেলেও কাতার বিশ্বকাপের মঞ্চে লুইস দিয়াজকে দেখা যাবে না। তার দল কলম্বিয়া যে বিশ্বকাপ খেলার টিকিটই কাটতে ব্যর্থ হয়েছে। হয়তো প্রীতি ম্যাচ এবং কোপা আমেরিকার মতো টুর্নামেন্টগুলোতেই সীমাবদ্ধ থেকে যাবেন এই উইঙ্গার।

লিভারপুলে যোগ দিয়ে মাত্র তিন মাসেই নিজেকে মানিয়ে নিবেন, এই ভাবনাটা বোধ হয় দিয়াজ নিজেও করেনি। তার দারুণ ছন্দ যে তার উপর বাড়িয়ে দিচ্ছে প্রত্যাশার পারদ। সেই চাপটুকু ধরে রেখে পারফর্ম করতে পারলে হয়তো তিনিই হতে যাচ্ছেন লিভারপুলের ভবিষ্যত তারকা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ফাইনালে রিয়ালকে হারিয়ে প্রতিশোধ নিতে চান সালাহ

ফাইনালে রিয়ালকে হারিয়ে প্রতিশোধ নিতে চান সালাহ

ভিয়ারিয়ালকে হতাশ করে ফাইনালে লিভারপুল

ভিয়ারিয়ালকে হতাশ করে ফাইনালে লিভারপুল

ফুটবল বিশ্বে সবচেয়ে দামি স্পন্সর পেতে যাচ্ছে লিভারপুল

ফুটবল বিশ্বে সবচেয়ে দামি স্পন্সর পেতে যাচ্ছে লিভারপুল

সাংবাদিকদের ভোটে প্রিমিয়ার লিগের সেরা সালাহ

সাংবাদিকদের ভোটে প্রিমিয়ার লিগের সেরা সালাহ