ব্যার্নাব্যু: রিয়ালের চ্যাম্পিয়নস লিগ রূপকথার ময়দান

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ১২:৫৬ পিএম, ০৫ মে ২০২২
ব্যার্নাব্যু: রিয়ালের চ্যাম্পিয়নস লিগ রূপকথার ময়দান

রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ সান্তিয়াগো ব্যার্নাব্যুতে ম্যাচ জয়, যেকোনো দলের জন্যই আসলে সেটা এক স্বপ্ন। তবে এই মাঠে চ্যাম্পিয়নস লিগ খেলতে নামলেই যেন একের পর এক রুপকথার গল্প লিখতে বসে যায় লস ব্ল্যাঙ্কোসরা। আর সেটা যদি হয় নক আউট পর্ব, তাহলে তো কথাই নেই। ব্যার্নাব্যুতে নিজ সমর্থকদের উপহার দিবে রোমাঞ্চকর ম্যাচ উপহার দেওয়ার জন্যই অপেক্ষায় থাকে রিয়াল মাদ্রিদ।

চ্যাম্পিয়নস লিগে ফেবারিটের তালিকায় সবসময়ই উপরের দিকে থাকে রিয়াল মাদ্রিদের নাম। স্বাভাবিকভাবেই ২০২১-২২ মৌসুমের ইউরোপ সেরা হওয়ার অন্যতম দাবিদার লস ব্ল্যাঙ্কোসরা। নক আউট পর্বের সব বাঁধা পেরিয়ে এখন ফাইনালে নিজেদের জায়গা করে নিয়েছে রিয়াল।

তবে ২০২১-২২ মৌসুমে নক আউট পর্বের তিন বাঁধা পেরোতে প্রত্যেকবারই ঘরের মাঠের সাহায্য নিয়েছে রিয়াল মাদ্রিদ। নক আউটের পর্বে প্রতিপক্ষের মাঠে নিজেদের ছায়া হয়েছিল কার্লো আনচেলত্তির শিষ্যরা। বরং, নিজেদের ঘরের মাঠে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে নিশ্চিত করেছে পরের রাউন্ডগুলো।

গ্রুপ পর্বের বাঁধা পেরোনোর পর শেষ ষোলোতে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ ছিল ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইন (পিএসজি)। ফরাসি ক্লাবটির ঘরের মাঠে ১-০ ব্যবধানে হেরেছিল কার্লো আনচেলত্তির দল।

সান্তিয়াগো ব্যার্নাব্যুতে দেখা মিলে ভিন্ন এক রিয়াল মাদ্রিদের। পিএসজির মাঠে পরাস্ত হওয়া রিয়াল এদিন প্রতিপক্ষকে ৩-১ গোলে হারিয়ে দেয়। নিশ্চিত করে কোয়ার্টার ফাইনাল। আর কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ চেলসি।

এই ম্যাচে প্রতিপক্ষের মাঠে ৩-১ ব্যবধানে জিতে সেমি-ফাইনালে এক পা দিয়ে রেখেছিল রিয়াল মাদ্রিদ। প্রথম লেগে চেলসির মাঠে জিতলেও নিজ ডেরায় ব্লুজদের কাছে আত্মসমর্পণ করে কার্লো আনচেলত্তির শিষ্যরা। তবে ব্লুজদের ম্যাচে ওই ম্যাচেও ছিল উত্তেজনার পুরোটা।

তবে এই ম্যাচে টমাস টুখেলের ট্যাকটিক্সের কাছে পরাস্ত হয় রিয়াল মাদ্রিদ। ম্যাচ হারে ৩-২ ব্যবধানে। শেষ পর্যন্ত অবশ্য দুই লেগ মিলিয়ে ৫-৪ ব্যবধানে এগিয়ে থেকে সেমি-ফাইনাল নিশ্চিত করে দলটি।

সেমি-ফাইনালে শেষ ষোলোর ঘটনার প্রতিফলন। প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে হেরে দ্বিতীয় লেগে নিজ মাঠে জয় তুলে নেওয়া। শুধুই কি জয়, সমর্থকদের পয়সা উসুল করে দেওয়া এক জয়! প্রতি মুহূর্তে রোমাঞ্চ ছড়িয়েছে রিয়াল মাদ্রিদ। রেকর্ড ১৭তম বারের মতো ইউরোপ সেরার ফাইনালে উঠেছে লস ব্ল্যাঙ্কোসরা।

চ্যাম্পিয়নস লিগে নিজেদের ঘুরে দাঁড়ানোর সবগুলো গল্পই যে নিজেদের ঘরের মাঠে লিখতে চায় গ্যালাক্টিকোসরা। সাক্ষী করতে চায় নিজ সমর্থকদের। না হলে, প্রতিবারই ফিরে আসার গল্পটা কেন ওই সান্তিয়াগো ব্যানার্ব্যুতেই লেখা হবে!

চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে সফলতম দল রিয়াল মাদ্রিদ। এখন পর্যন্ত ১৬বার ফাইনালে খেলে ১৩বারই নিজেদের ঘরে শিরোপা তুলেছে মাদ্রিদের দলটি। এবার তার ডাগআউটে যুক্ত হচ্ছে সবচেয়ে বেশিবার দলকে ফাইনালে তোলা কোচ কার্লো আনচেলত্তি। হয়তো লিভারপুলের সাথে কঠিন এক লড়াইয়ের জন্য প্রস্তুতি নিচ্ছে রিয়াল মাদ্রিদ। দ্য মাইটি মাদ্রিদ!

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

রেকর্ডবুকে বিপরীতমুখী অবস্থানে আনচেলত্তি-গার্দিওয়ালা

রেকর্ডবুকে বিপরীতমুখী অবস্থানে আনচেলত্তি-গার্দিওয়ালা

শেষ মুহূর্তেও হারের চিন্তা করেননি আনচেলত্তি

শেষ মুহূর্তেও হারের চিন্তা করেননি আনচেলত্তি

রোমাঞ্চকর ম্যাচে রদ্রিগো বীরত্বে ফাইনালে রিয়াল মাদ্রিদ 

রোমাঞ্চকর ম্যাচে রদ্রিগো বীরত্বে ফাইনালে রিয়াল মাদ্রিদ 

ফাইনালে রিয়ালকে হারিয়ে প্রতিশোধ নিতে চান সালাহ

ফাইনালে রিয়ালকে হারিয়ে প্রতিশোধ নিতে চান সালাহ