এবারও ইউরোপিয়ান ফুটবলের সোনার জুতা লেভানডোভস্কির

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৫ পিএম, ০৯ মে ২০২২
এবারও ইউরোপিয়ান ফুটবলের সোনার জুতা লেভানডোভস্কির

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ গোলদাতার পুরষ্কারটা ব্যক্তিগত সম্পত্তি বানিয়ে রেখেছিলেন সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। শেষ ১৩ মৌসুমের ১০বারই তার জিতেছেন এই দুইজনের কেউ না কেউ। ২০১৯-২০ মৌসুমে রোনালদো-মেসির সেই দ্বৈরথের অবসান ঘটান চিরো ইম্মোবিল। আর ২০২০-২১ মৌসুমে পুরষ্কার জিতেছিলেন পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডোভস্কি। পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রাখায় ২০২১-২২ মৌসুমেও সেই পুরষ্কারের দাবিদার এই বায়ার্ন তারকা।

২০০৭-০৮ মৌসুমে ৩১ গোল করে প্রথমবারের মতো ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার নিজের করে নেন ক্রিস্টিয়ানো রোনালদো। পরের মৌসুমে এই পুরষ্কার জেতেন উরুগুইয়ান তারকা ডিয়েগো ফোরলান। এরপরে শুধু মেসি-রোনালদো দ্বৈরথ। মাঝে ২০১৫-১৬ মৌসুমে একবার ছেদ টানার চেষ্টা করেছিলেন উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ। অবশ্য ছেদ টানতে পারেননি। পরের মৌসুম থেকে আবারও লড়াইয়ে নাম লেখায় এই দুই তারকা।

শেষ পর্যন্ত ২০১৯-২০ মৌসুমে চিরো ইম্মোবিলের কাছে হারানো সেই পুরষ্কারটা আর নিজেদের করে নিতে পারেননি রোনালদো কিংবা মেসির কেউই। তাই টানা তৃতীয় মৌসুমে শীর্ষ গোলদাতার পুরষ্কার এই দুইজনের বাইরে কেউ পেতে যাচ্ছেন।

২০২১-২২ মৌসুমে সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার যে রবার্ট লেভানডোভস্কি নিজের করে নিতে যাচ্ছেন তা এক প্রকার নিশ্চিত করেই বলা যায়। ৩৩ বছর বয়সেও দুরন্ত গতিতে ছুটে চলেছেন রবার্ট লেভানডোভস্কি। এখন পর্যন্ত এই মৌসুমে করেছেন ৩৪ গোল। অবশ্য সর্বশেষবার ৪১ গোল করে ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতেছিলেন তিনি।

দ্বিতীয় স্থানে আছেন ইতালিয়ান সিরি-এ’র সর্বোচ্চ গোলদাতা চিরো ইম্মোবিলে। ল্যাৎজিও’র এই ফুটবলারের পা থেকে এসেছে মোট ২৭ গোল। সিরি-এ তে আরও দুই ম্যাচ খেলার সুযোগ পাবেন তিনি। ওই দুই ম্যাচে ইম্মোবিল অবিশ্বাস্য কোনো পারফর্ম না করলে রবার্ট লেভানডস্কির হাতেই উঠবে ইউরোপিয়ান গোল্ডেন বুট।

শীর্ষে উঠাটা ইম্মোবলের জন্য অবিশ্বাস্য রকম কঠিন হলেও দ্বিতীয়স্থান ধরে রাখাটাও সহজ হবে না। কারণ তার চেয়ে এক গোল কম নিয়ে তৃতীয় স্থানে আছেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা।

তালিকার তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের করিম বেনজেমার পা থেকে এসেছে এখন পর্যন্ত ২৬ গোল। লিগে অবশ্য আরও দুই ম্যাচ খেলার সুযোগ রয়েছে তারা। ইম্মোবিলের সাথে টেক্কা দিতে পারলে উঠে আসতে পারেন দুই নম্বরে।

sportsmail24

চার এবং পাঁচ নম্বরে অবস্থান করছেন যথাক্রমে জার্মান বুন্দেসলিগার দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা প্যাট্রিক শিক এবং লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা কিলিয়ান এমবাপে। দুইজনের পা থেকেই সমান সংখ্যক ২৪ টি করে গোল। দুইজনের সামনেই থাকছে নিজেদেরকে উপরে উঠিয়ে নেওয়ার সুযোগ। এই জন্য প্যাট্রিক শিক সুযোগ পাবেন এক ম্যাচ খেলার। অপরদিকে এমবাপের সামনে সুযোগ আছে আরও দুই ম্যাচ খেলা। 

তবে চলতি মৌসুমে শীর্ষে থাকা রবার্ট লেভানডোভস্কিকে ছাড়িয়ে গোল্ডেন বুট জয় করা অন্য যে কারোর জন্যই কঠিনতম কাজ। তাই অনেকটাই নিশ্চিত করেই বলা যায়, টানা দ্বিতীয়বারের মতো লেভানডোভস্কির হাতেই উঠছে ইউরোপিয়ান গোল্ডেন বুট। মেসি-রোনালদোকে সরিয়ে এবার নিজের আধিপত্য প্রতিষ্ঠার সুযোগ মিলেছে এই পোলিশ তারকার সামনে!

স্পোর্টমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

রিয়ালের জয়রথ থামালো অ্যাথলেটিকো মাদ্রিদ

রিয়ালের জয়রথ থামালো অ্যাথলেটিকো মাদ্রিদ

রিয়ালের হয়ে শিরোপা জয়ের শীর্ষে মার্সেলো

রিয়ালের হয়ে শিরোপা জয়ের শীর্ষে মার্সেলো

বেনজেমাকে ব্যালন ডি’অরের যোগ্য মানছেন ভিনিসিয়াস

বেনজেমাকে ব্যালন ডি’অরের যোগ্য মানছেন ভিনিসিয়াস

অনন্য এক কীর্তিতে প্রথম মরিনহো 

অনন্য এক কীর্তিতে প্রথম মরিনহো