আনসু ফাতিকে পেছনে ফেলে গাভির রেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৪ পিএম, ০৬ জুন ২০২২
আনসু ফাতিকে পেছনে ফেলে গাভির রেকর্ড

স্পেন জাতীয় দলের উদীয়মান ফুটবলারদের মধ্যে গাভিকে ধরা হয় সবচেয়ে প্রতিভাবান। এখনো কৈশোরের আভা চোখেমুখে লুকোচুরি খেলছে। এর মধ্যেই ক্লাব ও জাতীয় দলের হয়ে মাঠ মাতাচ্ছেন এই কিশোর। এবার স্পেনের হয়ে সর্বকনিষ্ট খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ড গড়লেন গাভি।

রোববার (৫ জুন) নেশনস লিগে চেক রিপালবিকের বিপক্ষে ২-২ গোলে ড্র করে স্পেন। এই ম্যাচে গোল করার মধ্যে দিয়ে এই রেকর্ড গড়েন গাভি। তিনি পিছনে ফেলেছেন আরেক তরুণ আনসু ফাতিকে।

এর আগে স্পেনের হয়ে সবচেয়ে কম বয়সী হিসেবে গোলের রেকর্ডটি ছিল ফাতির দখলে। ২০২০ সালের সেপ্টেম্বরে নেশনস লিগেই ইউক্রেনের বিপক্ষে ৪-০ গোলের জয়ের ম্যাচে ১৭ বছর ১০ মাস ৫ দিন বয়সে গোল করেন ফাতি। তিনি পেছনে ফেলেছিলেন সাবেক খেলোয়াড় জুয়ান এররাজকুইনকে (১৮ বছর ১১ মাস ১০ দিন)।

এতোদিন অক্ষত ছিল ফাতির রেকর্ডটি। অবশেষে গাভি দখল করেছেন তার জায়গা। কাটায় কাটায় ১৭ বছর ১০ মাস বয়সে গোলটি করেছেন গাভি। চেক রিপাবলিকের বিপক্ষে ম্যাচে প্রথমার্ধের যোগ করা সময়ের তিন মিনিটের মাথায় রেকর্ড গড়া গোলটি আসে গাভির পা থেকে।

এর আগে জাতীয় দলের হয়ে আরও একটি রেকর্ড গরেন গাভি। ২০২১ সালের অক্টোবরে স্পেনের জার্সি গায়ে মাঠে নামার মধ্যে দিয়ে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে স্পেনের হয়ে অভিষেক হয় তার। গাভির বয়স তখন ১৭ বছর ৬২ দিন। তার আগে এই রেকর্ডটি ছিল অ্যাঞ্জেল জুবিতার দখল। ১৯৩২ সালে এই রেকর্ড গড়েন জুবিতা।

ক্যারিয়ারের শুরু থেকেই বার্সেলোনার হয়ে মাঠ মাতানো গাভি ইতোমধ্যেই কাতালানদের জার্সি গায়ে সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে খেলে ফেলছেন ৪৭টি ম্যাচ। তাতে দুই গোলের পাশাপাশি ছয় গোলে সহায়তাও করেছেন তিনি। জাতীয় দলের হয়ে এ পর্যন্ত ৮ ম্যাচ খেলে ১ গোল করেছেন এই কিশোর।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

রোনালদোর নৈপুণ্যে সুইসদের হারালো পর্তুগাল

রোনালদোর নৈপুণ্যে সুইসদের হারালো পর্তুগাল

কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো ওয়েলস

কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো ওয়েলস

লেভানডোভস্কির উপর চটেছেন বায়ার্ন সভাপতি

লেভানডোভস্কির উপর চটেছেন বায়ার্ন সভাপতি

বিচ্ছেদের ঘোষণা দিলেন শাকিরা-পিকে

বিচ্ছেদের ঘোষণা দিলেন শাকিরা-পিকে