মালয়েশিয়ার মেয়েদের জালে বাংলাদেশের হাফ ডজন গোল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ২৩ জুন ২০২২
মালয়েশিয়ার মেয়েদের জালে বাংলাদেশের হাফ ডজন গোল

কমলাপুরের মোস্তাফা কামাল স্টেডিয়ামে মালয়েশিয়ার মেয়েদের গোল বন্যায় ভাসিয়েছে বাংলাদেশের মেয়েরা। দেশের মাটিতে এবারই প্রথম কোনো প্রীতি ম্যাচ খেলতে নেমেছিল বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। প্রথম ম্যাচে র‍্যাঙ্কিংয়ে ৬১ ধাপ এগিয়ে থাকা মালয়েশিয়াকে ৬-০ গোলের বড় ব্যবধানে উড়িয়ে দিয়েছে সাবিনা-আখিরা।

বৃহস্পতিবার (২৩ জুন) রাজধানীর কমলাপুরে বীরশ্রেষ্ট মোস্তফা কামাল স্টেডিয়ামে র‍্যাংকিংয়ে ৬১ ধাপ এগিয়ে থাকা মালয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে মাঠে নেমেছিল বাংলাদেশ।

ম্যাচের শুরু থেকেই মালয়েশিয়ার মেয়েদের উপর একচেটিয়া আধিপাত্য বিস্তার করে করে খেলতে থাকে বাংলাদেশের মেয়েরা। শুরু থেকেই একের পর আক্রমণে সফরকারী দলের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে তোলে সাবিনা-আখিরা।

ফল পেতেও খুব বেশি দেরী করতে হয়নি। ম্যাচের বয়স দশ মিনিট পার হওয়ার আগেই প্রথম গোল পায় গোলাম রব্বানি ছোটনের দল। মারিয়া মান্দার কর্ণার থেকে  উড়ে আসা বলে মালয়েশিয়ার গোলরক্ষক ক্লিয়ার না করতে বল পেয়ে যান ডিফেন্ডার আখি, আলতো টোকায় দলকে এগিয়ে দেন তিনি।

প্রথমার্ধে এর পর রীতিমতো গোল উৎসব করেছে সাবিনারা। ১২তম মিনিটে আবারও গোলের সুযোগ পেয়েছিল বাংলাদেশ। মালয়েশিয়ার ফুটবলারের ভুলে ফাকায় বল পেয়ে যান সানজিদা। কিন্তু তাড়াহুড়ো করতে গিয়ে সহজ সুযোগ মিস করেন তিনি।

২৫তম মিনিটে ব্যবধান দ্বিগুন সাবিনার অসাধারণ এক গোলে। ডান পাশ থেকে স্বপ্নার পাস থেকে প্রতিপক্ষ গোলকিপারকে কাটিয়ে কোনাকুনি শটে মালয়েশিয়ার জালে বল পাঠিয়ে দেন বাংলাদেশ অধিনায়ক।

পুরো ম্যাচের দৃশ্যপট আঁকলে সাবিনার এই গোলটাই সবচেয়ে বেশি জলজল করবে। অধিনায়কের এমন আন্তর্জাতিক মানের গোলে যেন আরও বেশি উদ্যমী হয়ে ওঠে বাংলার মেয়েরা।  

বল নিজেদের পায়ে রেখে একের পর এক সাড়াশি আক্রমণ চালায় ছোটনের দল। মালয়েশিয়ার রক্ষণভাগ বাংলাদেশের স্ট্রাইকারদের একের পর এক আক্রমণ ঠেকাতে রীতিমতো হিমশিম খাচ্ছিল।

কিছুক্ষণ পরেই আরও একবার গোল উৎসবে মাতে বাংলার মেয়েরা। সাবিনার লং পাসে বাংলাদেশে দুই ফুটবলার হেড না করতে পারলে বল পেয়ে যান আখি! তার নিখুত শট মালয়েশিয়ার জাল খুঁজে নিলে ৩-০ গোলে এগিয়ে যায় সাবিনার দল।

বিরতিতে যাওয়ার আগে গোলের সংখ্যা এক হালি করে দেন স্বপ্না। মাশুরার লং পাস থেকে দারুণ দক্ষতায় স্বপ্নাকে যেখানে বল দিয়েছিলেন সাবিনা, সেখান থেকে গোল না করলে রীতিমতো পাপ হতো! নাহ, স্বপ্না পাপ করতে চাননি, আলতো টোকায় ৪-০ গোলে এগিয়ে দেন বাংলাদেশকে।

অতিরিক্ত সময়ে কৃষ্ণার দারুণ একটি গোলপোস্টে লেগে ফিরে আসলে হতাশ হতে হয় বাংলাদেশ ডাগআউটে।

বিরতি থেকে ফিরেও আক্রমণের ধারা বজায় রেখেছে ছোটনের দল। যদিও প্রথমার্ধের চেয়ে গোল দুইটা কম হয়েছে! দ্বিতীয়ার্ধে গোল পেতে একটু সময়ই লেগেছে সাবিনা-মারিয়াদের।

৬৭তম মিনিটে ম্যাচের পঞ্চম গোল পায় বাংলার মেয়েরা। জটলার ভিতর দুবার শট নিয়েও ব্যর্থ হওয়া মনিকা পরক্ষণেই গোলের ঠিকানা খুঁজে পান। সাত মিনিট পর ম্যাচের ব্যবধান দাঁড়ায় ৬-০! ঋতুপর্ণার ক্রস থেকে দারুণ এক হেডে কৃষ্ণা গোল করলে মালয়েশিয়ার জালে হাফডজন গোল পূর্ণ করে বাংলাদেশ।

এই জয়ে ২০১৭ সালে শেষবারের দেখায় মালয়েশিয়ার বিপক্ষে ২-১ গোলের হারের প্রতিশোধ নিয়ে নিলো সাবিনা-আখিরা। রোববার (২৬ জুন) দ্বিতীয় প্রীতি ম্যাচে একই মাঠে মুখোমুখি হবে দল বাংলাদেশ ও মালয়েশিয়া।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

আট মাস পর ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদশের নারী ফুটবলাররা

আট মাস পর ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদশের নারী ফুটবলাররা

তিন দল নিয়ে সাফ নারী অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ!

তিন দল নিয়ে সাফ নারী অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ!

ভারতকে ‘ধইরা দিয়ে’ চ্যাম্পিয়ন বাংলাদেশ

ভারতকে ‘ধইরা দিয়ে’ চ্যাম্পিয়ন বাংলাদেশ

উজবেকিস্তানে বাড়তি ম্যাচ খেলার সুযোগ পেল সাবিনা-কৃষ্ণারা

উজবেকিস্তানে বাড়তি ম্যাচ খেলার সুযোগ পেল সাবিনা-কৃষ্ণারা