বিশ্বকাপে বঞ্চিত স্পেনের তারকারা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:০০ পিএম, ০৫ জুন ২০১৮
বিশ্বকাপে বঞ্চিত স্পেনের তারকারা

রাশিয়া বিশ্বকাপে স্পেনের ফুটবল দল

রাশিয়া বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের স্প্যানিশ দল চূড়ান্ত করেছেন কোচ জুলেন লেপতেগুই। স্কোয়াড এমন সব ফুটবল তারকা খেলোয়াড়কে বাদ দিয়েছেন যারা অনায়াসেই বিশ্বকাপে অংশগ্রহণের যোগ্য।

স্পেন এমন একটি তারকা সৃমদ্ধ দেশ, যাদের দ্বিতীয় সারির খেলোয়াড়রাই বিশ্বকাপ জয়ের জন্য লড়াইয়ের উপযুক্ত। বিশ্বের এমন দল আছে যাদের দলে স্পেনের ঠাই না পাওয়া খেলোয়াড়দের মত তারকাও নেই।

১. সার্জিও অ্যাসেনিও (গোলরক্ষক, ভিলারিয়াল) : অ্যাসেনিও এ মৌসুমে লা লিগায় সেরা গোল রক্ষকদের মধ্যে একজন। তিনি যদি দল থেকে বাদ না পড়তেন তাহলে বাদ পড়তে হতো বর্তমানে স্কোয়াডে ঠাই পাওয়া গোলরক্ষক পেপে রেইনাকে।

২. সার্জি রবার্তো (ডিফেন্ডার, বার্সেলোনা) : চলতি মৌসুমে বার্সেলোনার ডাবল শিরোপা জয়ে ক্লাবের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে ভূমিকা রেখেছেন সার্জি রবার্তো। তিনি এতটা বিচক্ষণ ও মেধাবী যে স্পেন জাতীয় দল থেকে তার বাদ পড়াটা অনেককেই বিষ্মিত করেছে। ২০১৬ সালে জাতীয় দলে অভিষিক্ত হবার পর তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি।

৩. মার্স বার্ট্রা (ডিফেন্ডার, রিয়াল বেতিস) : জানুয়ারিতে রিয়াল বেতিসে যোগ দেয়ার পর থেকেই সবাইকে মুগ্ধ করেছেন মার্স বার্ট্রা। দলে যখন গেরার্ড পিকে এবং সার্জিও রামোসকে দিয়ে বছরের পর বছর একটি শক্তিশালী পার্টনারশীপ গড়ে ওঠে, তখন সেখানে জায়গা করে নেয়া তার জন্য কঠিনই হয়ে ওঠে।

৪. জাভি মার্টিনেজ (ডিফেন্ডার, বায়ার্ন মিউনিখ) : সেন্টার ব্যাকে খেলার দক্ষতা এবং ডিফেন্সিভ মিডফিল্ডে অসাধারণ নৈপুন্য জাভি মার্টিনেজকে বায়ার্ন মিউনিখের মূল্যবান খেলোয়াড়ে পরিণত করেছে। তবে এসব যোগ্যতা স্পেনের মত দলে জায়গা পাবার জন্য যথেস্ট নয় তিনি।

৫. মার্কোস আলনসো (ডিফেন্ডার, চেলসি) : সাম্প্রতিক মৌসুমগুলোতে বিশ্বের সেরা আক্রমণাত্বক লেফট ব্যাক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন মার্কোস আলনসো। তারপরও জর্ডি আলবা ও আর্সেনাল তারকা নাচো মনরেলের কারণে রাশিয়াগামী দল থেকে উপেক্ষিত হয়েছেন তিনি।

৬. হোসে ক্যালেইয়ন (মিডফিল্ডার, নেপোলি) : চলতি মৌসুমে নেপোলির সফলতায় ব্যাপক ভূমিকা রেখেছেন হোসে ক্যালেইয়ন। তবে জুভেন্টাসের কাছে সিরিএ শিরোপা হাতছাড়া করেছে তার ক্লাব। ৯১ পয়েন্ট নিয়ে লিগ শেষ করা নেপোলির হয়ে দুই অংকের গোল করেছেন তিনি।

৭. হুয়ান মাতা (মিডফিল্ডার, ম্যানইউ) : স্পেন দলে ঠাই পাওয়ার পর্যাপ্ত যোগ্যতা থাকা সত্ত্বেও দল থেকে বাদ পড়া গুরুত্বপূর্ণ তারকাদের মধ্যে একজন ম্যানচেস্টার ইউনাইটেডের ৩০ বছর বয়সি মিডফিল্ডার হুয়ান মাতা। ফলে বিশ্বকাপ আসরে তার খেলা দেখা থেকে বঞ্চিত হবে অগণিত ভক্ত।

৮. চেস্ক ফ্যাব্রেগাস (মিডফিল্ডার, চেলসি) : ফুটবলের ইতিহাসে সেরা সৃস্টি তালিকায় এখনো জায়গা দখল করে আছেন ফ্যাব্রেগাস। কিন্তু স্পেনের সমৃদ্ধ খেলোয়াড় থাকার কারণে বিশ্বকাপ খেলা থেকে বঞ্চিত হচ্ছেন।

এ পর্যন্ত ইউরোপীয় দুটি ট্রফি জিতেছেন তিনি। এ ছাড়া বিশ্বকাপের একটি পদক। জাতীয় দলের হয়ে ১১০টি আন্তর্জাতিক ম্যাচ খেলারও অভিজ্ঞতা রয়েছে তার। তবে এ সব অভিজ্ঞতাও স্পেন জাতীয় দলের চূড়ান্ত স্কোয়াডে জায়গা পাবার জন্য যথেষ্ট নয়।

৯. এসিয়ার ইলারামেন্ডি (মিডফিল্ডার, রিয়াল সোসিদাদ) : রিয়াল মাদ্রিদে সুবিধা করতে না পারার কারণে রিয়াল সোসিদাদে ফিরতে হয়েছে ইলারামেন্ডিকে। তবে তিনি নিখাদ একজন ডিফেন্সিভ মিডফিল্ডার এবং প্রতিপক্ষের গোলপোস্টের জন্য হুমকি। চলতি মৌসুমে লা লিগায় ৭ গোল করেছেন।

১০. লুইস আলবার্তো (মিডফিল্ডার, ল্যাৎসিও) : ল্যাৎসিওর হয়ে দারুন একটি মৌসুম পার করেছেন লুইস আলবার্তো। এ সময় সিরি এ লিগে তিনি ৯ গোল আদায়ের পাশাপাশি সহায়তা করেছেন ১২টি গোলে। তিনি জাতীয় দলে স্থান পাবার যোগ্য হলেও দুর্ভাগ্যবশত সেটি হয়নি।

১১. আলভারো মোরাতা (স্ট্রাইকার, চেলসি) : চেলসিতে এ মৌসুমেই অভিষেক ঘটেছে মোরাতার। কিন্তু ২০১৮ সালে পারফর্মেন্সের ঘাটতির কারণে তাকে স্পেনের বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়তে হয়েছে।

গত গ্রীষ্মে রেকর্ড অর্থে রিয়াল মাদ্রিদ থেকে চেলসিতে যোগ দিয়েছেন তিনি। তবে প্রিমিয়ার লিগে মাত্র ১১ গোল করেছেন মোরাতা।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে মিশরের চূড়ান্ত স্কোয়াড, রয়েছেন সালাহ

বিশ্বকাপে মিশরের চূড়ান্ত স্কোয়াড, রয়েছেন সালাহ

বিশ্বকাপ মিশনে যোগ দিলেন রোনালদো

বিশ্বকাপ মিশনে যোগ দিলেন রোনালদো

ফুটবল বিশ্বকাপে সবচেয়ে বয়স্ক খেলোয়াড়

ফুটবল বিশ্বকাপে সবচেয়ে বয়স্ক খেলোয়াড়

বিশ্বকাপে আলির শান্ত থাকার প্রতিজ্ঞা

বিশ্বকাপে আলির শান্ত থাকার প্রতিজ্ঞা