ফিফার তালিকাভুক্ত প্রথম ‘সমকামী’ রেফারি!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৬ পিএম, ১০ জুলাই ২০২২
ফিফার তালিকাভুক্ত প্রথম ‘সমকামী’ রেফারি!

২৩ বছর ধরে পেশাদার ফুটবলে রেফারিং করছেন ব্রাজিলের রেফারি ইগর বেনেভেনুতো। অথচ এতদিনে কেউ বুঝতেও পারেনি তিনি সমকামী। অবশেষে নিজের সমকামী পরিচয় প্রকাশ করলেন। ইগর ফিফার তালিকাভুক্ত প্রথম সমকামী রেফারি।

২০২১ সালে রেফারি হিসেবে ফিফার তালিকাভুক্ত হন ইগর। তখন অবশ্য পরিচয় গোপন থাকায় এসব নিয়ে আলোচনা হয়নি।

সম্প্রতি নিজের সমকামি পরিচয় প্রকাশ করার পর আলোচনা শুরু হয়েছে ফুটবল বিশ্বে। এখন থেকে সমকামী পরিচয়েই রেফারিং করতে চান তিনি।

ব্রাজিলের অন্যতম সেরা এই রেফারি সম্প্রতি ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম গ্লোবো এস্পোর্তের পডকাস্টে নিজেকে সমকামী হিসেবে পরিচয় করিয়ে দেন।

কাতার বিশ্বকাপে ‘থাকবে না’ সমকামী পতাকা

বলেন, “আজকে থেকে ইগরের যে চরিত্রগুলো আমি তৈরি করেছিলাম সেগুলোতে আর হাজির হব না। আমি শুধুই ইগর, একজন সমকামী, যে মানুষ এবং তাদের পছন্দকে শ্রদ্ধা করে। কোনো মুখোশ নয়। শুধুই ইগর। আজকে থেকে কোনো ফিল্টার ছাড়া আমি ইগর, আমি অবশেষে আমার অস্তিত্বকে ফিরে পেয়েছি।"

প্রায় দুই যুগের রেফারিং ক্যারিয়ার ইগোরের। অথচ ছোটবেলায় ফুটবলকে সহ্যই করতে পারতেন না তিনি। কৈশোর পেরোনোর আগেই নিজেকে সমকামী হিসেবে আবিষ্কার করেন। তখন থেকেই নিজের সমকামী পরিচয় গোপন করে চলতেন ব্রাজিলের এই রেফারি। 

sportsmail24

"আমি ফুটবলকে ঘৃণা করতে করতেই বড় হয়েছি। ফুটবলের মাচো পরিবেশ আমি নিতে পারতাম না। যে শিশুদের সঙ্গে আমি খেলতাম, তাদের সামনে নিজের একটা মুখোশ তৈরি করে নিয়েছিলাম" যোগ করেন ট্রেভর। 

সমকাকমীরা নিজের পরিচয় লুকাতে জানে, দবাই ট্রেভরের। বলেন, "আমার বয়স ৪১, ২৩ বছর ধরে রেফারি হিসেবে কাজ করছি। আজকের আগে আমি কখনোই কোথাও স্বরূপে হাজির হতে পারিনি। সমকামীরা তাদের পরিচয় লুকিয়ে রাখতে জানে।"

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

আর্জেন্টিনার জালে ব্রাজিলের মেয়েদের গোল উৎসব

আর্জেন্টিনার জালে ব্রাজিলের মেয়েদের গোল উৎসব

কাতার বিশ্বকাপে অ্যালকোহল নিষিদ্ধ

কাতার বিশ্বকাপে অ্যালকোহল নিষিদ্ধ

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার