আরও একবার মুখোমুখি হচ্ছেন সালাহ ও মানে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৬ পিএম, ২১ জুলাই ২০২২
আরও একবার মুখোমুখি হচ্ছেন সালাহ ও মানে

ব্যক্তিগত পর্যায়ে আবারও পরস্পরের মুখোমুখি হচ্ছেন লিভারপুলের সাবেক দুই ফুটবল সতীর্থ সাদিও মানে ও মোহাম্মদ সালাহ। মরক্কোর রাজধানী রাবাতে আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে পরস্পরের মুখোমুখি হচ্ছের এ দুই ফুটবল তারকা।

বাংলাদেশ সময় আজ বৃহস্পতিবার (২১ জুলাই) রাত ১১টায় শুরু হবে লিভারপুল ও আরপি লেইপজিগ।

২০২১/২২ আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে এবং ২০২২ কাতার বিশ্বকাপ যোগ্যতা অর্জনে প্লে-অফ ম্যাচে সালাহর নেতৃত্বাধীন মিশরকে হারাতে সেনেগালের মূল কারিগর ছিলেন মানে। ক্যামেরুন ও সেনেগালে অনুষ্ঠিত দুটি ম্যাচই ছিল আফ্রিকা মহাদেশের শ্রেষ্ঠত্বের ম্যাচ এবং দুটি ম্যাচেই টাইব্রেকারে জয়লাভ করেছে তেরাঙ্গা লায়ন্সরা।

দুটি টাইব্রেকারেই মানে লক্ষ্য ভেদ করলেও আফ্রিকান নেশন্সের ফাইনালে সালাহ শট নেওয়ার আগেই জয় পরাজয় নির্ধারিত হয়ে যায়। আর বিশ্বকাপের প্লে-অফে সালাহর শট গোলপোস্টের বাইরে চলে যায়।

২০১৯ সালের পর বর্ষসেরা পুরস্কারের দুটি অনুষ্ঠান বাতিল হয়েছে করোনা মহামারির কারণে। তবে সেনেগালের সর্বশেষ শ্রেষ্ঠত্ব অর্জনের নিরিখে যদি বর্ষসেরা নির্বাচিত করা হয় তাহলে অবশ্যই ফেভারিট হিসেবে ভারি থাকবে মানের পাল্লা।

মরক্কোর রাজধানীতে আসন্ন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মানে শ্রেষ্ঠত্বের খেতাব পেলে সেটা হবে বায়ার্ন মিউনিখের প্রথম কোন খেলোয়াড় হিসেবে আফ্রিকা মহাদেশের বর্ষসেরার পুরস্কারে ভূষিত হওয়া। সর্বশেষ ওই ক্লাব থেকে পুরস্কার জয়ের একেবারে দ্বারপ্রান্তে পৌঁছেছিলেন ঘানার স্যামুয়েল কুফোর। ১৯৯৯ ও ২০০১ সালে তিনি দ্বিতীয় হয়েছিলেন।

এদিকে, তিন বছরের চুক্তিতে গত মাসে লিভারপুল ছেড়ে বায়ার্ন মিউনিখে পাড়িয়ে জমিয়েছেন মানে। ২০১৬ সালে সাউদাম্পটন থেকে লিভারপুলে যোগ দেওয়ার পর অ্যানফিল্ডে বস জার্গেন ক্লপ তাকে একজন ‘পরিপুর্ন ফরোয়ার্ড’ হিসেবে আখ্যায়িত করেছিলেন।

ওই সময় ক্লপ বলেছিলেন, ‍“সাদিও মানে সম্পর্কে আমার একটিই সমালোচনা, আর সেটি হচ্ছে তিনিই সম্ভবত একমাত্র খেলোয়াড় যিনি অনুধাবন করতে পাছেন না, তিনি কতটা ভালো খেলোয়াড়।”

লিভারপুলের ডিফেন্ডার অ্যান্ডি রবার্টসন ৩০ বছর বয়সি ওই তারকার প্রশংসা করে বলেছেন, “তিনি আক্রমনভাগে থাকবেন এবং পোস্টের সামনে বল পাবেন তখন সেটি মিস হবে, এমনটা ভাবার সুযোগ নেই।”

২০১৭ ও ২০১৮ সালের বর্ষসেরার পুরস্কারে ভূষিত হয়েছিলেন সালাহ। পরের বছর পুরস্কারটি লাভ করেন লিভারপুলের আরেক তারকা মানে। এর আগে ২০০২ সালে সেনেগালের আরেক তারকা এল হাদজি ডিউফ সর্বোচ্চ ভোট পেয়ে এ পুরস্কার লাভ করেছিলেন। এখন পর্যন্ত চারবার আফ্রিকা মহাদেশের বর্ষসেরার পুরস্কার পেল লিভারপুলের খেলোয়াড়রা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

সালাহ’র সোরাটা এখনো বাকি: ক্লপ

সালাহ’র সোরাটা এখনো বাকি: ক্লপ

চুক্তি নবায়ন, লিভারপুলের ইতিহাসে সবচেয়ে বেশি বেতনভোগী সালাহ

চুক্তি নবায়ন, লিভারপুলের ইতিহাসে সবচেয়ে বেশি বেতনভোগী সালাহ

বেতন নয়, নতুন চ্যালেঞ্জ নিতেই বায়ার্নে মানে

বেতন নয়, নতুন চ্যালেঞ্জ নিতেই বায়ার্নে মানে

লিভারপুল ক্যারিয়ারে সাদিও মানের যত অর্জন

লিভারপুল ক্যারিয়ারে সাদিও মানের যত অর্জন