লিভারপুল ক্যারিয়ারে সাদিও মানের যত অর্জন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২৪ পিএম, ৩১ মে ২০২২
লিভারপুল ক্যারিয়ারে সাদিও মানের যত অর্জন

ফুটবল খেলুড়ে আফ্রিকান দেশগুলোর মধ্যে অন্যতম সেনেগাল। চলতি বছর মিশরকে হারিয়ে আফ্রিকান কাপ অব নেশনসের শিরোপা নিজেদের করে নিয়েছে তারা। এই দলের সবচেয়ে বড় ভরসার নাম সাদিও মানে। ছোট দেশের বড় তারকাদের তালিকা করা হলে মানের নামটা উপরের দিকেই থাকবে।

মানের ফুটবল ক্যারিয়ার শুরু হয়েছে ফরাসি ক্লাব মেসের হয়ে। এরপর ইংল্যান্ডের সাউদাম্পটন হয়ে পাড়ি জমান ইংলিশ জায়ান্ট লিভারপুলে। লিভারপুলেই ক্যারিয়ারের সবচেয়ে সোনালি সময়টা পার করেছেন সেনেগাল তারকা। অল রেডদের শিবির থেকেই তারকা খ্যাতির চূড়ায় পৌছান মানে।

মানের ক্যারিয়ারের যত অর্জন, তার সিকিভাগই ইংলিশ ক্লাবটির হয়ে। লিভারপুলে যোগ দেওয়ার পর থেকেই আলো ছড়াতে থাকেন মানে। ২০১৬-১৭ মৌসুমে সাউদাম্পটন থেকে লিভারপুলে যোগ দিয়েই ২৭ ম্যাচে ১৩ গোল করে নিজের জাত চেনান তিনি। জিতে নেন ক্লাবের প্লেয়ার অব দ্য সিজনের পুরস্কার।

পরের মৌসুমে আরও ধারালো হয়ে ফিরেন্ সেনেগাল তারকা। ২০১৭-১৮ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পৌছে যায় লিভারপুল। যদিও রিয়াল মাদ্রিদের কাছে ৩-০ ব্যবধানে হেরে শিরোপা খোয়াতে হয় তাদেরকে। তবে ফাইনালে গোল করে নিজের জাত ঠিকই চিনিয়েছেন মানে।

পরের ২০১৮-১৯ মৌসুমে প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ২২ গোল করে মোহামেদ সালাহর সঙ্গে গোল্ডেন বুট জিতেছিলেন তিনি। সালাহর সঙ্গে তার জুটিতে ভর করে সেবার চ্যাম্পিয়নস লিগের শিরোপাও নিজেদের করে নিয়েছিল লিভারপুল। সময়ের সঙ্গে আরও দুর্দান্ত্ রূপে ধরা দেন নেশনস কাপজয়ী তারকা।

লিভারপুল ক্যারিয়ারে এ পর্যন্ত মোট ছয়টি ট্রফি জিতেছেন মানে। ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ। একই বছর উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ। পরের মৌসুমে উঁচিয়ে ধরেছিলেন প্রিমিয়ার লিগের শিরোপা। অর্জনের খাতায় ২০২১-২২ মৌসুমে যোগ হয় এফএ কাপ ও ইএফএল কাপ।

ব্যক্তিগত পারফর্ম্যান্সের দিকে আলোকপাত করলে লিভারপুলের ইতিহাসে তাকে কিংবদন্তির কাতারেই রাখা যায়। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ইংলিশ ক্লাবটির হয়ে ২৬৯টি ম্যাচ খেলেছেন মানে। তাতে গোল করেছেন ১২০টি। গোলে সহায়তা করেছেন ৪৮টি। প্রিমিয়ার লিগে করেছেন সর্বোচ্চ ৯০ গোল। চ্যাম্পিয়নস লিগে করেছেন ২৪গোল। উয়েফা সুপার কাপে ৪টি ও এফএ কাপে করেছেন ২ গোল।

ব্যক্তিগত অর্জন হিসেবেও কম সম্মাননা পাননি মানে। তিনবার জিতেছেন প্রিমিয়ার লিগের মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার। একবার করে জিতেছেন লিভারপুলের সেরা খেলোয়াড়, ভক্তদের ভোটে মৌসুম সেরার পুরস্কার ও প্রিমিয়ার লিগ গোল্ডেন বুট।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ  সেরা দল ছিল না: মেসি

চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ সেরা দল ছিল না: মেসি

পিএফএ’র বর্ষসেরা ফুটবলার মোহাম্মদ সালাহ

পিএফএ’র বর্ষসেরা ফুটবলার মোহাম্মদ সালাহ

লিভারপুলকে বিদায় জানাচ্ছেন মানে

লিভারপুলকে বিদায় জানাচ্ছেন মানে

ফাইনালের ‌‘বিপদ নিয়ে’ সাংবাদিকের প্রশ্নে চটলেন টনি ক্রস!

ফাইনালের ‌‘বিপদ নিয়ে’ সাংবাদিকের প্রশ্নে চটলেন টনি ক্রস!