সালাহকে হটিয়ে আফ্রিকার সেরা মানে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৪ এএম, ২২ জুলাই ২০২২
সালাহকে হটিয়ে আফ্রিকার সেরা মানে

সাবেক ক্লাব সতীর্থ মোহাম্মদ সালাহর বিপক্ষে সাদিও মানের জয় পাওয়াটা যেন নিত্ত্য নৈমত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে সাদিও মানের জন্য। আফ্রিকান নেশনস কাপ ফাইনাল ও বিশ্বকাপ প্লে অফের পর এবার আফ্রিকার বর্ষসেরা ফুটবলারের তকমা নিজের করে নিয়েছেন সাদিও মানে। অর্জনের খাতায় এই তিন সাফল্য নিজের করে নিতে প্রত্যেকবারই হারিয়েছেন মোহাম্মদ সালাহকে।

আফ্রিকান নেশনস কাপের ফাইনালে পেনাল্টি শুট আউটে সালাহর মিশরকে হারিয়ে শিরোপা জেতে সালাহ। ম্যাচে সালাহ নিষ্প্রভ থাকলেও নিজের সেরা ছন্দে ছিলেন সাদিও মানে।

একমাস পরে আরও একবার সালাহর মন ভাঙেন সাদিও মানে। বিশ্বকাপ বাছাইপর্বের প্লে অফে ডাকারে ম্যাচ ড্র করে সেনেগাল ও মিশর। শেষ পর্যন্ত খেলা গড়ায় পেনাল্টিতে। ভাগ্য নির্ধারণী পেনাল্টিতে হেরে বিশ্বকাপে খেলার স্বপ্ন ভঙ্গ হয় মিশরের।

এই দুই দলীয় ব্যর্থতার পর ব্যক্তিগত লড়াইয়েও মানের কাছে হার মানতে হয়ে মোহাম্মদ সালাহকে। আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হওয়ার লড়াইয়ে ছিলেন সালাহ, মানে ও এদুয়ার্দো মেন্ডি। সবাইকে পিছনে ফেলে টানা দ্বিতীয়বারের মতো আফ্রিকার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন সাদিও মানে।

মূলত একা হাতে সেনেগালকে আফ্রিকার চ্যাম্পিয়ন করা ও বিশ্বকাপে জায়গা নিশ্চিত করানোর মানেই ছিলেন এই ট্রফির যোগ্য দাবিদার। শেষ পর্যন্ত তার হাতেই উঠেছে এই খেতাব।

আফ্রিকার বর্ষসেরা নির্বাচিত হয়ে মানে বলেন, “আবারও এই খেতাব জিতে আমি বেশ আনন্দিত। আমার জাতীয় দল ও ক্লাবের কোচ ও সতীর্থদের ধন্যবাদ। তাদের ছাড়া এটা কোনোভাবেই সম্ভব হতো না।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর 


শেয়ার করুন :