রোনালদো পেনাল্টি মিস, ড্র করে টিকে গেল পর্তুগাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৭ এএম, ২৬ জুন ২০১৮
রোনালদো পেনাল্টি মিস, ড্র করে টিকে গেল পর্তুগাল

গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচে দ্যুতি ছড়ানো রোনালদো আজ পেনাল্টি থেকে গোলের সুযোগ হাতছাড়া করলেন। তবে ড্র করে বিশ্বকাপে টিকে গেছে ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। ইরানের সঙ্গে ড্র করে গ্রুপ রানার্সআপ হয়ে পৌঁছেছে শেষ ষোলোতে।

সারনস্কে ‘বি’ গ্রুপের ম্যাচটিতে প্রথমার্ধে পর্তুগালকে এগিয়ে নেন রিকার্দো কারেসমা। ম্যাচের যোগ করা সময়ে পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান করিম আনসারিফার্দ। তবে এর মাঝে একটি পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন রোনালদো।

মরদোভিয়া অ্যারেনায় মঙ্গলবার শুরুতে ভুগেছে ইরানের রক্ষণ। গোলরক্ষকের হাত থেকে ফস্কেছে বল। তাড়াহুড়া করে বিপদমুক্ত করতে গিয়ে বিপজ্জনক জায়গায় প্রতিপক্ষের খেলোয়াড়দের বল তুলে দেনে ডিফেন্ডাররা। তবে তার সুযোগ কাজে লাগোতে পারেনি পর্তুগাল।

১০ মিনিটে ডি-বক্সে আসা বল অযথা বিপদমুক্ত করতে গিয়ে ডিফেন্ডার সাইদ এজাতোলাহি তালগোল পাকান, বল পেয়ে যান মারিও জোয়াও। তবে তার শট ক্রসবারের ওপর দিয়ে গেলে বেঁচে যায় ইরান। এছাড়া পায়ে বেশি সময় বল রাখা পর্তুগাল সুযোগ তৈরি করতে পারছিল না। আক্রমণে গতির অভাব খুব ভুগিয়েছে তাদের।

খেলার ৩৪তম মিনিটে প্রথমার্ধে নিজেদের সবচেয়ে ভালো সুযোগ পায় ইরান। জাহানবখশের ফ্রি-কিকে গোলরক্ষক বরাবর হেড নিয়ে সুযোগ হাতছাড়া করেন এজাতোলাহি। তবে ৪৫তম মিনিটে দারুণ এক গোলে পর্তুগালকে এগিয়ে নেন কারেসমা।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান বাড়ানোর সুবর্ণ সুযোগ আসে আগের দুই ম্যাচে ৪ গোল করা রোনালদোর সামনে। কিন্তু পর্তুগিজ অধিনায়কের পেনাল্টি বাঁদিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক আলি বেইরানভান্দ। রোনালদোকেই ফাউল করা হলে ভিডিও ফুটেজ দেখে স্পট কিকের নির্দেশ দিয়েছিলেন রেফারি।

পেনাল্টি থেকে গোল করতে না পারা রোনালদো হঠাৎ করেই যেন মেজাজ হারিয়ে ফেলেন। রেফারি ভিডিও রিপ্লে দেখে ৮৩তম মিনিটে রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডকে হলুদ কার্ড দেখান। প্রতিপক্ষের খেলোয়াড়কে বুকে আঘাত করায় লাল কার্ড থেকে বেঁচে যান পাঁচবারের বর্ষসেরা এ খেলোয়াড়।

গোলের জন্য মরিয়া ইরান শেষের দিকে আক্রমণে শক্তি বাড়ায়। তা কাজেও লেগে যায়। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে পেনাল্টি থেকে সমতা ফেরায় ইরান। ডি-বক্সে সেদ্রিকের হ্যান্ডবলের ভিডিও ফুটেজ দেখে স্পট কিকের নির্দেশ দিয়েছিলেন রেফারি। বদলি হিসেবে নামা আনসারিফার্দের শট ফেরানোর কোনো সুযোগই ছিল না গোলরক্ষকের।

পরে দলকে এগিয়ে নেওয়ার দারুণ সুযোগ এসেছিল মেহদি তারেমির সামনে। খুব কাছে থেকে এই ফরোয়ার্ড লক্ষ্যে রাখতে পারেননি শট। গোলটি হলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে যেত ইরান। বিদায় নিত ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। তবে তা আর হয়নি। ১-১ গোলের ড্রতে শেষ হয়েছে ম্যাচটি।

আগামী শনিবার শেষ ষোলোতে ‘এ’ গ্রুপ সেরা উরুগুয়ের বিপক্ষে খেলবে পর্তুগাল। পরদিন ‘এ’ গ্রুপের রানার্সআপ রাশিয়ার বিপক্ষে খেলবে স্পেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

আর্জেন্টিনার হুমকি ‘লিওনেল মুসা’

আর্জেন্টিনার হুমকি ‘লিওনেল মুসা’

২০২৬ বিশ্বকাপের স্বত্ব নিয়ে ম্যারাডোনার অসন্তুষ্টি

২০২৬ বিশ্বকাপের স্বত্ব নিয়ে ম্যারাডোনার অসন্তুষ্টি

ব্রাজিলকে ঠেকিয়ে দিল সুইজারল্যান্ড

ব্রাজিলকে ঠেকিয়ে দিল সুইজারল্যান্ড

মেসির হাতে বিশ্বকাপ ট্রাফি দেখতে চান বোল্ট

মেসির হাতে বিশ্বকাপ ট্রাফি দেখতে চান বোল্ট