ফাউল করার জ্বালা বুঝলো সেনেগাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪৮ এএম, ২৯ জুন ২০১৮
ফাউল করার জ্বালা বুঝলো সেনেগাল

বাজে খেলা বা প্রতিপক্ষকে আঘাত করা (ফাউল করা) যে কত বড় অপরাধ তা টের পেল সেনেগাল। জাপানের সমান পয়েন্ট নিয়েও মাত্র দুটি ফাউল বেশি করায় বিদায় দিতে হলো রাশিয়া বিশ্বকাপ থেকে। অন্যদিকে সমান পয়েন্ট নিয়ে নকআউট পর্বে চলে গেছে জাপান।

বৃহস্পতিবার কলম্বিয়ার বিপক্ষে ১ পয়েন্ট পেলেই (ড্র করলেই) শেষ ষোলোতে উঠতে পারবে সেনেগাল। কিন্তু কলম্বিয়ার কাছে ১-০ গোলে হেরে যাওয়ায় চিন্তায় পড়তে হয় সেনেগালকে। কারণ, একই গ্রুপের অন্য ম্যাচে জাপান-পোল্যান্ডের ফল কী হয়, তার জন্য। কিন্তু সেখানে জাপানকে ১-০ গোলে হারিয়ে দেয় আগেই টুর্নামেন্ট থেকে বাদ পড়া পোল্যান্ড। ফলে জাপান ও সেনেগালের পয়েন্ট হয় সমান ৪।

টুর্নামেন্টের নিয়মনুযায়ী, পয়েন্ট সমান হলে গোল পার্থক্য বিবেচনা করা হবে। কিন্তু সেখানেও সমান-সমান জাপান ও সেনেগাল। অর্থাৎ গ্রুপ পর্বে চারটি করে গোল দিয়েছে এবং চারটি করে গোল হজম করেছে দু’দলই।

পয়েন্ট ও গোল সমান হয়ে যাওয়ায় ‘ফেয়ার প্লে’র নিয়ম অর্থাৎ কোন দল গ্রুপ পর্বে কত কম কার্ড দেখেছে তার উপর নির্ধারণ হবে শেষ ষোলোতে কে উঠবে। সেখানে জাপানের চেয়ে বেশি কার্ড দেখেছে সেনেগাল। ফলে সেনেগালকে পেছনে ফেলে কলম্বিয়ার সাথে ‘এইচ’ গ্রুপ থেকে শেষ ষোলোতে উঠে জাপান। গ্রুপ পর্বে তিন ম্যাচে চারটি হলুদ কার্ড দেখেছে জাপান। অন্যদিকে পাঁচটি হলুদ কার্ড দেখেছে সেনেগাল। জাপান থেকে মাত্র দুটি কার্ডও কাল হলো তাদের।

পঞ্চম ও শেষ হলুদ কার্ডটি কলম্বিয়ার বিপক্ষে এই ম্যাচে দেখেছেন সেনেগালের স্ট্রাইকার এম’বায়ে নিয়াং। ফলে নিয়াং-এর এই হলুদ কার্ডের কারণেই বিশ্বকাপ থেকে হৃদয় বিদারক বিদায় ঘটলো সেনেগালের।

৩ খেলায় ৬ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে উঠেছে কলম্বিয়া। সমানসংখ্যক ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ফেয়ার প্লে লড়াইয়ে এগিয়ে গ্রুপ রানার্স-আপ হয়ে শেষ ষোলোর টিকিট পেল জাপান। ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় স্থান নিয়ে বিশ্বকাপ শেষ করতে হলো সেনেগালকে। আর ৩ পয়েন্ট নিয়ে গ্রুপে চতুর্থ হয়েছে পোল্যান্ড।


বিষয়ঃ

শেয়ার করুন :


আরও পড়ুন

সেনেগালের বিদায়, দ্বিতীয় রাউন্ডে কলম্বিয়া

সেনেগালের বিদায়, দ্বিতীয় রাউন্ডে কলম্বিয়া

প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিল যেসব চ্যাম্পিয়নরা

প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিল যেসব চ্যাম্পিয়নরা

নাইজেরিয়াকে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করলো আর্জেন্টিনা

নাইজেরিয়াকে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করলো আর্জেন্টিনা

দক্ষিণ কোরিয়ার গতি নিয়ে চিন্তিত জার্মানী

দক্ষিণ কোরিয়ার গতি নিয়ে চিন্তিত জার্মানী