এমবাপে নৈপূণ্যে পিএসজির জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৩ এএম, ০৩ নভেম্বর ২০২২
এমবাপে নৈপূণ্যে পিএসজির জয়

জুভেন্টাস ও পিএসজির মুখোমুখি এই ম্যাচটি হতে পারত গ্রুপ পর্বের অন্যতম আকর্ষণীয় ম্যাচ। তবে বাস্তবতা হচ্ছে, এমন কিছুই হয়নি। উল্টো এটি এমন এক ম্যাচে পরিণত হয়েছে, যা শুধু ফুটবলপ্রেমীদের হতাশা ও দীর্ঘশ্বাসই। শেষটাতেও পিএসজির কাছে ২-১ ব্যবধানে হারল ‘তুরিনের বুড়ি’রা। ম্যাচে দারুণ এক গোল করেছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপে।

আগের ম্যাচে বেনফিকার বিপক্ষে ৪-৩ গোলের হারই চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাসের ভাগ্য লিখে দিয়েছিল। শেষ ম্যাচটি ছিল নিছকই আনুষ্ঠিকতার। তবে সেখানেও জুভদের জন্য লেখা ছিল না কোনো জয়। এমনকি ড্রও পায়নি ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির দল।

এই ম্যাচটি অন্য কারণে গুরুত্বপূর্ণ ছিল। ইউরোপা লিগ খেলতে এই ম্যাচের ওপরই যে নির্ভর করতে হচ্ছিল জুভেন্টাসকে। সমীকরণটা ছিল যদি জুভেন্টাস পয়েন্ট হারায় এবং ম্যাকাবি হাইফা বেনফিকাকে হারিয়ে দেয় তবে জুভেন্টাস নেমে যাবে চারে। জুভেন্টাস হেরে গিয়ে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করলেও, এ যাত্রায় তাদের উদ্ধার করেছে বেনফিকা। ৬-১ গোলে তারা বিধ্বস্ত করেছে হাইফাকে।

আর এই জয় দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে গেল বেনফিকা। জয়, পরাজয়, গোল ব্যবধান সব সমান হওয়ায় অ্যাওয়ে গোলের হিসাবে পিএসজির চেয়ে এগিয়ে থেকে গ্রুপ সেরা হলো পর্তুগিজ ক্লাবটি।

ঘরের মাঠে আক্রমণের শুরুটা করেছিল জুভেন্টাসই। পিএসজি রক্ষণকে কয়েকবার পরীক্ষাতেও ফেলে ‘তুরিনের বুড়ি’রা। তাতে অবশ্য পিএসজি ডিফেন্স ভাঙা দূরে থাক ফাটলও ধরেনি। উল্টো ১৩ মিনিটে জুভেন্টাসকে নাজেহাল করে পিএসজিকে এগিয়ে দেন এমবাপে।

জুভ ডি-বক্সের বাইরে লিওনেল মেসির কাছ থেকে বল পান এই ফরাসি তারকা। এমবাপ্পেকে রুখতে রীতিমতো তাঁর জার্সি টেনে ধরেছিলেন ইতালিয়ান ডিফেন্ডার ফেদেরিকো গাতি। রুখতে পারেনি। ঠেকাতে চেয়েছিলেন আরও একজন। তবে সবাইকে ছিটকে দারুণ এক শটে লক্ষ্যভেদ করেন এমবাপে।

পিছিয়ে পড়েও ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের দখলে রাখার চেষ্টা করে জুভেন্টাস। একাধিকবার পিএসজি রক্ষণে হুমকিও তৈরি করেছিল তারা। গোল যেন সোনার হরিণ। হুমকি তৈরি করেও গোল পায়নি জুভেন্টাস। খুব বেশি সুবিধা করতে পারছিল না পিএসজিও।

এমবাপ্পের চোখ ধাঁধানো গোলটি ছাড়া প্রথম ২৫ মিনিটে বলার মতো কোনো সুযোগ কেউই সেভাবে সৃষ্টি করতে পারেনি। যে জায়গা থেকে গোল করেছিলেন সেখান থেকেই ৩০ মিনিটে আরেকটি শট নিয়েছিলেন এমবাপে। সেটি বার কাঁপিয়ে বাইরে চলে যায়। ২ মিনিট পর দারুণ একটি সুযোগ করে হাতছাড়া করে জুভেন্টাস।

আক্রমণ ও প্রতি আক্রমণে হঠাৎ করেই প্রাণ ফিরে আসে ম্যাচে। ৩৩ মেসি-এমবাপ্পের যুগলবন্দিতে শট নিয়েছিলেন আর্জেন্টাইন তারকা। যদিও তা গোলের ঠিকানা খুঁজে নিতে ব্যর্থ হয়। এ সময় বেশ কয়েকটি সুযোগও তৈরি করেছিল দুই দল। তবে গোল মেলেনি। কুয়াদ্রাদোর দারুণ এক অ্যাসিস্টে অভিজ্ঞ ডিফেন্ডার লিওনার্দো বুনোচ্চির গোলে ম্যাচে ফিরে আসে স্বাগতিকেরা। সমতাতেই বিরতিতে যায় দুই দল।

বিরতির পরও একই গতিতে চলছিল খেলা। জুভেন্টাস এ সময় কিছুটা এগিয়ে থাকলেও সুযোগ তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছিল পিএসজিও। তবে দুই দলের আক্রমণগুলো শুধুই ডি-বক্সে এসেই আচড়ে পড়েছিল। তাতে আসেনি কাঙ্ক্ষিত গোলটি।

স্পোর্টসমেইল২৪/আরএইএম


শেয়ার করুন :


আরও পড়ুন

উড়তে থাকা নেপোলিকে থামালো লিভারপুল

উড়তে থাকা নেপোলিকে থামালো লিভারপুল

ইনজুরির মিছিলে আর্জেন্টিনা দল

ইনজুরির মিছিলে আর্জেন্টিনা দল

বিশ্বকাপ স্বপ্ন শেষ ফ্রান্স ডিফেন্ডার কিম্পেম্বের

বিশ্বকাপ স্বপ্ন শেষ ফ্রান্স ডিফেন্ডার কিম্পেম্বের

বিশ্বকাপে সবার আগে মেসি

বিশ্বকাপে সবার আগে মেসি