জয় ধরে রাখার মিশনে মুখোমুখি নেদারল্যান্ড-ইকুয়েডর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৩ পিএম, ২৪ নভেম্বর ২০২২
জয় ধরে রাখার মিশনে মুখোমুখি নেদারল্যান্ড-ইকুয়েডর

খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার (২৫ নভেম্বর) রাত ১০টায় গ্রুপ-এ’র নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে নেদারল্যান্ড ও ইকুয়েডর। এ মুহূর্তে গ্রুপের অপর দুই দল সেনেগাল ও কাতারকে পিছনে ফেলে প্রথম ম্যাচে জয়ী হয়ে উপরের দুটি স্থান দখল করে নিয়েছে তারা। এবার একে অন্যকে হারিয়ে জয় তুলে গ্রুপের নিজেদের অবস্থানটা আরও শক্তিশালী করতে চায় দু’দলই।

লুইস ফন গালের দল নেদারল্যান্ডস সোমবার নিজেদের প্রথম ম্যাচে আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালকে ২-০ গোলে পরাজিত করে বিশ্বকাপের শুভ সূচনা করেছে। অন্যদিকে, উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারকে একই ব্যবধানে পরাজিত করে ইকুয়েডরও পূর্ণ তিন পয়েন্ট অর্জন করেছে।

সেনেগালের বিপক্ষে এগিয়ে যেতে নেদারল্যান্ডকে ৮৪ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। তার আগে ম্যাচটি গোলশূন্যভাবেই এগিয়ে যাচ্ছিল। কোডি গাকপোর গোলে ডাচরা এগিয়ে যায়, এরপর ইনজুরি টাইমের ৯ম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে দলের জয় নিশ্চিত করেন ডেভি ক্লাসেন। এর মাধ্যমে গ্রুপ-এ’র যাত্রাটা জয়ের মাধ্যমে শুরু করে ফন গালের শিষ্যরা।

২০১৮ বিশ্বকাপে খেলতে ব্যর্থ হওয়া নেদারল্যান্ড নিজেদের আগের দুই বিশ্বকাপে দারুণ খেলেছিল। ২০১০ বিশ্বকাপে ফাইনালে স্পেনের কাছে পরাজিত হয়ে রানার্স-আপ ও ২০১৪ বিশ্বকাপে তৃতীয় স্থান লাভ করেছিল অরেঞ্জরা। এখন পর্যন্ত বিশ্বকাপ শিরোপা ঘরে তোলা হয়নি হল্যান্ডের। আর তাই গ্রুপ পর্বের বাঁধা পেরিয়ে এবারের বিশ্বকাপে নেদারল্যান্ডের লক্ষ্যটাও কিছুটা বেশি।

এবার তৃতীয় মেয়াদে ফন গালের অধীনে নেদারল্যান্ড বিশ্বকাপে খেলতে এসেছে। ক্যান্সারের সাথে লড়াই করা ৭১ বছর বয়সী ফন গাল অবসর ভেঙে পুনরায় ডাচ দলের দায়িত্ব নিয়ে অনেকটাই সাহসী কাজ করেছেন। অতীত সাফল্য বিবেচনায় ফন গালের উপরই আস্থা রাখতে চেয়েছে ডাচরা।

ফন গালের অধীনে নেদারল্যান্ড যদি গ্রুপ-এ’র শীর্ষ দল হিসেবে পরের রাউন্ডে যায় তবে শেষ ১৬’তে তাদের প্রতিপক্ষ হবে গ্রুপ-বি’র রানার্স-আপ। এ ক্ষেত্রে ইংল্যান্ড, ওয়েলস, যুক্তরাষ্ট্র কিংবা ইরানের মধ্যে যেকোন একটি দলকে তারা প্রতিপক্ষ হিসেবে পাবে।

এ মুহূর্তে অবশ্য এতদূর ভাবছে না নেদারল্যান্ড। তাদের সামনে এখন পরবর্তী প্রতিপক্ষ অসম্ভব প্রতিভাবান ইকুয়েডর। গত রোববার স্বাগতিক কাতারের বিপক্ষে যারা অলআউট ফুটবল উপহার দিয়েছে। আট বছর পর বিশ্বকাপে ফিরে এসে লাতিন অঞ্চলের দলটি যেন নিজেদের প্রমাণে মুখিয়ে আছে।

দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে কঠিন বাঁধা পেরিয়ে চতর্থ স্থান লাভ করেছিল ইকুয়েডর। প্রথম ম্যাচে কাতারের বিপক্ষে দুটি গোলই করেছেন ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের সাবেক ফরোয়ার্ড এনার ভ্যালেন্সিয়া। ১৬ মিনিটে স্পট কিক থেকে দলকে এগিয়ে দেওয়ার পর ৩১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন।

সামনে এখন তাদের গ্রুপের কঠিন দুই প্রতিপক্ষ অপেক্ষা করছে। শুক্রবার নেদারল্যান্ডের পর মঙ্গলবার সেনেগালের বিপক্ষে মাঠে নামবে ইকুয়েডর। অন্যদিকে, হল্যান্ডের কাছে পরাজয়ের কারণে বিশ্বকাপের লড়াইয়ে ফিরে আসার জন্য মুখিয়ে আছে সেনেগাল।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আবারও অঘটন: জার্মানিকে ২-১ গোলে হারালো জাপান

আবারও অঘটন: জার্মানিকে ২-১ গোলে হারালো জাপান

সৌদি আরবের কাছে পরাজয় একটি ‘বড় ধাক্কা’: মেসি

সৌদি আরবের কাছে পরাজয় একটি ‘বড় ধাক্কা’: মেসি

রেকর্ড ৭ গোলে কোস্টারিকাকে হারালো স্পেন

রেকর্ড ৭ গোলে কোস্টারিকাকে হারালো স্পেন

কাতার বিশ্বকাপে প্রথম অঘটন : আর্জেন্টিনাকে হারালো সৌদি আরব

কাতার বিশ্বকাপে প্রথম অঘটন : আর্জেন্টিনাকে হারালো সৌদি আরব