ইউরো ফুটবলে পাঁচ আলোচিত দল বদল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪১ পিএম, ৩০ জুলাই ২০১৮
ইউরো ফুটবলে পাঁচ আলোচিত দল বদল

বিশ্বকাপের উম্মাদনা শেষ হওয়ার পর এখন নতুন মৌসুম শুরু করার প্রস্তুতি নিচ্ছে ইউরোপের সেরা ফুটবল ক্লাবগুলো। এ জন্য তারা ঘর গোছাতে শুরু করেছে। যে কারণে গণমাধ্যমের শিরোনাম হচ্ছে আলোচিত দল বদলের ঘটনাগুলো। যার মধ্যে উল্লেখযোগ্য পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগদান। রয়েছে ইতালীয় কিংবদন্তী জিয়ানলুইজি বুফনের ফ্রান্সে যাওয়ার ঘটনা। চলুন জেনে নেয়া যাক নতুন মৌসুম শুরুর প্রাককালে ইউরোপের ফুটবল ক্লাবগুলোর এ পর্যন্ত দল বদলের ৫টি আলোচিত ঘটনা।

ক্রিস্টিয়ানো রোনালদো
পর্তুগালের এ ফুটবলার রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগদান করেছেন ১০০ মিলিয়ন ইউরোতে। রিয়ালে রোনালদো যুগের অবসান ফুটবল বিশ্বের সেরা বিষ্ময়। যদিও ঘটনাটি একেবারেই আকস্মিক ছিল না। ৩৩ বছর বয়সি রোনালদো রিয়ালকে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এনে দিয়েই ক্লাব ত্যাগ করার ঘোষণা দিয়েছিলেন। তবে তিনি যে ইতালীতে যাবেন সেটি কারো চিন্তায় ছিল না।

অবশ্য চ্যাম্পিয়ন্স লিগের সর্বকালের সর্বাধিক গোলদাতার তুরিনে গমনে জুভেন্টাসের ইউরোপ জয়ের স্বপ্ন পূরণে একটি বড় অনুপ্রেরণা হিসেবে দেখা দিয়েছে। পাঁচবারের ব্যালন ডিঅঁর খেতাব জয়ীকে নিয়ে তারা ১৯৯৬ সালের পর প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে।

অনেকেই মনে করেছিল রোনালদোর শীর্ষস্থানীয় খেলোয়াড়ের অবস্থানটি ক্রমেই সমাপ্তির দিকে যাচ্ছে। কিন্তু তার সাম্প্রতিক পারফর্মেন্স বলছে অন্য কথা। বিশ্বকাপে নিজ দেশের হয়ে গোল করার আগে রিয়াল মাদ্রিদের হয়ে সর্বশেষ মৌসুমে ৪৪টি গোল করেছেন রোনালদো। আর বিশ্বকাপে স্পেনের বিপক্ষে করেছেন হ্যাট্রিক। সুতরাং জুভেন্টাসে গিয়ে মাঠে কিংবা মাঠের বাইরে তিনি যে বাড়তি অনুপ্রেরণার যোগান দেবেন সে বিষয়ে কোন সন্দেহ নেই।

জিয়ানলুইজি বুফন
জিয়ানলুইজি বুফনের জুভেন্টাস ছেড়ে প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) যোগদান করেছেন। রোনালদো যেমন তৃতীয় কোন দেশের ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের আশা করছেন, তেমনি প্রথমবারের মত ইতালরি বাইরের কোন ক্লাবে গিয়ে ইউরো চ্যাম্পিয়ন খেতাব জয়ের প্রত্যাশায় বিভোর ইতালির কিংবদন্তী গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।

গত মৌসুম শেষেই ৪০ বছর বয়সি এ ফুটবলার অবসরে যাবেন বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু সেটি না করে পিএসজিতে গিয়ে নব উদ্যামে ইউরোপীয় শ্রেষ্ঠত্ব অর্জনের মিশনে নেমেছেন বুফন। অবশ্য পিএসজির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম তিন ম্যাচে খেলতে পারবেন না তিনি। গত এপ্রিলে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে রোনালদোকে বিলম্বিত একটি পেনাল্টি দেয়ার ঘটনায় ইংলিশ রেফারি মাইকেল অলিভারকে গালাগালি করায় তিন ম্যাচে নিষিদ্ধ আছেন তিনি।

পিএসজির হয়ে সবগুলো বড় ম্যাচেই বুফনের অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে। তবে লিগ ওয়ানের কিছুটা নীচু মানের খেলা ক্যারিয়ারের পড়ন্ত সময়ে তার জন্য একেবারেই উপযুক্ত। ওই ক্লাবে তার সহযোগী হিসেবে থাকছেন ফ্রান্সের আন্তর্জাতিক গোলরক্ষক আলফনসে অ্যারেওলা।

আলিসন
ব্রাজিলীয় গোলরক্ষক আলিসনের রোমা থেকে লিভারপুলে ৭২.৫ মিলিয়ন ইউরোতে যোগদান করেছেন। রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে গোল রক্ষক লরিস কারিয়াসের ভুতুরে কর্মকাণ্ড লিভারপুলের জন্য নতুন গোল রক্ষকের প্রয়োজনীয়তা জোড়ালো করে। সেই লক্ষ্যে কোচ জার্গেন ক্লপ ব্রাজিলের এক নম্বর গোলরক্ষক আলিসনকে পাবার জন্য যোগাযোগ শুরু করেন। শেষ পর্যন্ত বিশ্বকাপ শেষে গোলরক্ষক দল বদলের বিশ্ব রেকর্ড গড়ে রোমা থেকে লিভারপুলে যোগ দিয়েছেন আলিসন। ২৫ বছর বয়সি এ ফুটবল তারকাকে পেয়ে লিভারপুল সমর্থকরা ২৯ বছর পর প্রথম লিগ শিরোপা জয়ের আশা করছে।

রিয়াদ মাহরেজ
রিয়াদ মাহরেজের লিস্টার ছেড়ে ম্যানচেস্টার সিটিতে যোগদান করেছেন ৬৭.৫ মিলিয়ন ইউরোতে। গত মৌসুমে একচেটিয়া আধিপত্য দেখিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা জয় করা পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি আসন্ন মৌসুমেও শিরোপার জন্য ফেভারিট। তারপরও ক্লাবের আবুধাবীর মালিক দল গঠনের জন্য নিজের পকেট উন্মুক্ত করে রেখেছেন। এরই ধারাবাহিকতায় লিস্টার সিটি থেকে রিয়াদ মাহরেজকে কিনে নিয়েছে ম্যানচেস্টার সিটি।

থমাস লেমার
থমাস লেমার মোনাকো ছেড়ে যোগ দিয়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদে ১০০ মিলিয়ন ইউরোতে। দলবদলের বাজারে সর্বশেষ শততম মিলিয়ন খরচের খাতায় নাম লেখায় অ্যাটলেটিকো মাদ্রিদ। বিশ্বকাপ শুরুর মাত্র দু’দিন আগে তারা মোনাকো থেকে লেমারকে দল ভেড়ায়। ২২ বছর বয়সি এ ফরাসি আন্তর্জাতিক তারকা রাশিয়া বিশ্বকাপে একটি মাত্র ম্যাচে অংশ নিয়েছেন।

গত মৌসুমে তিনি ক্লাবের হয়ে ৩৮ ম্যাচে অংশ নিয়ে গোল করেছেন তিনটি। তবে একাধিক ইনজুরির কবলে পড়ার আগে ২০১৭ মৌসুমে নিজেকে দুর্দান্ত এক খেলোয়াড় হিসেবে উপস্থাপন করেছেন লেমার। বার্সেলোনা ও রিয়ালের সঙ্গে হরহামেসা পাল্লা দিয়ে লড়াইয়ে থাকা অ্যাটলেটিকো তাকে দলভুক্ত করে বেশ উজ্জীবিত।


শেয়ার করুন :


আরও পড়ুন

২০২২ বিশ্বকাপ পর্যন্ত তিতেই ব্রাজিলের কোচ

২০২২ বিশ্বকাপ পর্যন্ত তিতেই ব্রাজিলের কোচ

জাপানের প্রধান কোচ হলেন অলিম্পিক বস মরিয়াসু

জাপানের প্রধান কোচ হলেন অলিম্পিক বস মরিয়াসু

রোনালদোর কারণে রিয়ালের দেড় যুগের রেকর্ডের সমাপ্তি

রোনালদোর কারণে রিয়ালের দেড় যুগের রেকর্ডের সমাপ্তি

পরীক্ষায় উত্তীর্ণ লেমার, অনুশীলনে বাধা নেই

পরীক্ষায় উত্তীর্ণ লেমার, অনুশীলনে বাধা নেই