ব্রাজিল ফুটবলের বস হচ্ছেন ডোরিভাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ০৮ জানুয়ারি ২০২৪
ব্রাজিল ফুটবলের বস হচ্ছেন ডোরিভাল

টানা কয়েক ম্যাচে পরাজয়ের জেড়ে ফার্নান্দো দিনিজকে বরখাস্ত করেছিল ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। এবার তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সাও পাওলোর বস ডোরিভাল জুনিয়র। সাও পাওলো তাদের টুইটার অ্যাকাউন্টে ২০২৩ কোপা ডো ব্রাজিল বিজয়ী কোচের এক বিবৃতি পোস্ট করেছে।

বিবৃতিতে ডোরিভাল বলেছেন, “এর মাধ্যমে আমার ব্যক্তিগত স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। ” যদিও সিবিএফ এর পক্ষ থেকে এ সম্পর্কে তাৎক্ষণিক কোন মন্তব্য জানা যায়নি।

৬১ বছর বয়সী ডোরিভালের অধীনে ফ্ল্যামেঙ্গো কোপা ডো ব্রাজিল ও কেপা লিবারেটডর্স, দুটি বড় শিরোপা জয় করেছে। এরপর তিনি সাও পাওলোতে যোগ দেন। সেখানেও নিজেকে সফল কোচ হিসেবে নিজেকে প্রমাণ করেছেন।

বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তি ব্রাজিলের একটি সঙ্কটময় মুহূর্তে ডোরিভাল দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। দিনিজের অধীনে ব্রাজিল বিশ্বকাপ বাছাইপর্বে টানা তিনটি ম্যাচে পরাজিত হয়েছে। এর মধ্যে নভেম্বরে ঘরের মাঠে চির প্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনার বিপক্ষে ১-০ গোলে পরাজিত হয়েছে। এ পরাজয় ছিল ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের প্রথম পরাজয়।

একইসাথে ইনজুরি সমস্যাও ব্রাজিলকে দারুণভাবে ক্ষতিগ্রস্ত করেছে। অক্টোবরে উরুগুয়ের বিপক্ষে ২-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে হাঁটুর লিগামেন্টের গুরুতর ইনজুরিতে পড়েন নেইমার। তারপর থেকেই তিনি মাঠের বাইরে রয়েছেন। দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে ব্রাজিল বর্তমানে ষষ্ঠ স্থানে রয়েছে।

গত জুলাইয়ে ৪৯ বছর বয়সী দিনিজকে জাতীয় দলের দায়িত্ব দেয়া হয়। ২০২৩ সালে কোপা লিবারটেডোর্স চ্যাম্পিয়ন ফ্লামিনেন্সের অ্যাটাকিং ফুটবলের কারনে ভক্তদের কাছে দারুণ জনপ্রিয় ছিলেন দিনিজ। তবে জাতীয় দলে তার প্রতিফলন দেখাতে পারেননি। যে কারণে ব্যপক সমালোচনার মুখে পড়েন তিনি।


বিষয়ঃ

শেয়ার করুন :