পিছিয়ে থেকেও বার্সাকে জয় এনে দিল সুয়ারেজ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০২:১৩ এএম, ১৬ জানুয়ারি ২০১৮
পিছিয়ে থেকেও বার্সাকে জয় এনে দিল সুয়ারেজ

দুই গোলে পিছিয়ে থেকেও লুইস সুয়ারেজের জোড়া গোলে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ৪-২ গোলে জয় তুলে নিয়েছে টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনা। লা লিগায় এ জয়ে দ্বিতীয় স্থানে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ৯ পয়েন্ট এগিয়ে গেল বার্সা।

ম্যাচের দুই গোল করা ছাড়াও একটি গোলে সহযোগিতা করে কাল বার্সার জয়ে মূখ্য ভূমিকা পালন করেছেন সুয়ারেজ। ৫০ ও ৭১ মিনিটে দুই গোল করে বার্সাকে এগিয়ে দেবার আগে সুয়ারেজের সহায়তায় বিরতির ৬ মিনিট আগে কাতালানদের হয়ে প্রথম গোলটি করেন ব্রাজিলিয়ান তারকা পলিনহো।

এর আগে উইলিয়ান জোসে ও জুনামির গোলে ৩৪ মিনিটে ২-০ গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক সোসিয়েদাদ। ৮৫ মিনিটে লিওনেল মেসির দুর্দান্ত ফ্রি-কিকে বার্সার জয় নিশ্চিত হয়। এই জয়ে আর্নেস্টো ভালভার্দের দলের পয়েন্ট বেড়ে দাঁড়ালো ৫১।

ম্যাচ শেষে বার্সা বস ভালভার্দে বলেছেন, ‘বিরতির আগে আমরা যে গোলটি করেছিলাম সেটাই মূলত কাজে লেগেছে। ২-০ গোলে পিছিয়ে থেকে এ্যাওয়ে ম্যাচে পুনরায় ফিরে আসা মোটেই সহজ নয়। কিন্তু আমাদের নিজেদের ওপর আত্মবিশ্বাস ছিল। আমরা এক মুহূর্তের জন্য ছন্দ হারিয়ে ফেলিনি।’

অ্যাথলেটিকোর থেকে ৯ পয়েন্ট এগিয়ে থাকার পাশাপাশি চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের থেকে ১৯ পয়েন্ট এগিয়ে গেছে কাতালান জায়ান্টরা। ভিয়ারেলের বিপক্ষে শনিবার ঘরের মাঠে ১-০ গোলে পরাজিত হয়ে আরও পিছিয়ে গেছে মাদ্রিদ। তৃতীয় স্থানে থাকা ভ্যালেন্সিয়া শনিবার দিপোর্তিভো লা করুনাকে ২-১ গোলে পরাজিত করে জিনেদিন জিদানের দলের থেকে আট পয়েন্ট এগিয়ে গেছে।

২০০৭ সালের পর থেকে সোসিয়েদাদের বিপক্ষে কোন ম্যাচে জয় পায়নি বার্সা। এই পরিসংখ্যান নিয়ে কাল সোসিয়েদাদের বিপক্ষে মাঠে নেমেছিল কাতালানরা। ম্যাচের ৩৪ মিনিটের মাথায় অতীত পরিসংখ্যানকে আবারো প্রমানের দিকেই এগিয়ে যাচ্ছিল স্বাগতিকরা। ১১ মিনিটে জাবি প্রিয়েতোর দারুন ক্রস থেকে মাথা ছুঁইয়ে সোসিয়েদাদকে এগিয়ে দেন জোসে। ৩৪ মিনিটে সার্জিও কানালেসের থ্রু বল থেকে জুনামি ব্যবধান দ্বিগুন করেন। তবে পাঁচ মিনিটের মধ্যে সুয়ারেজের লো ক্রস থেকে পলিনহো বার্সেলোনাকে ম্যাচে ফিরিয়ে আনেন। বিরতির আগে বার্সেলোনার এই গোলটিই মূলত ম্যাচের টার্নিং পয়েন্ট ছিল।

বিরতির পরে নতুন করে শুরু করা বার্সেলোনা ছিল অপ্রতিরোধ্য। তারই ধারাবাহিকতায় ৫০ মিনিটে উরুগুয়ের তারকা সুয়ারেজ মেসির পাস থেকে সোসিয়েদাদ গোলরক্ষক জেরোনিমো রুলির মাথার উপর দিয়ে বল জালে জড়িয়ে সমতা ফেরান। ৭১ মিনিটে থমাস ভারমালেনের শক্তিশালী শট রুলি ক্লিয়ার করতে গেলে সুয়ারেজ বার্সাকে এগিয়ে দেন। ৮৫ মিনিটে মেসির কার্লিং ফ্রি-কিক বিশ্বের যেকোন গোলরক্ষকের পক্ষেই আটকানো অসম্ভব ছিল। এই নিয়ে লা লিগায় ৩৬৬তম গোল করলেন আর্জেন্টাইন সুপারস্টার।


শেয়ার করুন :