‘আমি আসলে একজন সাধারণ মানুষ’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১২ পিএম, ২৬ নভেম্বর ২০১৭
‘আমি আসলে একজন সাধারণ মানুষ’

ফুবটল জগতের দুই জ্বলন্ত নক্ষত্র লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। দু’জনই জিতেছে চারটি করে গোল্ডেন বুট। সম্প্রতি গোল্ডেন বুট জেতার পর মাদ্রিদ ভিত্তিক জনপ্রিয় ক্রীড়া দৈনিক মার্কার মুখোমুখি হয়েছিলেন বার্সা তারকা মেসি। সেখানে নানা প্রশ্নে উত্তর দেন মেসি। সেখান থেকে স্পোর্টমেইল২৪ এর পাঠকদের জন্য কিছু চুম্বক অংশ তুলে ধরা হলো-

১৩ বছর বয়সে যখন বার্সায় এসেছিলেন তখন কী উদ্যম কাজ করছিল আপনার মধ্যে?

মেসি : আমার স্বপ্ন এবং ইচ্ছা এখনও একই রয়েছে। অবশ্যই, আমি বার্সায় আসার পর থেকে অনেক বছর কেটে গিয়েছে। এর মধ্যে মাঠের ভেতর এবং বাইরে অনেক কিছুই ঘটে গেছে।’

কিভাবে পারিবারিক জীবনে পরিবর্তন আনলেন। কিংবা আনতোনেল্লা রোকুজ্জোর সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে স্থিতি আনলেন। বাচ্চাদের জন্মের বিষয়েও বলুন।

মেসি : যে কোন দিক থেকেই এটা আমার জীবনে অনেক বড় পরিবর্তন। আপনি ভিন্ন ভিন্ন দিক থেকে ভিন্ন ভিন্ন চিন্তা করতে পারেন। তবে সত্য কথা হচ্ছে, একজন বাবা হওয়া জীবনের যে কোন দিক থেকে সবচেয়ে সুখের একটি বিষয়। আমাদের দুটি সন্তান রয়েছে এবং আরেকজনের অপেক্ষায় আছি। প্রথম সন্তানের ক্ষেত্রে অনুভূতিটা ভাষায় প্রকাশ করা যাবে না। দ্বিতীয় সন্তানের ক্ষেত্রে একই অনুভুতি। আশাকরি তৃতীয় সন্তানের ক্ষেত্রে সেটাই থাকবে।

কিভাবে সন্তানদের সঙ্গে প্রতিটি দিন অতিবাহিত করেন, কোন কোন ছবিতে আমরা দেখি, থিয়াগোর সঙ্গে দারুণ মুহূর্ত কাটাচ্ছেন..

মেসি : আমার প্রতিটি দিনই এখন বাচ্চাদেরকে ঘিরেই আবর্তিত। সকাল বেলায় আমি তাদেরকে স্কুলে নিয়ে যাই। যখন আমি প্র্যাকটিস থেকে ফিরি তখন সোজা চলে যায়ই থিয়াগোকে স্কুলে। যখন তার স্কুল শেষ হয়ে যায় তখন আমি এবং সে মিলে ডিনার পর্যন্ত আনতোনেল্লা ও মাতেওর সঙ্গে সময় কাটাই। এরপর তাদেরকে ঘুম পাড়িয়ে দেই।

তারা কি বাড়িতে আপনার সঙ্গে ফুটবল খেলতে চায়?

মেসি: তারা কখনোই আমার সঙ্গে বাড়িতে ফুটবল খেলার আবদার করে না। যদিও তারা নিজেরা নিজেরা ফুটবল খেলে। এমনকি মাঠেও ফুটবল খেলার চেষ্টা করে। থিয়াগো তো এখনই ট্রেনিংয়ে যাওয়া শুরু করেছে।

এমনকি কখনও যদি মাতেওর দিকে আপনি বল থ্রো করেন, তখন সে আপনার দিকে ডান হাত দিয়ে না বাম হাত দিয়ে বল থ্রো করে?

মেসি: ডান হাত দিয়ে। তারা দুই ভাই’ই ডান হাতি।

ঘরের ফেরার পর ফুটবল নিয়ে কী আপনি আনতোনেল্লার সঙ্গে আলাপ করেন?

মেসি: ফুটবল নিয়ে অনেক ছোট-খাট বিষয় নিয়েও আমরা আলাপ করি। ক্লাব কিংবা জাতীয় দলে বড় কোনো কিছু ঘটলেও সেটা আলোচনার বিষয় থাকে ঘরের আলাপে।

ভবিষ্যৎ পরিকল্পনা কী আপনার? ফুটবল ছাড়ার পর কী কোচ হবেন, নাকী শান্ত-নিরিবিলি জীবনটা কাটিয়ে দেবেন। নাকি গলফ খেলবেন?

মেসি: আমি এখনও জানি না, আসলে কী করব। আমরা প্রায় সময়ই পারিবারিকভাবে এ নিয়ে আলাপ করি যে, যখন ফুটবল ছেড়ে দেব তখন সময়টা কিভাবে কাটাব। তবে কোন কিছুই আসলে নির্ধারণ করা হয়নি।

তবে আমি সব সময়ই বলে আসছি, নিজেকে কখনোই কোচ হিসেবে দেখতে চাই না। কারণ এ নিয়ে আমার কোনো টানই নেই। হয়তো বা আগামী কয়েক বছরে এটার পরিবর্তন হবে। তবে, এখনও আমার ফুটবল ক্যারিয়ারের বেশ কয়েক বছর বাকি রয়েছে।

আপনার একজন সতীর্থ আমাকে (সাংবাদিককে) বলেছিলেন যে, আপনি নাকি বেশ শক্ত-সমর্থ। এটা কী কঠোর শারীরিক পরিশ্রম এবং অনুশীলনের কারণে হয়েছে?

মেসি : এটা আসলে বিশেষ কিছু নয়। বছরের পর বছর আমি খাদ্যাভ্যাস নিয়ে সচেতন। অনুশীলনের পর আমার পা গুলো শক্তিশালী হয়। তবে এ নিয়ে কখনও জিম করা লাগবে ভাবিনি।

আপনার খাদ্যতালিকা থেকে এমন একটা কিছু বলুন যেটাকে সব সময় বাদ দিতে হয়; কিন্তু সেটা খুব পছন্দ করেন!

মেসি: এটা সম্ভবত চকোলেট। কারণ, চকোলেট আমার কাছে খুবই প্রিয় একটা জিনিস। এমনকি প্রতিটি সময় যেন আমি চকোলেটই চোখের সামনে দেখতে পাই।

আপনি কি অন্য ফুটবল ম্যাচগুলো দেখেন?

মেসি: হ্যাঁ, অবশ্যই দেখি। এটা আমি পছন্দও করি। আমি সব সময়ই ফুটবল খুব অনুসরন করি।

নির্দিষ্ট কোনো প্রতিযোগিতা অনুসরণ করেন?

মেসি: সাধারণত আমি সব খেলাই দেখি। তবে অবশ্যই স্পেন, ইংল্যান্ড এবং আর্জেন্টিনার লিগ বেশি দেখা হয়। যদিও আমার কর্মসূচিতে এটা খুব প্রভাব ফেলে। তবুও আমি খুব চেষ্টা করি সবকিছু দেখার জন্য।

লিগ ওয়ানও দেখেন (নেইমার খেলে সেখানে)?

মেসি: হ্যাঁ, তাও দেখি। আগের চেয়ে এখন বেশি দেখা হয়।

একজন লিওনেল মেসি হওয়া কি খুব সোজা?

মেসি: আমি আসলে একজন সাধারণ মানুষ। যে একটি পারিবারিক জীবন কাটাতে চায়। এটা সত্য যে, আমার কখনও কখনও হারিয়ে যেতে ইচ্ছে করে। এমন জায়গায় যেতে চাই, যেখানে মানুষ প্রতিটিক্ষণ আমাকে দেখতে চাইবে না।

এখন তো আপনার কাছে চারটি গোল্ডেন বুট। কখন আপনি চিন্তা করেছেন, এই ট্রফিগুলো নিজের হাতে দেখতে পাবেন?

মেসি: সাফল্যের স্বীকৃতিস্বরূপ এগুলো জিততে পেরেছি। এটা দেখতে এ কারণে খুবই সুন্দর বিষয়। তবে সব সময়ই বলেছি যে, আমি ব্যাক্তিগত অর্জনে কখনোই বিশ্বাসী নই। আমি স্বপ্ন দেখি আরও একটি লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি জয়ের। ওইগুলোই আমি প্রাধান্য দিয়ে থাকি। তবে ঘরের শো কেসে এগুলো দেখতে সুন্দর। কারণ ওগুলোর অস্তিত্ব আছে।

২০১৪ বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হেরে গিয়েছিলেন। জার্মানিকে কি আবারও বিশ্বকাপের ফেবারিট মনে করেন? কিংবা আপনি কী চান অন্য কেউ আগামী বিশ্বকাপ জিতুক! যেমন পর্তুগাল, স্পেন কী চ্যালেঞ্জিং হতে পারে?

মেসি : জার্মানি অবশ্যই অন্যতম ফেবারিট। সব সময়ই তারা ফেবারিট থাকে। তবে আরও বড় বড় দল রয়েছে, যারা বিশ্বকাপ জিততে পারে। যেমন ব্রাজিল, স্পেন, ফ্রান্স। তারা এখন অনেক শক্তিশালি এবং দুর্দান্ত ফর্ম নিয়ে বিশ্বকাপে নাম লিখিয়েছে।

রিয়াল মাদ্রিদ তো এখন দারুণ সমস্যায়। আপনি তাদেরকে কঠিন পরীক্ষায় ফেলে দিয়েছেন..

মেসি : এটা খুবই সাময়িক। এমন নয় যে এবারই প্রথম হয়েছে এমন। লা লিগায় এর আগেও রিয়াল এমন সমস্যায় পড়েছিল। তবে মৌসুম শেষে তারা ঠিকই কামব্যাক করে। কারণ, তাদের দলটা শক্তিশালী। তাদের কাছে যেসব খেলোয়াড় আছে, তারাও বিশ্বমানের।

ব্যালন ডি’অরে ক্রিশ্চিয়ানো রোনালদোই আপনার সেরা প্রতিদ্বন্দ্বী, নাকি এখানে অন্য কেউ প্রবেশ করার চান্স আছে?

মেসি : বর্তমান ফুটবল বিশ্বে অনেক বড় বড় ফুটবলার রয়েছেন। যারা এই ব্যালন ডি’অর জিততে পারেন। তবে সাম্পতিক সময়ে এটা হয়তো দু’জনের মধ্যে সীমাবদ্ধ হয়ে গেছে। কিন্তু এখন নেইমার, কাইলিয়ান এমবাপ্পে এবং লুইস সুয়ারেজ রয়েছেন। যারা এই পুরস্কারের জন্য লড়াই করতে পারে।

কিছুদিন আগে ক্রিশ্চিয়ানো বলেছিলেন, ভবিষ্যতে আপনারা দু’জন ভালো বন্ধু হতে পারেন। আপনি কী মনে করেন, এটা সম্ভব?

মেসি: আমি আসলে জানি না, এটা কখনও সম্ভব হবে কি না। বন্ধুত্ব তৈরি হয়, একসঙ্গে দীর্ঘ সময় কাটানোর কারণে এবং একে অপরকে জানার মধ্য দিয়ে। আমাদের মধ্যে আসলে কোন সম্পর্কই নেই।


শেয়ার করুন :


আরও পড়ুন

বার্সা ভক্তদের চিন্তা মুক্ত করলো মেসি

বার্সা ভক্তদের চিন্তা মুক্ত করলো মেসি

‘গোল্ডেন সু’ যেন মেসিরই

‘গোল্ডেন সু’ যেন মেসিরই

যতদিন পারবো খেলে যেতে চাই

যতদিন পারবো খেলে যেতে চাই

প্রস্তুতিতে আমার কোনো ঘাটতি নেই

প্রস্তুতিতে আমার কোনো ঘাটতি নেই