শতাব্দীর দ্বিতীয় সেরা ওয়ানডে ক্রিকেটার সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২২ এএম, ০৪ জুলাই ২০২০
শতাব্দীর দ্বিতীয় সেরা ওয়ানডে ক্রিকেটার সাকিব

সাকিব আল হাসান নিঃসন্দেহে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় পোস্টারবয়। রেকর্ড গড়া কিংবা ভাঙা যেন তার প্রাত্যহিক রুটিন হয়ে দাঁড়িয়েছে। তিনি বাংলাদেশ ক্রিকেটের ও বিশ্ব ক্রিকেটের কতটা গুরুত্বপূর্ণ ক্রিকেটার, তার প্রমাণ মিলেছে ক্রিকেটের বিখ্যাত সাময়িকী উইজডেন মান্থলির করা শতাব্দীর সেরা ওয়ানডে ও টেস্ট ক্রিকেটারের তালিকা দেখে।

ক্রিকেটের বিখ্যাত সাময়িকী উইজডেন মান্থলির করা শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ ওয়ানডে ক্রিকেটারের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়া টেস্ট ফরম্যাটের তালিকায় তিনি জায়গা পেয়েছেন ছয় নাম্বারে।

ক্রিকেট পরিসংখ্যান বিশ্লেষক সংস্থা ক্রিকভিজের সঙ্গে যৌথ গবেষণায় ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ বা এমভিপি নির্বাচন করেছে উইজডেন মান্থলি।

সাময়িকীটির জুলাই সংখ্যায় শতাব্দীর সেরা খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে। যেখানে ওয়ানডে ফরম্যাটে সাকিবকে টপকে শতাব্দীর নাম্বার ওয়ান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন সাবেক ইংলিশ অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ। ১৯৯৯ সালে অভিষেক হয়েছিল ফ্লিনটফের আর সাকিবের অভিষেক হয় ২০০৬ সালে। যেখানে এখন পর্যন্ত ২০৬টি  ওয়ানডে খেলেছেন সাকিব। যেখানে রান ও উইকেটের হিসেবে ফ্লিনটফের চেয়ে এগিয়ে সাকিব।

তবে উইজডেন মান্থলির এ তালিকা রান বা উইকেট সংখ্যা দেখে নয়, ক্রিকভিজের ডেটা বিজ্ঞানী স্যাম গ্রিনের সূত্র দিয়ে পয়েন্টে হিসেবে করে তালিকা প্রকাশ করা হয়েছে। কোনো ম্যাচে দলের অন্য খেলোয়াড়দের পারফরম্যান্সের সাথে তুলনা করে একটি পয়েন্ট ধরা হয়েছে। এখানে সাকিবের চেয়ে ০.৫ পয়েন্টে এগিয়ে ফ্লিনটফ।

টেস্টে সবচেয়ে শতাব্দীর সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। এরপর রয়েছেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, গ্লেন ম্য্যাকগ্রা ও দক্ষিণ আফ্রিকার শন পলক। যেডখানে ছয়ে আছেন বাংলাদেশের সাকিব। টি-টোয়েন্টি ফরম্যাটে শতাব্দীর সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। তবে জায়গা হয়নি সাকিবের।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বুড়িগঙ্গায় লঞ্চ ডুবিতে ক্রিকেটাররা শোকাহত

বুড়িগঙ্গায় লঞ্চ ডুবিতে ক্রিকেটাররা শোকাহত

পাকিস্তানের চেয়েও বাংলাদেশের ব্যাটিং বেশি পরিণত : আকিব জাভেদ

পাকিস্তানের চেয়েও বাংলাদেশের ব্যাটিং বেশি পরিণত : আকিব জাভেদ

টেস্টে সিরিজ বাই সিরিজ পরিকল্পনায় বাংলাদেশ

টেস্টে সিরিজ বাই সিরিজ পরিকল্পনায় বাংলাদেশ

বাংলাদেশের টেস্ট ক্রিকেট যেন ‘অক্টোপাসের প্রতিচ্ছবি’

বাংলাদেশের টেস্ট ক্রিকেট যেন ‘অক্টোপাসের প্রতিচ্ছবি’