টেস্টে সিরিজ বাই সিরিজ পরিকল্পনায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩৬ এএম, ৩০ জুন ২০২০
টেস্টে সিরিজ বাই সিরিজ পরিকল্পনায় বাংলাদেশ

ফাইল ফটো

সীমিত ওভারের ভালো করলেও লঙ্গার ভার্সনে বাজে অবস্থা বাংলাদেশ ক্রিকেট দলের। তবে টেস্ট ক্রিকেটে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা না করে সিরিজ বাই সিরিজ পরিকল্পনায় বাংলাদেশ বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে বলে জানিয়েছেন টাইগার দলের টেস্ট অধিনায়ক মমিনুল হক। তার বিশ্বাস এ পরিকল্পনাই খেলোয়াড়দের সুনির্দিষ্ট বিষয়ে মনোনিবেশ করার সুযোগ করে দেয়।

চলতি বছর ৮টি টেস্ট ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। তবে কোভিড-১৯ ভাইরাস মাহামারি আকার ধারণ করায় তা অনেকটাই ভেস্তে গেছে। স্থগিত হয়ে গেছে একের পর এক টেস্ট সিরিজ। বিষয়টি নিয়েও হতাশ মমিনুল।

বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসসকে দেওয়া সাক্ষাৎকারে মমিনুল বলেন, আমাদের দীর্ঘ মেয়াদি কোন পরিকল্পনা নেই। বরং সিরিজ বাই সিরিজ পরিকল্পনা রয়েছে। যা আমাদের খেলোয়াড়দেরকে একই সময় একটি বিষয়ে মনোযোগি থাকার সুযোগ করে দেবে বলে আমরা মনে করি।

তিনি বলেন, দীর্ঘ মেয়াদি পরিকল্পনায় আপনাকে সামগ্রিক বিষয়ে চিন্তা করার স্বাধীনতা দেবে। তবে আমরা এখনো সুনির্দিষ্ট ছোট ছোট বিষয়ে মনোযোগি থাকার পরিকল্পনা করছি। যা আমাদের সংস্কৃতির সঙ্গে মানানসই। আমরা জানি টেস্টে আমরা খুব ভালো নই। তবে আমরা এটিও জানি যে, আমাদের মধ্যে ভালো সম্ভাবনা রয়েছে। তাই সিরিজ বাই সিরিজ এগুনোই বরং ভালো।

বাংলাদেশ দলের টেস্ট বিশেষজ্ঞ হিসেবে পরিচিত মমিনুল বলেন, আত্মবিশ্বাস ফেরাতে জিম্বাবুয়ের বিপক্ষে জয়টি খুবই দরকার ছিল। পাকিস্তান ও ভারতের কাছে হেরে আমাদের আত্মবিশ্বাসে ভাটা পড়েছিল। এটি ঠিক যে, অধিানয়ক হিসেবে আমার শুরুটা ভালো হয়নি। তবে আমি মনে করি এটি একটি আশীর্বাদ। প্রথম সুযোগেই নিজেদের ঘাটতি কোথায় রয়েছে সেটি বুঝে নেওয়ার অভিজ্ঞতা হয়েছে।

মমিনুল বলেন, ওই বড় পরাজয়ের পর আমরা কঠোর পরিশ্রম করেছি। আমরা নিজেদের ঘাটতি খুঁজে নিয়ে তা পুষিয়ে নেওয়ার চেষ্টা করেছি। আমরা বেশ ভালোভাবেই সেটি পুষিয়ে নিয়েছি। যার ফলে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে আমরা খুব ভালো করেছি। এটি একটি ভালো দিক। আমরা পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্টের দিকে তাকিয়ে ছিলাম। কারণ সেখানেই নিজেদের সঠিকভাবে জানার সুযোগ ছিল। বুঝতে পারতাম আমরা সঠিক পথে আছে কি-না।

কোভিড-১৯ এর সংক্রমনে অনেকগুলো টেস্ট স্থগিত হয়ে যাওয়ায় হতাশ মমিনুল। তবে আশা করছেন ম্যাচগুলো খেলার উপায় বের করে দেবে আইসিসি।

বাংলাদেশ টেস্ট অধিনায়ক বলেন, এটি সত্যিই হতাশার। তবে আমাদের কি’ই বা করার আছে? আশা করি, অচিরেই বিদায় নেবে এ ভাইরাস। আর আমরা ক্রিকেটে ফিরে আসব। এক বছরে বাংলাদেশ খুব কম টেস্টই খেলার সুযোগ পেয়ে থাকে। আশা করি আইসিসি আমাদের টেস্টগুলো পুনরায় খেলার সুযোগ করে দেবে। কারণ, ওই টেস্টগুলো ছিল আইসসির টেস্ট চ্যাম্পিয়নশীপের আওতাধীন। যদিও জানি, ব্যস্ত এই সূচির মধ্যে এমন সময় বের করে আনা কঠিন। তারপরও আমি আশাবাদী।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশের টেস্ট ক্রিকেট যেন ‘অক্টোপাসের প্রতিচ্ছবি’

বাংলাদেশের টেস্ট ক্রিকেট যেন ‘অক্টোপাসের প্রতিচ্ছবি’

অবসর নিয়ে সাকিবের ভিন্ন পরিকল্পনা

অবসর নিয়ে সাকিবের ভিন্ন পরিকল্পনা

বাংলাদেশ-নিউজিল্যান্ডের টেস্ট সিরিজ স্থগিত

বাংলাদেশ-নিউজিল্যান্ডের টেস্ট সিরিজ স্থগিত

নতুন দশক মাতাবেন যে ২০ ক্রিকেটার

নতুন দশক মাতাবেন যে ২০ ক্রিকেটার