বিশ্বকাপের হ্যাটট্রিক, ভারতেই ‍দুটি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৮ পিএম, ২১ জুলাই ২০২০
বিশ্বকাপের হ্যাটট্রিক, ভারতেই ‍দুটি

চলতি বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। করোনার কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়ায় এখন ‘হ্যাটট্রিক বিশ্বকাপ’ দেখতে পাবে ক্রিকেট বিশ্ব। অর্থাৎ পর পর তিন বছর অনুষ্ঠিত হবে তিনটি বিশ্বকাপ। যার দুটিই হবে ভারতের মাটিতে।

করোনাভাইরাসের কারণে মার্চের শুরু থেকেই একের পর এক দ্বি-পক্ষিক সিরিজ ও বিভিন্ন ক্রীড়া ইভেন্ট স্থগিত হওয়ার মিছিল শুরু হয়। করোনার কারণে ইতোমধ্যে স্থগিত হয়েছে অলিম্পিক আসর, এশিয়া কাপসহ বিভিন্ন ক্রীড়া ইভেন্ট। করোনা পরিস্থিতি অনুকূলে না আসায় শঙ্কা তৈরি হয় অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে।

মাঝে মাঝেই শোনা যাচ্ছিল স্থগিত হতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে বিশ্বকাপ আয়োজন করতে বদ্ধ পরিকর ছিল আইসিসি। যে কারণে জুলাইয়ের মাঝ বরাবর অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিল তারা। তবে অপেক্ষা করেও ফলপ্রসু হয়নি বরং এক বছর পিছিয়ে ২০২১ সালে নিয়ে যাওয়া হয়েছে।

বিশ্বকাপ স্থগিত হলেও আসরটি অস্ট্রেলিয়াতেই ২০২১ সালের অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হবে। যার ফাইনাল হবে ওই বছরের ১৪ নভেম্বর। টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় পরবর্তী বিশ্বকাপগুলোর সূচিতেও আনা হয়েছে পরিবর্তন। ২০২১ সালে ভারতের মাটিতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে গেছে ২০২২ সালের অক্টোবর-নভেম্বরে, যার ফাইনাল ম্যাচ হবে ২০২২ সালের ১৩ নভেম্বর।

ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য দ্বিতীয় বিশ্বকাপ অর্থাৎ ওয়ানডে বিশ্বকাপের সূচিতেও আনা হয়েছে বড়সড় পরিবর্তন। ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ ৯ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চ হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়েছে। তিন মাসের মাঝে দুটি বিশ্বকাপের সূচি হওয়ায় তা পিছিয়ে আয়োজন করা হবে ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে। যার ফাইনাল হবে ২৬ নভেম্বর।

অর্থাৎ পরবর্তী তিন বছরে তিনটি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। যার একটি অস্ট্রেলিয়াতে অনুষ্ঠিত হলেও পরের দুইটি অনুষ্ঠিত হবে ভারতের মাটিতে। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়ায় বড়সড় সুযোগ তৈরি হয়েছে ভারতের আইপিএল আয়োজনের।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মনোবিদের ক্লাসে নারী ও যুব ক্রিকেটাররা

মনোবিদের ক্লাসে নারী ও যুব ক্রিকেটাররা

অনুমতি পেয়ে অনুশীলনে ফিরলেন আর্চার

অনুমতি পেয়ে অনুশীলনে ফিরলেন আর্চার

সিরিজ শুরুর আগেই ছিটকে গেলেন খুশদিল

সিরিজ শুরুর আগেই ছিটকে গেলেন খুশদিল

বৃষ্টির বাধা, ইমরুল যোগ দিলেও ছিলেন না মুশফিক

বৃষ্টির বাধা, ইমরুল যোগ দিলেও ছিলেন না মুশফিক