২০২০ সালে শ্রীলঙ্কায় আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের সম্ভবনা নেই

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২৮ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২০
২০২০ সালে শ্রীলঙ্কায় আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের সম্ভবনা নেই

ফাইল ফটো

করোনা পরবর্তী সফররত বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা ছিল শ্রীলঙ্কার। তবে সে সম্ভাবনা এখন ক্ষীণ। শুধু তাই নয়, শ্রীলঙ্কায় চলতি ২০২০ সালে আর কোন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হওয়ার সম্ভবনাও নেই।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাস শ্রীলঙ্কা তুলনামূলক কম এবং ছড়িয়ে পড়ার হার নিয়ন্ত্রণে থাকায় দেশটির তিন ম্যাচের টেস্ট খেলতে যাওয়ার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। তবে দেশটির স্বাস্থ্য বিভাগের কড়া নিয়মে সেটি এখন বাতিল তালিকায়।

বাংলাদেশ ক্রিকেট দলের সফর বাতিল হলে চলতি বছর অর্থাৎ ২০২০ সালে শ্রীলঙ্কার মাটিতে আর কোন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হওয়ার সম্ভবনা নেই। শ্রীলঙ্কার সংবাদ মাধ্যম দ্য আইল্যান্ডের এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পর্যটকদের জন্য কঠোর ভ্রমণ বিধিমালার কারণে চলতি বছর আর কোন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলার সম্ভবনা দেখা যাচ্ছে না। যদি বাংলাদেশ ক্রিকেট দলের সফর বাতিল হয় তাহলে এ সম্ভবনা শতভাগ সত্য হওয়ার পথে।

শ্রীলঙ্কা স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়ম অনুযায়ী বাংলাদেশ ক্রিকেট দলকে সেখানে পৌঁছে ১৪ দিন হোটেল বন্দি কোয়ারেন্টাইন পালন করতে হবে। এমনকি এ সময়ে বাইরে বের হওয়া বা অনুশীলনও করতে পারবেন না টাইগার ক্রিকেটাররা। তবে বিসিবি এমন শর্তে সফর করতে রাজি নয়

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষে শর্ত মেনে সফর করা সম্ভব নয় জানানোর পর কিছুটা নরম সুরে কথা বলেছেন দেশটির ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসা। দেশটির ক্রিকেট বোর্ড পুনরায় বিষয়টি ভাবতে বলেছেন তিনি।

তবে ওই প্রতিবেদনে বলা হয়, দেশটিতে করোনা মহামারি মোকাবেলায় সরকার ভালো কাজ করেছে বলে মনে করছেন ক্রিকেট কর্মকর্তারা। এছাড়া সরকারের সিদ্ধান্তের প্রতি তারা পূর্ণ শ্রদ্ধাশীল।

এদিকে শেষ পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট দলের সফর বাতিল হলে চলতি বছর শ্রীলঙ্কায় আর কোন আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে না এটা নিশ্চিত। কারণ, আইপিএল শেষ হওয়ার পরপরই প্রথমবারের মতো লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) আয়োজন করবে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। ১৪ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত চলবে এ টুর্নামেন্ট।

টুর্নামেন্টটি চলতি বছরের ২৮ আগস্ট মাঠে গড়ানোর কথা ছিল। তবে শ্রীলঙ্কার কোয়ারেন্টাইন নিয়মে বিদেশি খেলোয়াড়রদের বিপাকে পড়তে হবে বলে পিছিয়ে দেওয়া হয়।

নতুন সূচি অনুযায়ী এলপিএল শেষ হবে ৬ ডিসেম্বর। অর্থাৎ চলতি বছর শেষ হতে তাদের হাতে থাকবে মাত্র ২৪ দিন। ওই সময়ে শ্রীলঙ্কার সাথে কোন দলের সূচি না থাকায় আন্তর্জাতিক ম্যাচ ছাড়াই তাদের শেষ করতে হবে চলতি বছর।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্রীলঙ্কা সফরে ‘যাচ্ছে না’ বাংলাদেশ ক্রিকেট দল

শ্রীলঙ্কা সফরে ‘যাচ্ছে না’ বাংলাদেশ ক্রিকেট দল

টাইগারদের অনুশীলনে ফিরলেন বিদেশি কোচিং স্টাফরা

টাইগারদের অনুশীলনে ফিরলেন বিদেশি কোচিং স্টাফরা

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের সামনে যেসব ‘বাধা’

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের সামনে যেসব ‘বাধা’

এইচপি দলের শ্রীলঙ্কা সফর অনিশ্চিত

এইচপি দলের শ্রীলঙ্কা সফর অনিশ্চিত