বাংলাদেশকে করোনার ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ ভাবছে শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১০ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২০
বাংলাদেশকে করোনার ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ ভাবছে শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার বেধে দেওয়া কোয়ারেন্টাইন নিয়ম মেনে সফর করা সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিষয়টি নিয়ে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ে সুরক্ষা নির্দেশিকা শিথিল করার আবেদন করলেও দুটি বিষয় নিয়ে তারা শঙ্কা প্রকাশ করেছে। তাদের ভাষ্য অনুযায়ী যার মধ্যে অন্যতম হলো- করোনার ‌‘উচ্চ ঝুঁকি’তে রয়েছে বাংলাদেশ।

শ্রীলঙ্কার জনপ্রিয় সংবাদ মাধ্যম দ্য আইল্যান্ড (The Island)-এর এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে। বলা হয়, করোনার মহামারি সৃষ্টিতে বাংলাদেশ অন্যতম ‌‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশ। এছাড়া আরও একটি আলোচিত বিষয় হচ্ছে, বাংলাদেশ কতজন খেলোয়াড়কে এ সফরে যুক্ত করবে।

করোনা পরবর্তী তিন ম্যাচ টেস্ট সিরিজ খেলতে চলতি মাসেই শ্রীলঙ্কা সফরের কথা রয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের। তবে বাংলাদেশের সফর নিয়ে এ দুটি বিষয় শ্রীলঙ্কাকে বেশি ভাবাচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সংবাদ মাধ্যমটির মতে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বার্তা পাওয়ার পর দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট পুনরায় চালু করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে সুরক্ষা নির্দেশিকা শিথিলের আবেদন করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। এসএলসি প্রধান শাম্মি সিলভা এবং দেশটির ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসের মধ্যে আলোচনার পর মন্ত্রণালয়ে চিঠি দিয়ে সুরক্ষা নির্দেশিকা শিথিলে দিকনির্দেশনার সম্ভাবনা জানতে চেয়েছিল এসএলসি। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ে কঠোর নির্দেশিকা তাদের বিবাদে ফেলে দিয়েছে।

আরও বলা হয়, এসএলসি ইতিবাচক সাড়া পাওয়ার আশা করেছিল। তবে মহামারি (করোনাভাইরাস) সৃষ্টি করে এমন অঞ্চলে বাংলাদেশ অন্যতম ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশ। এছাড়া বাংলাদেশ কতজন খেলোয়াড়কে ট্যুরে নিয়ে আসতে পারে সেটিও অন্যতম আলোচনার বিষয়।
sportsmail24
শ্রীলঙ্কার সেনা সদর দপ্তরে মঙ্গলবার বৈঠক করেন এসএলসি কর্তারা, ছবি : ফেসবুক থেকে সংগৃহীত

প্রাথমিকভাবে বাংলাদেশ শ্রীলঙ্কা সফরে বড় টেস্ট স্কোয়াডের সাথে হাই-পারফরম্যান্স (এইচপি) দল, কোচিং স্টাফ এবং সহায়তাকর্মীসহ প্রায় ৬৫ জনের একটি বহর যাওয়ার কথা ছিল। তবে শ্রীলঙ্কা স্বাস্থ্য মন্ত্রণালয় মাত্র ৩০ জনকে যাওয়ার অনুমোদন দিয়েছে। এসএলসি এ সংখ্যা ৩৫ করা যাবে কি-না, সে বিষয়েও অনুরোধ করছিল।

এছাড়া বাংলাদেশ ক্রিকেট দলের দাবি অনুযায়ী সাতদিনের কোয়ারেন্টাইন বিষয়েও উদ্বেগ প্রকাশ করেছে শ্রীলঙ্কা। তাদের শঙ্কা বাংলাদেশকে এ অনুমতি দিলে পরবর্তীতে অন্য পর্যটকদের পক্ষ থেকেও এমন দাবি উঠতে পারে। যার কারণে তাদেরকে বিব্রত অবস্থায় পড়তে হবে।

যদিও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড বাংলাদেশের সফরের বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানায়নি। তবে বোর্ড কর্তারা সংবাদ মাধ্যমটিকে বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয় এবার যে নির্দেশনাই দেবে সেটা তাদের মানতে হবে। মন্ত্রণালয়কে এর বাইরে বাড়তি আর কোন চাপ দেওয়ার সুযোগ নেই।

এদিকে করোনার কারণে অনেকগুলো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজন না করার শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আর্থিক সঙ্কটেও রয়েছে বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বলা হয়, এসএলসি চলতি বছর বেশ কয়েকটি দ্বিপক্ষীয় ক্রিকেট সিরিজ বাদ দিয়েছে। ভারত, দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের ভ্রমণ ইতোমধ্যে স্থগিত করা হয়েছে। এখন জুলাই মাসে নির্ধারিত বাংলাদেশ সিরিজও বিপদে রয়েছে। এছাড়া চলতি বছরের এশিয়া কাপেরও আয়োজক ছিল শ্রীলঙ্কা, যা ইতোমধ্যে বাতিল হয়েছে।

এদিকে শ্রীলঙ্কা বাংলাদেশকে করোনা ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ বললেও বাংলাদেশের আগের তুলনায় নতুন করোনা আক্রান্তের সংখ্যা অনেকাংশে কমে এসেছে। এছাড়া শ্রীলঙ্কা সফরের আগে টাইগার ক্রিকেটারদের বেশ কয়েকবার করোনা পরীক্ষা করে নেগেটিভ নিশ্চিত হয়ে পড় সফরে যুক্ত করা হবে।

এছাড়া বাংলাদেশ ক্রিকেট বোর্ড শ্রীলঙ্কার কঠিন শর্ত মেনে সফরে যাবে না এটি স্পষ্ট করে জানিয়ে দিয়েছে। একই সঙ্গে শ্রীলঙ্কা সফরের পরিবর্তে ঘরোয়া ক্রিকেট নিয়ে ভাবছে বিসিবি

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশের ১৪ দিনের কোয়ারেন্টাইন শিথিল করবে না শ্রীলঙ্কা

বাংলাদেশের ১৪ দিনের কোয়ারেন্টাইন শিথিল করবে না শ্রীলঙ্কা

২০২০ সালে শ্রীলঙ্কায় আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের সম্ভবনা নেই

২০২০ সালে শ্রীলঙ্কায় আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের সম্ভবনা নেই

নতুন অ্যাকশনে আশাবাদী তাইজুল

নতুন অ্যাকশনে আশাবাদী তাইজুল

শ্রীলঙ্কা সফর না হলেও অনুশীলন চলবে টাইগারদের

শ্রীলঙ্কা সফর না হলেও অনুশীলন চলবে টাইগারদের