বিসিবির সিদ্ধান্তে ডোমিঙ্গোর সমর্থন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৭ পিএম, ০২ অক্টোবর ২০২০

কোয়ারেন্টাইন ইস্যুতে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ স্থগিত হয়ে গেছে। শ্রীলঙ্কা বাংলাদেশ দলের ১৪ দিনের কোয়ারেন্টাইনে অনড় থাকায় সফর করতে রাজি হয়নি বিসিবি। বাংলাদেশ চেয়েছিল সাতদিনের কোয়ারেন্টাইন ও অনুশীলনের সুবিধা।

শ্রীলঙ্কা সফর স্থগিত হওয়ায় হতাশ হলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড সঠিক সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করছেন টাইগারদের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। তার মতে, ১৪ দিনের কোয়ারেন্টাইনে আটকে থাকা কঠিন ছিল।

শুক্রবার (২ অক্টোবর) বাংলাদেশ ক্রীড়া সংবাদিকদের সাথে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে যুক্ত হয়ে ডোমিঙ্গো এমন কথা বলেন। তিনি বলেন, ‘শ্রীলঙ্কা সফর হচ্ছে না বলে, আমি খুব হতাশ। তবে আমি মনে করি, দলের ওপর যেসব শর্ত দেওয়া হয়েছিল তাতে বিসিবির না যাওয়ার সিদ্বান্তটি সঠিক ছিল।’

তিনি আরও বলেন, ‘প্রস্তুতি ছাড়া ঘরের মধ্যে আটকে সময় নষ্ট করা এবং ১০ দিনের মধ্যে একটি টেস্ট ম্যাচ খেলা আমাদের পক্ষে খুব কঠিন হতো। আমি এ সিদ্ধান্তকে পুরোপুরি সমর্থন করছি।’

বিসিবির সিদ্ধান্তকে সমর্থন করে ডোমিঙ্গো জানান, খেলোয়াড়রা যদি শ্রীলঙ্কায় ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতো তবে তারা মানসিকভাবে ভেঙে পড়তো। তিনি বলেন, ‘আমাদের দু’জন খেলোয়াড় পাঁচ-ছয় দিন ধরে আইসোলেশনে আছেন। তারা জানিয়েছেন, মানসিক দিক বিবেচনায় এটি অত্যন্ত কঠিন।’

ডোমিঙ্গো আরও বলেন, শারীরিক দিক ভুলে, আমরা একটি হোটেলের ছোট রুমে ১৪ দিন আটকে থাকবো, এটি অনেক বেশি চ্যালেঞ্জিং। আমি মনে হয়, কিছু খেলোয়াড়ের মধ্যে আলোচনা হয়েছে, তবে এটি পুরোপুরিভাবে বোর্ডের সিদ্ধান্ত। সিরিজ খেলতে না পারার হতাশ রয়েছে, তবে খেলোয়াড়রা বোর্ডের সিদ্ধান্তের প্রশংসা করেছেন। তারা আরও বুঝতে পারছে ১৪ দিনের জন্য একটি ঘরে আটকে থাকলে মানসিকভাবে বড় ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।

শ্রীলঙ্কা সিরিজ স্থগিত হওয়ায় চলতি বছর বাংলাদেশের আর কোন আন্তচর্জাতিক ম্যাচ নেই, এতে ক্রিকেটারদের ঘাটতি থেকে যায়। তবে এটি নিয়ে মোটেও উদ্বিগ্ন নন ডোমিঙ্গো। বলেন, অনুশীলন শুরু করার সিদ্বান্ত নিজেদের ম্যাচ ও ঘরোয়া আসর খেলোয়াড়দের ক্রিকেটের সাথে মানিয়ে নিতে সহায়তা করবে। এর ফলে আন্তর্জাতিক ক্রিকেটে দারুণভাবে ফিরতে আসতে পারবে তারা।

দক্ষিণ আফ্রিকার এ কোচ বলেন, দীর্ঘদিন যাবত আমরা আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে আছি। সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজের পর প্রায় সাত আমরা আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে। তবে জিম্বাবুয়ের বিপক্ষে আমরা ভালো একটা সিরিজ খেলেছি। বিসিবি কিছু ঘরোয়া লিগ করছে। ডিসেম্বরে খেলার জন্য বাইরের দেশ থেকে দু’একটি আমন্ত্রণ এসেছে। এখনও কিছুই নিশ্চিত করা হয়নি। আমি মনে করি, সঠিকভাবে ঘরোয়া ক্রিকেট হওয়া প্রয়োজন। কোচ হিসেবে, আমি প্রথমে ছেলেদের ঘরোয়া ক্রিকেটে খেলতে পছন্দ করবো এবং এরপর আন্তর্জাতিক ক্রিকেটে যাবে। তাই যদি কোন ঘরোয়া ক্রিকেট থাকে, তবে সেটি প্রথম শ্রেণির ক্রিকেট।

বিসিবি আয়োজিত খেলোয়াড়দের ফিটনেস ও স্কিল ট্রেনিংয়ে খুশি ডোমিঙ্গো। বলেন, আমি মনে করি, আমরা খুবই ভাগ্যবান, ব্যক্তিগত অনুশীলনের আয়োজন করে বিসিবি দুর্দান্ত কাজ করেছে। গত তিন-চার মাস ধরে ছেলেরা অনেক বেশি ব্যস্ত। আমরা এখানে প্রায় এক মাস ধরে আছি। তারা যে কাজ করছে, তাতে আমি গর্বিত। তারা ভালো শারীরিক অবস্থায় আছে। অনেক খেলোয়াড় নেটে ভালো অবস্থায় আছে। বোলাররা নিজেরাই ফিট হয়েছেন। তাসকিনকে অবিশ্বাস্য লাগছে। এটি দারুণ।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্রীলঙ্কাকে পেছনে ফেলে ৮ম স্থানে সালমা-সুলতানারা

শ্রীলঙ্কাকে পেছনে ফেলে ৮ম স্থানে সালমা-সুলতানারা

মেয়েদের আইপিএলে ডাক পেয়েছেন জাহানারা ও সালমা

মেয়েদের আইপিএলে ডাক পেয়েছেন জাহানারা ও সালমা

করোনা নেগেটিভ হয়েও অনুশীলনে নেই রাহী

করোনা নেগেটিভ হয়েও অনুশীলনে নেই রাহী

ক্যারিবীয় নারী দলের দায়িত্বে ওয়ালশ

ক্যারিবীয় নারী দলের দায়িত্বে ওয়ালশ