শ্রীলঙ্কাকে পেছনে ফেলে ৮ম স্থানে সালমা-সুলতানারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৫ পিএম, ০২ অক্টোবর ২০২০
শ্রীলঙ্কাকে পেছনে ফেলে ৮ম স্থানে সালমা-সুলতানারা

বাংলাদেশ নারী ক্রিকেট দল আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে শ্রীলঙ্কাকে পিছনে ফেলে অষ্টম স্থানে উঠে এসেছে। এছাড়া টি-টোয়েন্টি ক্রিকেটে পূর্বের মতো নবম স্থানেই রয়েছেন সালমা-নিগার সুলতানারা।

শুক্রবার (২ অক্টোবর) বার্ষিক র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। প্রকাশিত র‌্যাংকিংকে ১৬১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া এবং ১২১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

আইসিসির সর্বশেষ এ র‌্যাংকিংয়ে ২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুমে অনুষ্ঠিত ম্যাচের ৫০ শতাংশ এবং ২০১৯-২০ মৌসুমের ম্যাচগুলো ১০০ শতাংশ ধরে রেটিং পয়েন্ট হিসেবে করা হয়েছে।

বাংলাদেশ নারী ক্রিকেট দল সাতটি রেটিং পয়েন্ট অর্জন করে ৬১ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে উঠে এসেছে। অন্যদিকে আটটি রেটিং পয়েন্ট হারিয়ে ৪৭ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে নেমে গেছে শ্রীলঙ্কা।

এছাড়া চারটি রেটিং পয়েন্ট হারালেও ১১৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের নারীরা। তবে ৬টি রেটিং পয়েন্ট অর্জন করে ১০৭ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ডকে ৬ নম্বরে নামিয়ে পাঁচে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। বিপরীতে ৯টি রেটিং পয়েন্ট হারিয়ে নিউজিল্যান্ডের পয়েন্ট এখন ৯৪।

র‌্যাংকিংয়ের ৬ এবং ৭ নম্বরে কোন পরিবর্তন হয়নি। ৩টি রেটিং পয়েন্ট অর্জন করে ৯৫ পয়েন্ট নিয়ে ছয়ে ওয়েস্ট ইন্ডিজ এবং ৪টি রেটিং পয়েন্ট নিয়ে ৭৭ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে রয়েছে পাকিস্তান। আর ৫টি রেটিং পয়েন্ট হারিয়ে ১৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তলানীতে অর্থাৎ দশ নম্বরে রয়েছে আয়ারল্যান্ড।

বাংলাদেশ নারী ক্রিকেট দল ওয়ানডে ক্রিকেটে র‌্যাংকিংয়ে অগ্রগতি হলেও টি-টোয়েন্টিতে আগের মতো ৯ নম্বরেই রয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের পয়েন্ট ১৯২। এছাড়া প্রথম এবং দ্বিতীয় স্থানে আগের মতো যথাক্রমে অস্ট্রেলিয়া (২৯১) এবং ইংল্যান্ড (২৮০) থাকলেও নিউজিল্যান্ডকে (২৬৯) সরিয়ে দিয়ে তিন নম্বরে উঠে এসেছে ভারত (২৭০)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মেয়েদের আইপিএলে ডাক পেয়েছেন জাহানারা ও সালমা

মেয়েদের আইপিএলে ডাক পেয়েছেন জাহানারা ও সালমা

ঘরোয়া লিগ দিয়ে মেয়েদেরও মাঠে ফেরাচ্ছে বিসিবি

ঘরোয়া লিগ দিয়ে মেয়েদেরও মাঠে ফেরাচ্ছে বিসিবি

নারী ‍ক্রিকেটারদের বেতন বাড়াচ্ছে বিসিবি

নারী ‍ক্রিকেটারদের বেতন বাড়াচ্ছে বিসিবি

দুটি সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন জাহানারা

দুটি সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন জাহানারা