উইন্ডিজদের পাঁচ দফা করোনা পরীক্ষা করবে বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৭ পিএম, ৩১ ডিসেম্বর ২০২০
উইন্ডিজদের পাঁচ দফা করোনা পরীক্ষা করবে বিসিবি

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে প্রায় এক মাসের জন্য ঢাকা সফরে আসছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। সফরে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচে ওয়ানডে ও দু’টি টেস্ট খেলতে তারা। এ সময়ের মাঝে উইন্ডিজদের অন্তত ৫ দফা করোনাভাইরাসের পরীক্ষার সম্মুখীন হতে হবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বিষয়টি নিশ্চিত করে জানান, করোনা পরীক্ষার কার্যক্রম নির্বিঘ্ন করার জন্য বোর্ড ইতোমধ্যে তাদের প্রস্তুতি শুরু করেছে। প্রথম পর্যায়ে ১০ জানুয়ারি (রোববার) ক্যারিবীয় দল ঢাকা পৌঁছানোর পর পরই করোনা পরীক্ষার সম্মুখীন হতে হবে।

দেবাশীষ চৌধুরী বলেন, ‘ঢাকায় পৌঁছানোর সঙ্গে সঙ্গেই সফরকারী দলের খেলোয়াড় ও কর্মকর্তাদের নমুনা সংগ্রহ করা হবে। তৃতীয় দিন দ্বিতীয় দফায় নমুনা সংগ্রহ করা হবে। আর তৃতীয় দফার নমুনা সংগ্রহ করা হবে ছয়-সাত দিন পর।’

তিনি আরও বলেন, ‘চতুর্থ দফা নমুনা সংগ্রহ করা হবে সিরিজের মধ্যভাগে এবং পঞ্চম দফায় নমুনা গ্রহণ করা হবে দলটি দেশে ফেরার আগে। মোট পাঁচবার তাদের করোনা পরীক্ষা করা হবে।’

এদিকে ঢাকা পৌঁছানোর চতুর্থ দিনেই অনুশীলনে নামতে পারবে সফরকারী ক্যারিবীয় দল। তৃতীয় দিন দ্বিতীয় দফায় নমুনা পরীক্ষায় সকলের করোনা নেগেটিভ আসলেই চতুর্থ দিনে তাদেরকে ভেন্যুতে আসার অনুমতি দেওয়া হবে। এরপর সপ্তম দিন পর্যন্ত নিজেদের মতো অনুশীলন করতে পারবেন তারা। তবে ওই সময়ের মধ্যে অনুশীলনের জন্য তাদেরকে নেট বোলার বা সাপোর্ট স্টাফ সরবরাহ করা হবে না।

বিসিবির প্রধান চিকিৎসক বলেন, ‘নেট বোলার ও সাপোর্ট স্টাফদের একইভাবে করোনা পরীক্ষা করানো হবে। এ জন্য কিছু সময়ের প্রয়োজন হবে। যাদের রিপোর্ট নেগেটিভ আসবে তারা ৮ম দিন থেকে ক্যারিবীয়দের সঙ্গে নেটে বল করতে পারবে।
কারণ, আমরা সন্দেহভাজনদের ক্যারিবীয়দের সংস্পর্শে যাওয়ার অনুমতি দিতে পারি না।’

৮ম দিন, অর্থাৎ ১৮ জানুয়ারি (সোমবার) বিকেএসপিতে ওয়ানডে অনুশীলন ম্যাচ দিয়ে বাংলাদেশ সফরের আনুষ্ঠানিকতা শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচ সিরিজের ওয়ানডে শুরু হবে ২০ জানুয়ারি মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে ২২ জানুয়ারি। তবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে ২৫ জানুয়ারি, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

দুই ম্যাচের টেস্ট শুরুর আগে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে ২৮ থেকে ৩১ জানুয়ারি চারদিনের অনুশীলন ম্যাচে অংশ নেবে সফরকারীরা। এরপর সিরিজের প্রথম টেস্ট চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ৩ থেকে ৭ জানুয়ারি। আর সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে ১১ থেকে ১৫ জানুয়ারি, মিরপুরে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ সফরে উইন্ডিজের টেস্ট ও ওয়ানডে স্কোয়াড ঘোষণা

বাংলাদেশ সফরে উইন্ডিজের টেস্ট ও ওয়ানডে স্কোয়াড ঘোষণা

বাংলাদেশ সফরে উইন্ডিজদের নাম প্রত্যাহারের হিড়িক

বাংলাদেশ সফরে উইন্ডিজদের নাম প্রত্যাহারের হিড়িক

ফেব্রুয়ারিতে ঢাকা আসছে আয়ারল্যান্ড এইচপি দল

ফেব্রুয়ারিতে ঢাকা আসছে আয়ারল্যান্ড এইচপি দল

টি-টেন লিগে সবাইকে ছাড়পত্র দেবে না বিসিবি

টি-টেন লিগে সবাইকে ছাড়পত্র দেবে না বিসিবি