অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আইসিসিতে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২১
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আইসিসিতে দক্ষিণ আফ্রিকা

করোনা শঙ্কায় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) সফর স্থগিত করায় হতাশ হয়েছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। তবে এবার আর শুধু হতাশা নয়, ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে অস্ট্রেলিয়ার বিপক্ষে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকা সফরে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের টেস্ট সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ ছিল। সিরিজটি থেকে ভালো ফল অর্জন করতে পারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে খেলার সুযোগ থাকতো অসিদের। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল খেলার সুযোগ না থাকলেও সিরিজটি খেলতে মুখিয়ে ছিল দক্ষিণ আফ্রিকা।

সিরিজটি স্থগিত হওয়ায় আর্থিকভাবে অনেক ক্ষতি হয়েছে দক্ষিণ আফ্রিকার। তবে দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের ঝুঁকি বৃদ্ধি পাওয়ার কারণ দেখিয়ে সফরটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেয় সিএ। নিজ দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী সফরটি স্থগিত করেছে সিএ।

সিরিজটি আয়োজন করার ব্যাপারে পদক্ষেপ নিতে আইসিসির দারস্থ হয়েছে সিএসএ। গত সপ্তাহে আইসিসির কাছে চিঠি দেয় সিএসএ। আইসিসিকে লিখিত চিঠি দিয়েছেন, সিএসএর ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি। তার দাবি, দক্ষিণ আফ্রিকায় স্বাস্থ্য ঝুঁকি অস্ট্রেলিয়ার সফর স্থগিত করার মতো এতটা তীব্র কি-না, তা নির্ধারণের জন্য স্বাধীন বিশেষজ্ঞ নিয়োগের মাধ্যমে তদন্ত করা হোক।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, টেস্ট চ্যাম্পিয়নশিপ ও এফটিপির শর্ত অস্ট্রেলিয়া ভঙ করেছে কি-না, তা আইসিসিকে খতিয়ে দেখতে হবে।

এদিকে শেষ পর্যন্ত যদি সিরিজটি আয়োজনের জন্য কোন পদক্ষেপ নিতে না পারে আইসিসি, তবে আর্থিক ক্ষতিপূরণেরও দাবি করেছে সিএসএ।

চলতি বছরের ৩০ এপ্রিল শেষ হবে প্রথমবারের মতো চালু হওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। এর মধ্যে শতকরা জয়ে পয়েন্ট টেবিলে যে দু’দল এগিয়ে থাকবে তারা ফাইনাল খেলবে। অস্ট্রেলিয়া ক্রিকেট দল দক্ষিণ আফ্রিকা সফর বাতিল করায় অবশ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিশ্চিত হয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দলের

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

যেমন ক্রিকেটের সৌন্দর্য্য ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’

যেমন ক্রিকেটের সৌন্দর্য্য ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’

আইসিসির মাস সেরা প্রথম ক্রিকেটার পান্থ-শাবনিম

আইসিসির মাস সেরা প্রথম ক্রিকেটার পান্থ-শাবনিম

বিশ্বকাপ ভারতে, দৃষ্টি বাংলাদেশে

বিশ্বকাপ ভারতে, দৃষ্টি বাংলাদেশে

বাংলাদেশে আসছে ক্রিকেট অস্ট্রেলিয়া

বাংলাদেশে আসছে ক্রিকেট অস্ট্রেলিয়া