শোয়েবের অধিনায়কত্বে বিদায় বলতে চেয়েছিলেন আফ্রিদি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩৫ এএম, ১৭ মে ২০২১
শোয়েবের অধিনায়কত্বে বিদায় বলতে চেয়েছিলেন আফ্রিদি

দলীয় রাজনীতির কারণে ক্রিকেট থেকে বিদায় নেয়ার সিদ্ধান্ত নিতে চেয়েছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। যদিও অনেকের দাবি পাকিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতায় অবসর নিতে চেয়েছিলেন আফ্রিদি। তবে, এসব অভিযোগ অস্বীকার করে ড্রেসিং রুমের পরিবেশের খারাপ হয়ে যাওয়ার কথা উল্লেখ করেছিলেন তিনি। 

তবে এমন অভিযোগ অস্বীকার করে দলের ভেতরের রাজনীতিকে দায়ী করেছেন শহীদ আফ্রিদি। ড্রেসিং রুমের পরিবেশ অত্যন্ত খারাপ হয়ে গিয়েছিল। যে কারণে নাকি আন্তর্জাতিক ক্রিকেট থেকেই সরে দাঁড়াতে চেয়েছিলেন তিনি। এক পাকিস্তানী টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে এমনই দাবি করেছেন আফ্রিদি।

ইউনিস খানের বিদায়ের পর পাকিস্তানের টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব কাঁধে নেন শোয়েব মালিক। অভিজ্ঞ এ অলরাউন্ডার অধিনায়ক হওয়ার পর পাকিস্তান দলে অভ্যন্তরীণ রাজনীতির প্রভাব সৃষ্টি হয়।

সম্প্রতি এমনই অভিযোগ করেছেন আফ্রিদি। ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান। যেখানে দলটির অধিনায়কের দায়িত্বে ছিলেন ইউনিস খান। তবে বিশ্বকাপ জয়ের পরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন পাকিস্তানের সাবেক এ ব্যাটসম্যান। তবে অবসর ভেঙে আবারও জাতীয় দলে ফিরেছিলেন তিনি।

শহীদ আফ্রিদি একই সঙ্গে শোয়েব আখতার যে মোহাম্মদ আসিফকে ব্যাট দিয়ে মেরেছিলেন, সেই প্রসঙ্গেও মুখ খুলেছেন। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় টি-২০ বিশ্বকাপের সময়ে পাকিস্তান ড্রেসিংরুমে শোয়েব আখতারের বিরুদ্ধে সতীর্থ মোহাম্মদ আসিফকে ব্যাট দিয়ে মারার অভিযোগ উঠেছিল। তার জেরে শোয়েব আখতারকে দেশে ফেরত পাঠানো হয়েছিল।

১৯৯৬ সালের ২ অক্টোবর নাইরোবিতে কেনিয়ার বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় আফ্রিদির। আর দ্বিতীয় ওয়ানডেতেই শ্রীলংকার বিপক্ষে ৩৭ বলে ১১ চার ও ৬ ছক্কায় সেঞ্চুরি করে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন তিনি। দীর্ঘ ১৮ বছর এ রেকর্ডের মালিক ছিলেন তিনি। ২০১৫ সালের ২০ মার্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ওয়ানডে খেলেন আফ্রিদি। ৩৯৮টি ওয়ানডে খেলে ৮০৬৪ রান করার পাশাপাশি ৩৯৫টি উইকেটও নেন এ অলরাউন্ডার। ১৯৯৮ সালের ২২ অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে অভিষেক হয় আফ্রিদির। এরপর ২০১০ সালে একই দলের বিপক্ষে শেষ টেস্ট খেলেন তিনি। ২৭ টেস্টে ১৭১৬ রান করার পাশাপাশি ৪৮টি উইকেট শিকার করেন আফ্রিদি। ২০০৬ সালের ২৮ আগস্ট ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিয়েক হয় এ তারকার। ২০১৬ সালের ২৫ মার্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেন। ৯৮ ম্যাচ খেলে ২৩৬২ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ৯৭টি। যা এখনো তাকে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় রেখেছে।

স্পোর্টসমেইল২৪/আরকে/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতীয়দের রাজত্বে ভাগ বসালেন বাবর

ভারতীয়দের রাজত্বে ভাগ বসালেন বাবর

মানসিক চাপ নিতে পারেননি আমির

মানসিক চাপ নিতে পারেননি আমির

ইংল্যান্ডের হয়ে আইপিএল ভাবনায় আমির!

ইংল্যান্ডের হয়ে আইপিএল ভাবনায় আমির!

বিশ্বকাপের জন্য ফরম্যাট পাল্টালো পাকিস্তান

বিশ্বকাপের জন্য ফরম্যাট পাল্টালো পাকিস্তান