ম্যাচ রেফারির রিপোর্টের পর সাকিবের বিষয়ে সিদ্ধান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৯ পিএম, ১১ জুন ২০২১
ম্যাচ রেফারির রিপোর্টের পর সাকিবের বিষয়ে সিদ্ধান্ত

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিএল) ম্যাচে শুক্রবার (১১জুন) মিরপুরে মুখোমুখি হয়েছিল আবাহনী -মোহামেডান। ঘরোয়া লিগের হাই ভোল্টেজ এ ম্যাচে তিনবার অখেলোয়াড়সুলভ আচরণ করেন সাকিব আল হাসান। মাঠে এ ধরনের অখেলোয়াড়সুলভ আচরণের জন্য কি শাস্তি অপেক্ষা করছে তার জন্য অপেক্ষা করতে হবে ম্যাচ রেফারির রিপোর্ট পাওয়া পর্যন্ত।

ডিপিএলে আবাহনী-মোহামেডান ম্যাচে ঘটেছে তিনটি আলোচিত ঘটনা। আর সব ঘটনার মূলে ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ম্যাচ চলাকালীন আম্পায়ারের কাছে করা আউটের আবেদনে সাড়া না মেজাজ হারিয়ে স্ট্যাম্পে লাত্থি মেরে বসেন সাকিব আল হাসান। এখানেই শেষ হতে পারতো সব ঘটনা।

এরপর আবারও স্ট্যাম্পের উপর দিয়ে নিজের রাগ দেখান সাকিব আল হাসান। বৃষ্টির কারণে খেলা বন্ধ হওয়ার সময় ছয় ওভার পূর্ণ হতে এক বল বাকি থাকায় আম্পায়ারের সামনে স্ট্যাম্প তুলে মাটিতে আছাড় দেন সাকিব।

বৃষ্টির সময় মাঠ থেকে ড্রেসিং রুমে ফেরার সময় আবাহনী কোচ খালেদ মাহমুদ সুজনের সাথে উত্তপ্ত বাক্য বিনিময় করেন সাকিব আল হাসান।

এ রকম তিনটি ঔদ্ধত্যপূর্ণ ঘটনার কারণে শাস্তির মুখোমুখি হতে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে কি ধরনের শাস্তি হতে পারে সাকিবের, তা নিয়েই চলছে বিভিন্ন ধরনের আলোচনা।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিএল) আয়োজক সংস্থা ক্রিকেট কমিটি অফ ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। মিরপুরে ম্যাচ শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হন সিসিডিএম সভাপতি কাজী ইনাম। সেখানে সাকিবের শাস্তির বিষয়ে প্রশ্ন করা হলে ম্যাচ রেফারির রিপোর্ট পর্যন্ত অপেক্ষা করতে হবে বলেন জানান তিনি।

নিয়মানুযায়ী প্রত্যেক ম্যাচ শেষেই ম্যাচ রেফারির কাছে আম্পায়াররা রিপোর্ট জমা দিয়ে থাকেন। সে রিপোর্টের উপর ভিত্তি করেই বিভিন্ন ধরনের সিদ্ধান্ত নেন ম্যাচ রেফারি। ম্যাচ রেফারির সিদ্ধান্তের উপরই নির্ভর করছে সাকিবের শাস্তি।

সিসিডিম সভাপতি কাজী এনাম বলেন, ‘খেলার মাঠে অনেক কিছুই ঘটে। আজকে আবাহনী-মোহামেডান ম্যাচ ছিল। সেখানে অনেক উত্তেজনা দেখেছি আমরা। সাকিব আল হাসানকে কেন্দ্র করে কিছু ঘটনা ঘটেছে। যেহেতু ফেসবুক লাইভ এবং ইউটিউব লাইভ ছিল সবাই দেখেছে কি হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ যা ঘটেছে তা দুঃখজনক। ক্রিকেট এমন একটি খেলা যেখানে সব সময় উত্তেজনা থাকে। তবে আমরা আশা করি ক্রিকেটাররা তাদের আবেগ নিয়ন্ত্রণ করবে। ম্যাচটা আইসিসি স্বীকৃত, মাঠের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ম্যাচ রেফারি এবং আম্পায়ার আছে। তারা রিপোর্ট দিবে। তাদের রিপোর্ট অনুযায়ী সব নিয়ম মেনে ব্যবস্থা নেওয়া হবে।’

মাঠে অসদাচরণের জন্য কি ধরনের শাস্তি হতে পারে সাকিবের, এ প্রশ্নের জবাবে ম্যাচ রিপোর্টের উপর নির্ভর করছে বলে জানান কাজী এনাম।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মাঠে উত্তাপ ছড়ালেন সাকিব

মাঠে উত্তাপ ছড়ালেন সাকিব

সাকিবের ঔদ্ধত্যের দিনে মোহামেডানের জয়

সাকিবের ঔদ্ধত্যের দিনে মোহামেডানের জয়

ক্রিকেট থেকে সাময়িক বিরতিতে রবিনসন

ক্রিকেট থেকে সাময়িক বিরতিতে রবিনসন

দ্য হ্যান্ড্রেড থেকে ওয়ার্নার-স্টয়নিসের নাম প্রত্যাহার

দ্য হ্যান্ড্রেড থেকে ওয়ার্নার-স্টয়নিসের নাম প্রত্যাহার