বিশ্বকাপসহ ৫টি টুর্নামেন্টে স্বাগতিক হতে চায় পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৩ এএম, ১৩ জুন ২০২১
বিশ্বকাপসহ ৫টি টুর্নামেন্টে স্বাগতিক হতে চায় পাকিস্তান

২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত ক্রিকেটীয় সূচি ঘোষণা করেছে নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পরিকল্পনা অনুযায়ী, সাত বছরের চক্রে দু’টি ওয়ানডে এবং চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, দু’টি চ্যাম্পিয়ন্স ট্রফি ও চারটি টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনাল আয়োজন করবে আইসিসি।

আইসিসির এসব ইভেন্টের মধ্যে অন্তত ৫টি টুর্নামেন্টের আয়োজক হতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। টুর্নামেন্টগুলো আয়োজনের জন্য বিড করবে পিসিবি -এমন প্রতিবেদন করেছে দেশটির শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম ‘ডন’।

প্রতিবেদনে বলা হয়েছে, পিসিবি জানিয়েছে, আইসিসির ওয়ানডে ও টি-টুয়েন্টি বিশ্বকাপ আয়োজনের জন্য বিড প্রক্রিয়ায় অংশ নিবে পিসিবি। এমনকি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের ইচ্ছাও আছে তাদের। সাত বছরের চক্রে একটি চ্যাম্পিয়ন্স ট্রফির মধ্যে একটি আসর আয়োজনে ইচ্ছা পাকিস্তানের।

১৯৯৬ সালে সর্বশেষ আইসিসির কোন ইভেন্টের আয়োজক ছিল পাকিস্তান। ওয়ানডে বিশ্বকাপে ভারত-শ্রীলঙ্কার সাথে যৌথভাবে আয়োজক ছিল পাকিস্তান। এরপর আইসিসির কোন ইভেন্ট আয়োজন করতে পারেনি তারা।

২০০৮ এর চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০১১ সালের বিশ্বকাপ নিরাপত্তার অজুহাতে পাকিস্তান থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। কারণ, ২০০৯ সালে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পর ক্রিকেট দেশগুলো পাকিস্তান সফরে যেতে রাজি ছিল না। তবে গত তিন বছর ধরে কয়েকটি দেশ পাকিস্তান সফর শুরু করেছে। এ জন্য আইসিসির ইভেন্ট আয়োজনের আগ্রহ দেখাচ্ছে পিসিবি।

একটি সূত্র বলছে, ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসির বড় ইভেন্ট আয়োাজন করার সম্ভাবনা রয়েছে পাকিস্তানের। তারা বলছে, ‌‘আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপ বা পঞ্চাশ ওভারের বিশ্বকাপের পাশাপাশি ইউইএ, শ্রীলঙ্কা বা বাংলাদেশকে নিয়ে সহযোগী দেশ হতে পারি। সংযুক্ত আরব আমিরাতের সাথে যৌথভাবে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৬ সালে শ্রীলঙ্কার সাথে ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করার ভালো সুযোগ রয়েছে পাকিস্তানের।’

এছাড়া ২০২৪ সালের আট দলের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে চায় পাকিস্তান। ওই আসরটি এককভাবেই আয়োজনের ইচ্ছা তাদের। সে ক্ষেত্রে ভেন্যু হিসেবে করাচি, লাহোর, রাওয়ালপিন্ডি এবং মুলতানকে নির্ধারণ করা হয়েছে।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল স্মরণীয় করতে বিশেষ উদ্যোগ

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল স্মরণীয় করতে বিশেষ উদ্যোগ

১৪ দলে ওয়ানডে, ২০ দলে টি-টোয়েন্টি বিশ্বকাপ

১৪ দলে ওয়ানডে, ২০ দলে টি-টোয়েন্টি বিশ্বকাপ

অবশেষে পাকিস্তান দলে ফিরছেন আমির!

অবশেষে পাকিস্তান দলে ফিরছেন আমির!

আরব আমিরাতেই টি-টোয়েন্টি বিশ্বকাপ: পিসিবি সভাপতি

আরব আমিরাতেই টি-টোয়েন্টি বিশ্বকাপ: পিসিবি সভাপতি