মুক্তির বছর না ঘুরতেই নিষিদ্ধ হলেন সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৭ এএম, ১৩ জুন ২০২১
মুক্তির বছর না ঘুরতেই নিষিদ্ধ হলেন সাকিব

সাকিব আল হাসান, বাংলাদেশ ক্রিকেটে একটি বড় বিজ্ঞাপন। ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটের বিশ্বসেরা এ অলরাউন্ডারের যেমন খ্যাতি রয়েছে তেমনি রয়েছে নানা বিতর্কও। সর্বশেষ জুয়ারির কাছ থেকে পাওয়া তথ্য গোপনের অপরাধে নিষেধাজ্ঞা মুক্তির বছর না ঘুরতেই আবারও হলেন নিষিদ্ধ। অনেকের চোখে প্রতিবাদী হলেও ক্রিকেট আইনে অপরাধীই সাবস্ত হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সাকিব।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) বরাবরই একটি অভিযোগ ছিল পাতানো খেলার। এবার সেটি ব্যতিক্রম হয়নি। এবারের আসরেও অভিযোগ উঠেছে পাতানো ম্যাচের। শুধু তাই নয়, অভিযোগ রয়েছে আম্পায়ারদের বিপক্ষেও।সেটি আরও ফুটে উঠেছে সাকিব আল হাসানের প্রতিবাদে। যা সোশ্যাল মিডিয়ায় তুমুল আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।

শুক্রবার (১১ জুন) চলমান বঙ্গবন্ধু ডিপিএলের সপ্তম রাউন্ডের ম্যাচে মুখোমুখি হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বি আবাহানী এবং মোহামেডান। ম্যাচে নিজের একটি বলে এলবিডব্লিউর আবেদন করেন সাকিব আল হাসান। ব্যাট হাতে স্ট্রাইকে থাকা মুশফিকের বিরুদ্ধে তোলা সেই আবেদন নাকজ করে দেন আম্পায়ার। এতেই মেজাজ হারান সাকিব।

আরও পড়ুন> দুই বছরের জন্য সাকিবকে নিষিদ্ধ করলো আইসিসি

আম্পায়ার আবেদন নাকজ করার সাথে সাথে সামনে থাকা স্ট্যাম্প লাথি মেরে ভেঙে দেন। ওই ঘটনার পরের ওভারেই ঘটে আরেক ঘটনা। বৃষ্টির কারণে খেলা বন্ধ করলে আবারও মেজাজ হারান সাকিব। দূরে থেকে তেড়ে এসে তিনিটি স্ট্যাম্প তুলে আছাড় মারেন। সাকিবের এমন কাণ্ডের পরদিন শনিবার (১১ জুন) শাস্তি ঘোষণা করে বিসিবি।

ম্যাচ চলাকালে সাকিবের এমন আচরণে তাকে চলমান ডিপিএলের তিন ম্যাচে নিষিদ্ধ করা ছাড়াও ৫ রাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে মাঠের ওই ঘটনা তদন্তে ৫ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে।

এদিকে, সাকিব আল হাসানের এ নিষেধাজ্ঞা প্রথমবারের মতো নয়। এর আগে অশোভন আচরণের জন্যও বিসিবি থেকে নিষেধাজ্ঞা পেয়েছিলেন সাকিব আল হাসান। এছাড়া সর্বশেষ আইসিসি থেকে এক বছরের জন্য নিষেধাজ্ঞা পেয়েছিলেন তিনি।

আরও পড়ুন> নিষেধাজ্ঞার চারদিন পর মুখ খুললেন সাকিব

ভারতীয় জুয়াড়ির কাছ থেকে পাওয়া তথ্য গোপন করার অপরাধে সেই নিষেধাজ্ঞা থেকে মাত্র ৭ সাম ১৪ দিন আগে মুক্তি পেয়েছেন সাকিব আল হাসান। এবার নিষেধাজ্ঞা থেকে মুক্তির বছর না ঘুরতেই আবারও নিষিদ্ধ হলেন তিনি। তবে এবার তাকে আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ থাকতে হচ্ছে না।

২০২০ সালের ২৯ অক্টোবর আইসিসির সেই নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েছেন সাকিব আল হাসান। সেই হিসেবে ঠিক ৭ মাস ১৪ দিনের মাথায় (১২ মে ২০২১) তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন সাকিব। একই সাথে তাকে গুণতে হচ্ছে ৫ টাকা জরিমানা।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আম্পায়ার বিতর্ক, বিসিবির তদন্ত কমিটি গঠন

আম্পায়ার বিতর্ক, বিসিবির তদন্ত কমিটি গঠন

তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ

তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ

সাকিবকে খলনায়ক বানানোর ষড়যন্ত্র চলছে : শিশির

সাকিবকে খলনায়ক বানানোর ষড়যন্ত্র চলছে : শিশির

অনুতপ্ত সাকিব, বললেন ভবিষ্যতে আর হবে না

অনুতপ্ত সাকিব, বললেন ভবিষ্যতে আর হবে না