সিরিজ সেরা পুরস্কারে গেইল-মুরালির চেয়েও এগিয়ে সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৪ এএম, ০৭ জুলাই ২০২১
সিরিজ সেরা পুরস্কারে গেইল-মুরালির চেয়েও এগিয়ে সাকিব

সাকিব আল হাসান বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নাম। দেশের ক্রিকেটের অনেক রেকর্ডের মালিক এই অলরাউন্ডার। আন্তর্জাতিক ক্রিকেটেও তার রয়েছে বেশ সুনাম, খ্যাতি। সাকিব আল হাসান এখন পর্যন্ত নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারে এমন কিছু অর্জন করেছেন যা হালের ক্রিস গেইল থেকে শুরু করে মুত্তিয়া মুরালিধরন, সনাথ জয়সুরিয়া কিংবা শন পলকের মত খ্যাতনামা ক্রিকেটাররাও তাদের পুরো ক্রিকেট ক্যারিয়ারে পারেনি।

আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত সর্বাধিকবার ম্যান অফ দ্যা সিরিজ জয়ী খেলোয়াড়দের তালিকায় সাকিব পিছনে ফেলেছেন গেইল, মুরালি, পলকের মতো খ্যাতনামা ক্রিকেটারদের। সাকিবের এখনও ক্যারিয়ার অনেকটাই বাকি। আর তাই বলা চলে, পুরো ক্যারিয়ার শেষে সাকিবের অবস্থান অনেক খ্যাতনামা ক্রিকেটারদের উপরেই থাকবে।

সাকিব আল হাসান তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন ২০০৬ সালে। ২০০৬ থেকে ২০২১, এই ১৫ বছরে সাকিব আল হাসান বাংলাদেশের হয়ে সব ফরম্যাট মিলিয়ে ১২৬টি আন্তর্জাতিক সিরিজ খেলেছেন। যার মধ্যে ১৪ বার তিনি সিরিজ সেরার পুরস্কার লাভ করেন।

১৪ বার সিরিজ সেরা হওয়া সাকিব ৬ বার সিরিজ সেরা হয়েছেন টেস্টে, ৫ বার সিরিজ সেরা হয়েছেন ওয়ানডেতে আর তিনবার সিরিজ সেরা হয়েছেন টি-টোয়েন্টি ফরম্যাটে।

এমন সমীকরণে সাকিবের পিছনে রয়েছেন স্পিন লিজেন্ড মুত্তিয়া মুরালিধরনও। মুরালি তার ক্যারিয়ারে সব ফরম্যাট মিলিয়ে ১৫৫টি সিরিজ খেলেন, যার মধ্যে ১১টি সিরিজে তিনি সিরিজ সেরা খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন। অবাক করার ব্যাপার হলো, ১১ বার সিরিজ সেরার পুরস্কার জেতা মুরালি শুধু মাত্র কেবল টেস্টেই ম্যান অফ দ্যা সিরিজ হয়েছেন।

সাকিবের পিছনে রয়েছেন হালের ক্রিস গেইলও। টি-টোয়েন্টির জনপ্রিয় এই ক্রিকেটার এখন পর্যন্ত সব ফরমাট মিলিয়ে ১৩৮টি সিরিজ খেলেছেন। যেখানে কেবল ১২ বার তিনি সিরিজ সেরার খেলোয়াড় পুরস্কার লাভ করেন। টি-টোয়েন্টিতে জনপ্রিয় হলেও কেবল মাত্র দুইবার তিনি টি-টোয়েন্টির সিরিজ সেরা খেলোয়াড় হতে পেরেছেন।

এই তালিকায় সাকিবের চেয়ে এগিয়ে থাকা তিন ক্রিকেটার হলো প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিস, ভারতের বিরাট কোহলি এবং শচীন টেন্ডুলকার।

দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক ক্যালিস তার ১৯ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ১৪৮টি সিরিজে অংশ নেন। যেখানে তিনি ১৪ বার ম্যান অফ দ্যা সিরিজ নির্বাচিত হন। জ্যাক ক্যালিসের চেয়ে এগিয়ে থাকা বিরাট কোহলি এখন পর্যন্ত তার ক্যারিয়ারে এখন পর্যন্ত ১৩০টি সিরিজ খেলছেন।

বর্তমান বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটার এখন পর্যন্ত ১৯ বার সিরিজ সেরা খেলোয়াড় নির্বাচিত হন। আর একবার সিরিজ সেরা হতে পারলেই তিনি যৌথভাবে শচীন টেন্ডুলকারের সমান (২০ বার) সিরিজ সেরা পুরস্কার লাভ করবেন।

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডে ক্রিকেটে  লজ্জার রেকর্ডটি এখন শ্রীলঙ্কার

ওয়ানডে ক্রিকেটে লজ্জার রেকর্ডটি এখন শ্রীলঙ্কার

পাকিস্তানের পর ভারতের বিপক্ষেও একই সিদ্ধান্ত নিল ইংল্যান্ড

পাকিস্তানের পর ভারতের বিপক্ষেও একই সিদ্ধান্ত নিল ইংল্যান্ড

সংশয়ে তামিম, মুশফিক ফিট এবং ক্ষুধার্ত সাকিব

সংশয়ে তামিম, মুশফিক ফিট এবং ক্ষুধার্ত সাকিব

হাজার উইকেটের মাইলফলক স্পর্শ করলেন অ্যান্ডারসন

হাজার উইকেটের মাইলফলক স্পর্শ করলেন অ্যান্ডারসন